বাণিজ্য

'ধীরে চলো' নীতিতে রেপো রেট অপরিবর্তিত রাখল RBI

চলতি অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধির হার ৯.৫ শতাংশেই থাকবে, অনড় RBI
rbi
আরবিআই [email protected]
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/10/2021   শেষ আপডেট: 08/10/2021 11:46 a.m.

দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াতে আরও কিছুটা সময় দেওয়া প্রয়োজন। কোভিড পরিস্থিতির কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতির বেহাল দশা কাটাতে ধীরে চলো নীতিতেই আস্থা রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)। যে কারণে এই নিয়ে অষ্টম বার রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এদিন মনিটারি কমিটির সঙ্গে বৈঠকের পর এমন সিদ্ধান্তের কথা জানালেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)।

কোভিড পরিস্থিতি (Covid-19) দেশের আর্থিক বৃদ্ধির হারে যথেষ্ট প্রভাব ফেলেছে। আবার গোটা দেশ কোভিডের তৃতীয় ঢেউয়ের মুখে দাঁড়িয়ে বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছেন একাংশ। এমন ধারা চলতে থাকলে ভারতে এই অর্থবর্ষের পাশাপাশি আগামী অর্থবর্ষেও তার সুদূরপ্রসারী প্রভাব ফেলবে। এমন পরিস্থিতি আঁচ করেই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তার রেপো রেট অক্ষুণ্ণ রাখল। শুক্রবার এক বিবৃতি মারফত রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, অর্থনীতি যাতে সকল ধাক্কা সহজেই কাটিয়ে উঠতে পারে তার জন্য রেপো রেট আগেই মতোই ৪ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে। পাশাপাশি রিভার্স রেপো রেটও আগের মতোই ৩.৩৫ শতাংশেই রাখা হয়েছে। তৃতীয় ঢেউয়ের ধাক্কা দেশের উপর কেমন প্রভাব তৈরি করে সে সব বিষয়ে আগাম পর্যালোচনার পর এমন সিদ্ধান্ত বলে জানা গেছে।

এদিন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস আরও বলেছেন, পরিস্থিতি যাই আসুক ২০২১-২০২২ অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধির হার ৯.৫ শতাংশেই থাকবে। যদিও মূল্যায়ন সংস্থা ফিচ এই অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধির হার ১০ শতাংশ থেকে কমিয়ে ৮.৭ শতাংশে নামিয়ে এনেছে। দ্বিতীয় ঢেউ কাটিয়ে দেশের অর্থনীতি ফিরে আসছে বলে সরকার যে দাবি করছে, তাতে সন্দেহ প্রকাশ করেছে ফিচ। তাদের দাবি ভারতের অর্থনীতি এখনও স্থিতিশীল অবস্থায় আসেনি। তাই ২০২১-২০২২ অর্থবর্ষে দেশের অর্থনীতির বৃদ্ধির হার ৮.৭ শতাংশের আশেপাশে থাকবে। যদিও ২০২৩ সাল থেকে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াবে বলে আশাপ্রকাশ করেছে ফিচ।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

Nobel Prize 2021 in economics
Nobel Prize 2021 : অর্থনীতিতে নোবেল পেলেন আমেরিকার তিন অধ্যাপক
শ্রম অর্থনীতি এবং ন্যাচারাল এক্সপেরিমেন্টস-এ গবেষণার জন্য …
Business man
আমুল ইন্ডিয়ার সঙ্গে ব্যবসা শুরু করে প্রতি মাসে আয় করুন লাখ লাখ …
চাকরির চিন্তা ছেড়ে দিয়ে আমুলের সঙ্গে ব্যবসা …
Amit Mitra
মাথাপিছু আয়বৃদ্ধিতে দেশের মধ্যে সেরা পশ্চিমবঙ্গ! টুইট অর্থমন্ত্রীর
রিজার্ভ ব্যাংকের দেওয়া তথ্য তুলে ধরে এমনটাই …
Share Market cross 60 thousands points
ইতিহাস তৈরি করল শেয়ার বাজার, এই প্রথম ৬০ হাজার অতিক্রম করল সেনসেক্স
বৃহস্পতিবারের পর শুক্রবারও ঊর্ধ্বগতি শেয়ার বাজার
nirmala sitharaman 2
জিএসটির আওতায় আসছেনা পেট্রোল-ডিজেল, দেখে নিন আর কি কি উঠে এল কাউন্সিলের …
অনলাইন খাবার ডেলিভারি সংস্থাগুলোর ওপর নতুন করে …