২০ জুলাই, ২০২৪
বাণিজ্য

ট্যাক্স এড়াতে চীনকে ৬২,৪৭৬ কোটি টাকা প্রেরণ করেছে ভিভো, সুত্র ইডি

জিপিআইসিপিএল ৩ ডিসেম্বর, ২০১৪ সালে সিমলায় রেজিস্টার্ড হয়েছিল
Vivo india Bengali News
ভিভো ইন্ডিয়া https://twitter.com/libijian2/
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৭ জুলাই ২০২২
শেষ আপডেট: ৭ জুলাই ২০২২ ২১:৩৫

সারা দেশে ৪৮ টি জায়গায় তল্লাশি চালিয়ে ভিভো ইন্ডিয়ার ৬৬ কোটি টাকার ফিক্সড ডিপোজিট সহ ৪৬৫ কোটি টাকা সহ বিভিন্ন সংস্থার ১১৯ টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছেএনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। ইডি-র মতে, ভিভো ইন্ডিয়া ৬২,৪৭৬ কোটি টাকা (ভারতের টার্নওভারের প্রায় ৫০%) চীনকে পাঠিয়েছে।

ভারতে কর প্রদান এড়ানোর জন্য ভারতীয় অন্তর্ভুক্ত সংস্থাগুলিতে বিশাল ক্ষতি প্রকাশ করার জন্য এই রেমিট্যান্সগুলি করা হয়েছিল বলে অভিযোগ। ইতিমধ্যেই ভিভো মোবাইলস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড এবং গ্র্যান্ড প্রসপেক্ট ইন্টারন্যাশনাল কমিউনিকেশন প্রাইভেট লিমিটেড (জিপিআইসিপিএল) এর মতো এর ২৩ টি সহযোগী সংস্থার সাথে সম্পর্কিত ইন্ডাস্ট্রিতে অনুসন্ধান চালানো হয়েছে। এর ফলস্বরূপ মানি লন্ডারিং প্রতিরোধ আইনের (পিএমএলএ) অধীনে দুই কিলোগ্রাম সোনার বার এবং নগদ ৭৩ লক্ষ টাকা বাজেয়াপ্ত করেছে ইডি।

ভিভো মোবাইলস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ১ লা আগস্ট, ২০১৪ সালে হংকং-ভিত্তিক একটি সংস্থা মাল্টি অ্যাকর্ড লিমিটেডের একটি সহায়ক সংস্থা হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল এবং এটি দিল্লিতে রেজিস্টার্ড হয়েছিল। জিপিআইসিপিএল ৩ ডিসেম্বর, ২০১৪ সালে সিমলায় রেজিস্টার্ড হয়েছিল। ঝেংশেন ওউ, বিন লু এবং ঝাং জিই একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নিতিন গর্গ নামক তিনজন চীনা লোকের সহায়তায় এই কাজ সম্পন্ন হয়। মজার ব্যাপার হলো, বিন লু ২০১৮ সালের ২৬ শে এপ্রিল ভারত ত্যাগ করেন এবং ঝেংশেন ওউ এবং ঝাং জি ২০২১ সালে ভারত ছেড়ে চলে যান। কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়ের দায়ের করা অভিযোগের ভিত্তিতে জিপিআইসিপিএল, এর পরিচালক, শেয়ারহোল্ডার এবং পেশাদারদের প্রত্যয়িত করার বিরুদ্ধে ২০২১ সালের ডিসেম্বরে দিল্লি পুলিশ কর্তৃক দায়ের করা একটি এফআইআরের ভিত্তিতে ইডি ২০২২ সালের ফেব্রুয়ারিতে একটি মামলা দায়ের করে। এফআইআর অনুযায়ী, জিপিআইসিপিএল এবং এর শেয়ারহোল্ডাররা অন্তর্ভুক্তির সময় জাল শনাক্তকরণ নথি এবং মিথ্যা ঠিকানা ব্যবহার করেছিল।

ইডির বিবৃতি অনুযায়ী, "অভিযোগগুলি সত্য বলে প্রমাণিত হয়েছে কারণ তদন্তে জানা গেছে যে জিপিআইসিপিএল-এর পরিচালকরা যে ঠিকানাগুলি উল্লেখ করেছেন তা তাদের নয়, তবে আসলে এটি একটি সরকারী ভবন এবং একজন সিনিয়র আমলার বাড়ি ছিল।" ইডি-র অভিযোগ, জিপিআইসিপিএল-এর ডিরেক্টর বিন লু ভিভো-র প্রাক্তন ডিরেক্টরও ছিলেন। ২০১৪-১৫ সালে ভিভোর অন্তর্ভুক্তির ঠিক পরেই তিনি বিভিন্ন রাজ্যে ছড়িয়ে থাকা দেশ জুড়ে ১৮ টি কোম্পানিকে এক‌ই সময় অন্তর্ভুক্ত করেছিলেন। ইডির মতে, এই সংস্থাগুলি ভিভো ইন্ডিয়াতে বিপুল পরিমাণ তহবিল স্থানান্তর করেছে বলে জানা গেছে।

ইডির সংযোজন, ভিভো ইন্ডিয়ার কর্মীরা, যার মধ্যে কয়েকজন চীনা নাগরিকও রয়েছেন, তারা অনুসন্ধান কার্যক্রমে সহযোগিতা করেননি এবং অনুসন্ধান দলগুলি দ্বারা পুনরুদ্ধার করা ডিজিটাল ডিভাইসগুলি পলাতক, অপসারণ এবং লুকানোর চেষ্টা করেছিল। তদন্ত চলাকালীন ভারতে চীনা দূতাবাসের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, "আমরা আশা করি যে ভারতীয় পক্ষ আইন মেনে চলবে কারণ তারা তদন্ত ও প্রয়োগকারী কার্যক্রম পরিচালনা করবে এবং ভারতে বিনিয়োগ ও পরিচালিত চীনা সংস্থাগুলির জন্য সত্যিকারের ন্যায্য এবং বৈষম্যহীন ব্যবসায়িক পরিবেশ রাখতে সহায়তা করবে।"

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১৬ ফেব্রুয়ারি

নজর দিন এই বিষয়গুলিতে

Free hotel software
১৬ নভেম্বর

যে কাজগুলো করতেই হবে আপনাকে

Free hotel & restaurant software
১৯ মে

স্মৃতি উস্কে নোটবন্দির পুনরাবৃত্তি

2000 note
৩০ অক্টোবর

বোনকে অঙ্ক শেখাতে গিয়ে নাজেহাল দাদা, মায়ের থেকে তকমা পেল 'ব্যর্থ' শিক্ষকের

China viral kid
২ সেপ্টেম্বর

ইডি-র ডাকে সাড়া, তদন্তে সহযোগিতা করতে সিজিও কমপ্লেক্স-এ উপস্থিত অভিষেক বন্দ্যোপাধ্যায়

Abhisek Banerjee new
১ সেপ্টেম্বর

আগামী ১৪ সেপ্টেম্বর দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে

Moloy Ghatak
৩১ আগস্ট

বিগত কয়েক বছরে মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের সম্পত্তিবৃদ্ধি হয়েছে, এই মর্মে আদালতে মামলা দায়ের করা হয়েছে সোমবার

Mamata tmc
৩০ আগস্ট

২০১১ সাল থেকে আজ পর্যন্ত হওয়া সব চাকরির নথি খতিয়ে দেখতে চায় কেন্দ্রীয় গোয়েন্দারা

Tet protest
৩০ আগস্ট

শুক্রবার অভিষেককে কলকাতার ইডির দফতরে হাজিরা দিতে হবে

Abhisekh White sit boom
৩০ আগস্ট

ভারতের সবথেকে বড় বন্দর নিয়ামক সংস্থা আদানি কংগ্লোমারেট গ্রুপের সহ প্রতিষ্ঠাতা হলেন গৌতম আদানি

Goutam Adani
২৭ আগস্ট

১৭৮.৭৮২ কোটি টাকার কোনও হিসাব পাওয়া যায়নি জাতীয় পর্যায়ে

Money india rupees
২৪ আগস্ট

শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানির প্রেস রিলিজ অনুসারে প্রবীণ নাগরিকদের জন্য এই মুহূর্তে এই সংস্থা সব থেকে বেশি সুদ দিচ্ছে ভারতে

Money india rupees
২২ আগস্ট

সেরা আয়কর দাতাদের তালিকায় রয়েছে তৃণমূল কংগ্রেসের মন্ত্রী জাভেদ খান এবং প্রাক্তন মন্ত্রী জাকির হোসেনের নামও

sourav ganguly new