১৪ এপ্রিল, ২০২৪
বাণিজ্য

হোটেল ব্যবসায় উন্নতি চাইছেন?

যে কাজগুলো করতেই হবে আপনাকে
Free hotel & restaurant software Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১:১২

আতিথেয়তা শিল্প --- সোজা বাংলায় হোটেল ইন্ডাস্ট্রিকে গত কয়েক বছর ধরে নানা ওঠা-পড়ার মধ্যে দিয়ে চলতে হয়েছে। অতিমারির প্রকোপে যে হোটেল ব্যবসা একেবারে ডুবতে বসেছিল, গত দু'-এক বছরে তার অনেক পরিবর্তন নিশ্চয়ই অনেকেরই নজরে পড়েছে। ফলে হোটেল পরিচালনার পুরনো নিয়মকানুন এবার বদলানোরও সময় এসেছে, যে পরিবর্তনগুলি না আনতে পারলে আগামী দিনে হোটেল ব্যবসা ক্ষতির মুখে পড়বে।

Zitlin hotel and restaurant POS software Bengali News
Hotel & restaurant management system - zitlin.com

হোটেল পরিচালনার কর্মরীতিতে এই ধরনের কয়েকটা পরিবর্তনের কথা এখানে বলা হচ্ছে যেগুলো মেনে চললে এই ব্যবসায় উন্নতি আপনার অবধারিত। অতিথিদের কাছে আপনার হোটেলকে আরও আকর্ষণীয় করতে এবং ব্যবসা থেকে আরও লাভ ঘরে তুলতে এই টিপসগুলো সাহায্য করে কি না, একবার পরীক্ষা করে দেখুন তো!

কাজের রীতির বদল

শুধু বেড়ানোর জন্যই নয়, আরও বহু কাজেই মানুষ হোটেলে ওঠেন। মানুষ এখন তার দরকারি সবকিছু খুব তাড়াতাড়ি ও সহজে পেতে চান। তাই হোটেলের কাজের ধরন বদলানো খুব জরুরি। যেমন ধরুন, আপনার অতিথির হয়তো কিছু খাবারের প্রয়োজন। তিনি সেটা ফ্রন্টডেস্ককে জানালেন (Restaurant Management System)। ফ্রন্টডেস্ক সাধারণত তাঁকে রান্নাঘর বা রেস্তোরাঁয় যোগাযোগ করতে বলে। এটা বন্ধ হওয়া দরকার। হোটেলের প্রতিটি ডিপার্টমেন্টের সঙ্গে ফ্রন্টডেস্কের যোগাযোগ থাকা দরকার, যাতে গেস্টের প্রয়োজন চট করে মেটানো যায়।

যোগাযোগের উন্নত কলাকৌশল

আগেকার মতো বুকিং থেকে শুরু করে হোটেলে কোন কোন পরিষেবা মিলবে, তা নিয়ে অতিথিদের সঙ্গে আলাদা করে কথা বলার দিন আর নেই। whatsapp-এর সাহায্য নেওয়া যায়। এছাড়া উন্নত প্রযুক্তি কাজে লাগিয়ে অটো রেসপন্স, চ্যাটবট ইত্যাদি ব্যবহার করলেও সুফল মিলবে। Zitlin (free hotel software) মতো সফ্টওয়্যারগুলি আপনাকে এই ধরনের প্রযুক্তি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে সাহায্য করতে পারে।

প্রচারে জোর

চিরাচরিত ধরন পাল্টান। অতিথিদের ভালো লাগা-মন্দ লাগা, আচার-ব্যবহারের দিকে খেয়াল করে, তার ভিত্তিতে আপনার হোটেলের বিজ্ঞাপন পৌঁছে দিন মানুষের কাছে।

উদ্যোগী হওয়া দরকার

মোটকথা হাত গুটিয়ে বসে থাকলে চলবে না। ব্যবসার রমরমা চাইলে এমন বন্দোবস্ত করতে হবে যাতে আপনার হোটেলের কথা মানুষের কাছে পৌঁছে যায়, তাঁরা আপনার হোটেলের প্রতি আকর্ষণ বোধ করেন।

আয়-ব্যয়ের সঠিক ব্যবস্থাপনা

ব্যবসায় এই রেভিনিউ ম্যানেজমেন্ট বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। এর মানে শুধু পরিষেবাগুলির দাম বাড়ানো নয়। এর অর্থ, আপনার হোটেলে যে ধরনের অতিথিদের আপনি চান, সঠিক মূল্যের বিনিময়ে তাঁদের হাতে উপযুক্ত পরিষেবা তুলে দেওয়ার ব্যবস্থা করা।

হোটেলের পরিবেশ

অতিথিদের জন্য হোটেলের বাতাবরণ আরামদায়ক করে তুলুন। এর জন্য সমস্ত কিছু পাল্টে ফেলতে হবে, এমন নয়। অনেক সময় ছোটখাটো পরিবর্তনেও গোটা পরিবেশের অনেকটা বদল ঘটে যায়। এই দিকটায় নজর দিন।

সুযোগ সুবিধার ব্যবস্থা

সাধারণভাবে বললে, অতিথিদের মানসিকতা হল, তাঁরা নানা রকম সুযোগ-সুবিধা ভোগ করতে চান [Hotel Technology]। শুধু থাকার জন্য টাকা খরচ নয়, হোটেল থেকে তাঁরা নানা ধরনের 'অফার'ও চান। পরিস্থিতি অনুযায়ী তাঁদের সেই চাহিদা যতটা সম্ভব মেটানোর চেষ্টা করুন, ব্যবসা ফুলেফেঁপে উঠবে।

প্রযুক্তিকে বন্ধু বানান

আগেই বলা হয়েছে, অতিথিরা বাধাহীন বিরামহীন পরিষেবা পেতে পছন্দ করেন। সেই কাজে আপনি নানা রকম উন্নত প্রযুক্তির সাহায্য নিতে পারেন। মোবাইল অ্যাপ, কন্ট্যাক্টলেস হসপিট্যালিটি আর সেলফ সার্ভিস কিয়স্ক--- এই তিনটি ব্যবস্থা অতিথিদের সুবিধা ও স্বাচ্ছন্দ্য দিতে খুব সাহায্য করে https://zitlin.com/pms/guest-relationship-management/

সামগ্রিক ব্যবস্থাপনার উন্নতি

সবশেষে, সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টির দিকে খেয়াল রাখা দরকার তা হল, হোটেলের সামগ্রিক ব্যবস্থাপনা বা হোটেল ম্যানেজমেন্ট। এর অন্তর্গত প্রতিটি দিককে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখতে হবে। তবেই সুষ্ঠু ও সুন্দরভাবে আপনার হোটেল ব্যবসা চলবে। দুশ্চিন্তামুক্ত হয়ে সহজেই লাভের মুখ দেখতে সফল হবেন আপনি।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৩ মার্চ

আজ শনিবার বেলা বারোটার সময় মরদেহ আনা হবে টেকনিশিয়ানস স্টুডিওতে

Partha Sarathi Deb
২৮ ফেব্রুয়ারি

কফি হাউসের বইচিত্র সভাগৃহে গতকাল আয়োজিত হল এক বিশেষ আলোচনা সভা

Mrinal sen conference 1
২৬ ফেব্রুয়ারি

বৃষ্টির পাশাপাশি ঝড়, শিলাবৃষ্টি, তুষারপাত ও বজ্রপাতের পূর্বাভাস

Taxi sealdah
২৩ ফেব্রুয়ারি

বাংলা থেকে আসন্ন লোকসভা ভোটের প্রচার শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Narendra Modi
১৬ ফেব্রুয়ারি

নজর দিন এই বিষয়গুলিতে

Free hotel software
১২ জানুয়ারি

সকলকে স্বামীজির মতাদর্শ মেনে চলার পরামর্শ অভিষেকের

Abhishek Swami ji
৩০ ডিসেম্বর

বছর জুড়ে শ্রেয়া ঘোষালের কণ্ঠে মুক্তি পেয়েছে অসংখ্য মন ভালো করা গান

Shreya Ghosal new
৩ নভেম্বর

'ফিল্ম স্টাডিজ' বিষয়ে আগ্রহী হলে জানুন এই কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য

Nsou
২ নভেম্বর

কেন্দ্রের উদ্যোগে ১২টি শহরে অল্প দামে বিকোচ্ছে পিঁয়াজ

onion market
২১ অক্টোবর

পরিবেশ সচেতনতা থেকে স্কুলের দিন, কী কী ভাবে সেজে উঠবে এবার পুজোর থিম?

Hatibagan kundu Bari
৭ অক্টোবর

প্রবাসী বাঙালিদের পুজোকেও আপন করে নিল রাজ্য সরকার

mamata banerjee durgapuja
৪ অক্টোবর

দক্ষিণবঙ্গে কমলা সর্তকতা, উত্তরবঙ্গে জারি হয়েছে লাল সর্তকতা

Rain taxi kolkata
২৩ সেপ্টেম্বর

‘জাতিস্মর’ ছবিতে ‘এ তুমি কেমন তুমি’ গানের জন্য রূপঙ্কর বাগচী পেয়েছিলেন জাতীয় পুরস্কার

Rupankar new
২৮ আগস্ট

পরিচালককে এভাবে দেখে যেন ভাবতেও পারছেন না অনেকে!

Imtiaz Ali kolkata