১৬ জুলাই, ২০২৪
বাণিজ্য

পলাতক মেহুল চোকসির বিরুদ্ধে অবৈধ প্রবেশের অভিযোগ মামলা প্রত্যাহার করল ডমিনিকা আদালত

১৩ হাজার ৫০০ কোটি টাকার ঋণখেলাপ করে পালিয়েছিলেন মেহুল চোকসি
Mehul choksi Bengali News
হীরে ব্যবসায়ী মেহুল চোকসি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২০ মে ২০২২
শেষ আপডেট: ২০ মে ২০২২ ২২:১৩

ভারতে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank) থেকে ১৩ হাজার ৫০০ কোটি টাকার ঋণখেলাপ করে পালিয়েছিলেন মেহুল চোকসি। অ্যান্টিগার (Antigua) নাগরিকত্ব নিয়ে ছিলেন সেখানেই। সেখান থেকে বেমালুম গায়েব হয়ে যান এই হীরে ব্যবসায়ী। এর পর ডোমিনিকায় পাওয়া যায় তাঁকে। অ্যান্টিগুয়া পুলিশের কাছে মেহুল চোকসি (Mehul Choksi) দাবি করেছিলেন যে তিনি একজন অ্যান্টিগুয়ান নাগরিক এবং রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (R&AW) এর এজেন্টরা তাকে জোর করে ডমিনিকাতে নিয়ে আসে।

সেই সময়কার এক সাক্ষাৎকারে মেহুল চোকসি দুজন ব্যক্তির ছবি শনাক্ত করে তাদের র এজেন্ট বলে দাবি করেছিলেন, তারা হলেন গুরমিত সিং এবং গুরজিৎ ভান্ডাল। এই দুই ব্যক্তির ছবি শনাক্ত করেছিলেন মেহুল চোকসি। এদের বিরুদ্ধে তাঁকে অপহরণের অভিযোগ তোলেন প্রথিতযশা এই ব্যবসায়ী। চোকসির কথায়, "আমি বিশ্বাস করেছিলাম যে তারা (গুরমিত সিং এবং গুরজিৎ ভান্ডাল) RAW এজেন্ট। এমনকি যখন আমি ডোমিনিকাতে পৌঁছেছিলাম, আমি RAW এজেন্টদের সম্পর্কে গল্প শুনেছিলাম এবং তারা কীভাবে সারা বিশ্বের দ্বীপ এবং স্থানগুলির আশেপাশে রয়েছে।" তাঁর সংযোজন, "তারা বলেছিল যে তারা RAW এর এজেন্ট এবং আমাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। তবে তারা আমার সাথে খুব খারাপ ব্যবহার করেছিল, এমনকি আমাকে মারধর‌ও করা হয়েছিল।"

মেহুল জানান, ২৩ মে বারবারা জারাবিকার বাড়িতে ডিনারে তাঁর নেমন্তন্ন ছিল। সেই সূত্রে তিনি সেই বাড়িতে যান। চোকসির কথায়, "আমি তার বাড়িতে গিয়েছিলাম এবং সে আমাকে ভিতরে আমন্ত্রণ জানায়। আমার কিছু ভুল মনে হয়নি। আমি তার বাড়ির সামনে আমার গাড়ি পার্ক করে ভিতরে গেলাম। সে এক গ্লাস ওয়াইন খাচ্ছিল। তিনি আমাকে সোফায় বসিয়ে দিলেন এবং চার মিনিটের মধ্যেই দুই দিক থেকে একদল লোক ঢুকে পড়ল। তারা বলে, "আমরা জানি আপনি কে এবং আমরা আপনাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাচ্ছি।" তাদের মধ্যে দু'জন আমার হাত ধরে, দুজন আমার পা ধরেছিল এবং তাঁরা সম্পূর্ণ আমাকে নিয়ন্ত্রণে রাখে।" তিনি বলেন, "করোনাকালে যখন (কোভিড -19) টিকা আসে (ভারত থেকে অ্যান্টিগায়), আমাকে বলা হয়েছিল যে সেগুলি আমার বিনিময়ে দেওয়া হয়েছে। আমি খুব ভালভাবে বুঝতে পারি যে এটি একটি চক্রান্ত ছিল।"

প্রসঙ্গত, ভারতীয় তদন্তকারী সংস্থার অনুরোধে পলাতক মেহুল চোকসির বিরুদ্ধে ইতিমধ্যে একটি রেড কর্নার নোটিশ জারি করা হয়েছে। আত্মসমর্পণ বা অনুরূপ আইনি পদক্ষেপের অপেক্ষায় থাকা একজন ব্যক্তিকে খুঁজে বের করতে এবং সাময়িকভাবে গ্রেপ্তার করার জন্য বিশ্বব্যাপী আইন প্রয়োগকারী সংস্থার কাছে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এটি মূলত একধরণের আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা যা আত্মসমর্পণ প্রক্রিয়ার প্রাথমিক ধাপ। তবে এবার ডোমিনিকা কর্তৃপক্ষ মেহুলের অবৈধ প্রবেশের যাবতীয় গ্রেপ্তারের পরোয়ানা তুলে দিল।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১৬ ফেব্রুয়ারি

নজর দিন এই বিষয়গুলিতে

Free hotel software
১৬ নভেম্বর

যে কাজগুলো করতেই হবে আপনাকে

Free hotel & restaurant software
১৯ মে

স্মৃতি উস্কে নোটবন্দির পুনরাবৃত্তি

2000 note
২১ অক্টোবর

গাড়ি এবং ফ্ল্যাট থেকে বিপুল পরিমাণ নগদ টাকা উদ্ধার করা হয়

money gold fraud
৩০ আগস্ট

ভারতের সবথেকে বড় বন্দর নিয়ামক সংস্থা আদানি কংগ্লোমারেট গ্রুপের সহ প্রতিষ্ঠাতা হলেন গৌতম আদানি

Goutam Adani
২৪ আগস্ট

শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানির প্রেস রিলিজ অনুসারে প্রবীণ নাগরিকদের জন্য এই মুহূর্তে এই সংস্থা সব থেকে বেশি সুদ দিচ্ছে ভারতে

Money india rupees
১৯ আগস্ট

মাইক্রোল্যাবস লিমিটেড নামক ওই সংস্থার তরফে বিনামূল্যে ওষুধ বিতরণ এবং নানা উপঢৌকন দিয়ে চিকিৎসক ও এই পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রলোভিত করার অভিযোগ

medicine tablet pills capsuls
১৫ আগস্ট

রবিবার অর্থাৎ ১৪ আগস্ট ভোরবেলা মুম্বাইয়ের একটি হাসপাতালে জীবনাবসান হয়েছে ভারতের 'ওয়ারেন বাফেট' রাকেশ ঝুনঝুনওয়ালার

Rakesh Jhunjhunwala new
২৫ জুলাই

ইতিমধ্যেই এই ঘটনায় জড়িত থাকার অপরাধে চারজনকে গ্রেপ্তার করেছে সিবিআই

Cbi
১৯ জুলাই

টাকার দামে রেকর্ড পতন, বড়সড় আর্থিক বিপর্যয়ের পূর্বাভাস

Money Indian rupee work diary
১৬ জুলাই

জিএসটি হার বাড়ানোর সিদ্ধান্তের ফলেই এই মূল্যবৃদ্ধি

Supermarket
১৬ জুলাই

কলকাতা পুরসভার সচিবের নামে ভুয়ো ইমেল আইডি খুলে চলত এই প্রতারণা

Computer hacker desktop headphones
৮ জুলাই

ধৃত ব্যাক্তি শান্তনু চক্রবর্তী ডালহৌসির ডিরেক্টরেট অফ স্ট্যাম্প রেভিনিউ ফিনান্স ডিপার্টমেন্ট রয়েছেন

Arrest handcuff
৭ জুলাই

জিপিআইসিপিএল ৩ ডিসেম্বর, ২০১৪ সালে সিমলায় রেজিস্টার্ড হয়েছিল

Vivo india