১৪ জুন, ২০২৪
বাণিজ্য

শেয়ার বাজার থেকে কামাতে চান মোটা টাকা? মেনে চলুন রাকেশ ঝুনঝুনওয়ালার এই ৫টি টিপস

রবিবার অর্থাৎ ১৪ আগস্ট ভোরবেলা মুম্বাইয়ের একটি হাসপাতালে জীবনাবসান হয়েছে ভারতের 'ওয়ারেন বাফেট' রাকেশ ঝুনঝুনওয়ালার
Rakesh Jhunjhunwala new Bengali News
-
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২
শেষ আপডেট: ১৫ আগস্ট ২০২২ ৮:৪৩

শেয়ার মার্কেটের (Share Market) প্রতি আগ্রহ রাখলে এবং এই মার্কেট থেকে মোটা টাকা আয় করতে হলে আপনার অবশ্যই শেয়ার মার্কেট জগতে সবথেকে বড় খেলোয়াড় ওরফে 'বিগ বুল' রাকেশ ঝুনঝুনওয়ালার টিপস অনুসরণ করা উচিত। তাঁর পোর্টফোলিওতে শামিল রয়েছে একাধিক ধরনের শেয়ার, যেগুলিতে নিবেশ করলে আপনার রিটার্নের গ্যারান্টি কার্যত পাক্কা। একটা সময়ে শেয়ার মার্কেটে বলা হত, রাকেশ ঝুনঝুনওয়ালা কখনো ভুল হতে পারেন না। তিনি যে কোম্পানিতে বিনিয়োগ করবেন সেই কোম্পানি ওপরে যাবেই। গতকাল সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ৬২ বছর বয়সে জীবনাবসান হয়েছে রাকেশ ঝুনঝুনওয়ালার। চলুন জেনে নেওয়া যাক রাকেশ ঝুনঝুনওয়ালার ৫টি এমন টিপস যা শেয়ার মার্কেটের বিনিয়োগে আপনাকে অবশ্যই পালন করতেই হবে।

দামের সম্মান করুন

যদি আপনি শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে চান তাহলে অবশ্যই শেয়ারের দামের সম্মান রাখুন। প্রত্যেকটি দামের উপরে একজন বিক্রেতা এবং একজন ক্রেতা থাকেন। তাই এই ব্যাপারটা ভবিষ্যতে বোঝা যায় যে কে ভুল ছিলেন আর কে ঠিক। কখনোই নিজের উপর অতি বিশ্বাস করবেন না। প্রত্যেকটি শেয়ারের দামের সম্মান রাখুন। ভবিষ্যতে হয়তো এরকম দেখা গেল যে আপনি ভুল হলেন। সেই সময় হয়তো আপনাকে হাত কামড়াতে হতে পারে।

শেয়ারবাজারে আসতে পারেন যে কেউ

শেয়ারবাজারে বিনিয়োগ যে শুধুমাত্র বিত্তবান এবং বড় কোন মানুষ করতে পারেন এই ধারণাটা ভুল। শেয়ারবাজার সম্পূর্ণ ওপেন প্লাটফর্ম। এখানে বিনিয়োগ করতে হলে আপনার প্রচুর টাকা থাকতে হবে এরকম কোন কথা নেই। শেয়ার বাজারে কেউ কিং হয় না। যে শেয়ার মার্কেটের কিং হওয়ার চেষ্টা করেছিলেন, দিনে শেষমেষ জেলে পৌঁছে গিয়েছিলেন। তাই শেয়ারবাজারে কখনো কিং হওয়ার চেষ্টা করবেন না। নিজের জায়গাটা বোঝার চেষ্টা করুন এবং সেই অনুযায়ী পরিশ্রম করুন

আত্মবিশ্বাস রাখুন

শেয়ার মার্কেটে ভবিষ্যৎ তৈরি করতে গেলে আপনার অবশ্যই আত্মবিশ্বাস থাকাটা দরকার। নিবেশ করার সময় অবশ্যই নিজের উপর ভরসা রাখুন। সব সময় নিজের টাকা দিয়ে নিবেশ করুন। বাবার বা পরিবারের টাকা নিবেশ করলে আপনি কখনোই সেই আত্মবিশ্বাস পাবেন না। যদি কোন নিবেশ নিয়ে আপনি সম্পূর্ণ নিশ্চিত না থাকেন তাহলে সেই বিনিয়োগ থেকে সরে আসুন। মার্কেটে বহু কোম্পানি রয়েছে যারা নিজেদের শেয়ার বিক্রি করে থাকে। অন্য কোম্পানিতে টাকা নিবেশ করুন। এই মার্কেটে আগে দরকার আত্মবিশ্বাস। যদি আপনার নিজেরও উপরই ভরসা না থাকে, তাহলে হয়তো আপনার নিবেশ পুরোটাই বৃথা হতে পারে।

ঝুঁকি

রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন, যখনই আপনি শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে যাবেন সেই সময় এই ঝুঁকির ব্যাপারে খেয়াল রাখবেন। যে শেয়ারে রিটার্নের পরিমাণ বেশি থাকে, একই সঙ্গে সেই শেয়ারে কিন্তু ঝুঁকির পরিমান অনেক বেশি থাকে। যদি আপনি শর্ট টার্মের জন্য শেয়ার মার্কেটে বিনিয়োগ করেন তাহলে ঝুঁকির পরিমাণ থাকে সাধারণের প্রায় দ্বিগুণ। তাই যদি শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে হয় তাহলে অবশ্যই এটাও মাথায় রাখবেন যে আপনার হয়তো একটা বড় অংকের টাকার ক্ষতি হতে পারে। তাই সবার আগে নিজের প্রোফাইল চেক করুন, এবং তারপরে নিজেকে প্রশ্ন করুন, আপনি কি এতটা ঝুঁকি নিতে পারবেন? যদি মনে হয় আপনি এতটা ঝুঁকি নিতে পারবেন এবং টাকার ক্ষতি হলেও আপনার তেমন কোন সমস্যা হবে না, তাহলেই স্বল্পমেয়াদী বা শর্ট টার্ম বিনিয়োগ করুন। নতুবা দীর্ঘ মেয়াদী বা লং টার্ম বিনিয়োগ করতে পারেন, যেখানে ঝুঁকির পরিমান অনেকটা কম থাকে।

আশাবাদী হন

শেয়ার মার্কেটে আত্মবিশ্বাসে থাকার পাশাপাশি আপনাকে অবশ্যই আশাবাদীও থাকতে হবে। আপনার প্রত্যেকটি নিবেশ নিয়ে আপনার আশা থাকা উচিত। শেয়ার মার্কেট আপনার ধৈর্যের পরীক্ষা নেবে। যদি সেই পরীক্ষায় আপনি সফলতা অর্জন করতে পারেন তাহলেই আপনি হবেন শেয়ার মার্কেটের বড় প্লেয়ার। যদি আপনি নিজের পোর্টফোলিও এবং আপনার নিবেশ করা শেয়ার নিয়ে আশাবাদী না হতে পারেন, তাহলে কিন্তু শেয়ার মার্কেটে আপনার লাভের থেকে ক্ষতি হবে বেশি।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১৬ ফেব্রুয়ারি

নজর দিন এই বিষয়গুলিতে

Free hotel software
১৬ নভেম্বর

যে কাজগুলো করতেই হবে আপনাকে

Free hotel & restaurant software
৫ আগস্ট

গতকাল সকালে বেহালায় লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয়েছে এক স্কুল পড়ুয়ার

lalbazar police station
১৯ মে

স্মৃতি উস্কে নোটবন্দির পুনরাবৃত্তি

2000 note
৩০ আগস্ট

ভারতের সবথেকে বড় বন্দর নিয়ামক সংস্থা আদানি কংগ্লোমারেট গ্রুপের সহ প্রতিষ্ঠাতা হলেন গৌতম আদানি

Goutam Adani
২৯ আগস্ট

লাভ জিহাদের অভিযোগ তুলেছেন স্থানীয় হিন্দুত্ববাদী সংগঠনগুলি

Love Jihad in Jharkhand
২৪ আগস্ট

শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানির প্রেস রিলিজ অনুসারে প্রবীণ নাগরিকদের জন্য এই মুহূর্তে এই সংস্থা সব থেকে বেশি সুদ দিচ্ছে ভারতে

Money india rupees
২১ আগস্ট

আশঙ্কাজনক আরও দুই, পরিবারে শোকের ছায়া

Road Accident
১৫ আগস্ট

পুলিশ সূত্রে খবর, মৃতের নাম সাদ্দাম হোসেন এবং তিনি আদতে তপসিয়া এলাকার বাসিন্দা

death
১৪ আগস্ট

রবিবার সকালে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

Rakesh Jhunjhunwala new
১৪ আগস্ট

নৃশংস! গোটা দেশজুড়ে নিন্দার ঝড়, গ্রেফতার বর্বর শিক্ষক

death
১২ আগস্ট

গতকাল রাজৌরির সেনা ছাউনিতে হামলার পর ফের জঙ্গিদের গুলিতে প্রাণ গেল এক পরিযায়ী শ্রমিকের

dead body