২৯ মার্চ, ২০২৪
বিদেশ

আফগানিস্তানে নিষিদ্ধ কো-এডুকেশন, জারি তালিবানদের নতুন ফতোয়া

সকালেই ফের কাবুল বিমানবন্দরে রকেট হামলা, হতাহতের খবর নেই
Taliban enter kabul Bengali News
By isafmedia - Flickr: 120528-N-TR360-003, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=23212382
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৩০ আগস্ট ২০২১
শেষ আপডেট: ৩০ আগস্ট ২০২১ ১২:৩৫

সম্প্রতি সামাজিক মাধ্যমে (Social Media) একটি ছবি রাতারাতি ভাইরাল (Viral) হয়েছে। তামাম বিশ্ববাসী চোখের জল ফেলেও মুখে হালকা হাসি নিয়ে প্রার্থনা করেছেন 'ওর ভাল হোক'। এক আফগান কন্যার দেশ ছেড়ে চলে যাওয়ার পর নতুন দেশের বিমানবন্দরে নেমেই মুক্তির পাখা উড়িয়ে ডানা মেলে দিয়েছিল নতুন আনন্দে। বাবা-মা এবং আর এক খুদের সঙ্গে দেশ ছেড়ে চলে যাওয়ার পর নতুন দেশে পৌঁছে তার সেই মুখের অভিব্যক্তি গোটা বিশ্ববাসীর কাছে এক নতুন স্বপ্ন দেখার বার্তা বয়ে এনেছিল। নেটাগরিকদের একাংশ ভেজা চোখে কন্যাটির অমলিন হাসি দেখে চোখের পাতা ফেলতে পারেননি।

গত কয়েক দিনে আফগানিস্তানে (Afghanistan) 'অনৈতিক' শাসন কায়েম করেছে তালিবান (Taliban)। আর ক্ষমতায় এসেই জারি করেছেন একের পর এক ফতোয়া। আবার কখনও বলছেন এ তালিবান সেই আগের তালিবান নয়। বিশ্ববাসী তাদের বিশ্বাস করুক। অথচ একের পর এক ফতোয়া জারিতে বিশ্বাস দূরে থাকুক, ধীরে ধীরে মানুষ আতঙ্কিত হয়ে দেশ ছেড়ে পালাতে বদ্ধপরিকর। এর মধ্যেই গতকালই তারা দেশের অস্থায়ী উচ্চ শিক্ষামন্ত্রী নিয়োগ করেছেন শেখ আব্দুলবাকি হাক্কানিকে। তিনি ক্ষমতায় এসেই ঘোষণা করেছেন দেশে কোন কো-এডুকেশন থাকবে না। এমনকী কোন পুরুষ শিক্ষক মেয়েদের পড়াতে পারবেন না। বিশ্ববিদ্যালয়ের ছেলে-মেয়েরা একসঙ্গে ক্লাস করতে পারবে না। তাহলে তালিবানদের মানুষ কীভাবে বিশ্বাস করবে, সে প্রশ্ন তুলেছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।

উল্লেখ্য, ক্ষমতায় ফিরেই মহিলাদের উদ্দেশ্যে একের পর ফতোয়া জারি করে চলেছে তালিবান। কখনও বলা হচ্ছে পুরুষ সঙ্গী ছাড়া মহিলাদের ঘরের বাইরে বেরোনো 'হারাম', আবার কখনও বলছে সর্বাঙ্গ কাপড়ে মুড়ে তবেই ঘরের বাইরে পা ফেলতে পারবেন নারীরা। কাজের ক্ষেত্রে কখনও বলা হচ্ছে 'না', আবার কখনও বলা হচ্ছে ঘরে থেকে কাজ করতে হবে। তাছাড়া ১৫ বছর থেকে ৪৫ বছর বয়সী নারীদের বাধ্যতামূলক ভাবে তাদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হতেই হবে। এছাড়া শিল্প, সংস্কৃতি, সঙ্গীত চর্চার উপর আঘাত তো চলছেই। আর পরিণামে মিলছে মৃত্যুদণ্ড। নতুন অস্থায়ী উচ্চ শিক্ষামন্ত্রীর এই নতুন নির্দেশ সে দেশের নারী স্বাধীনতার উপর তীব্র আঘাত হানা হচ্ছে বলছেন ওয়াকিবহাল মহল।

সূত্রের খবর, কো-এডুকেশন বন্ধের মধ্য দিয়ে পক্ষান্তরে তালিবানরা নারীদের পড়াশোনার পথই বন্ধ করে দিতে চাইছে। কারণ সেদেশে উচ্চ শিক্ষায় আলাদা ভাবে নারীদের শিক্ষা দেওয়ার কোন পরিকাঠামোই নেই। ফলে সেদেশের নারীরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি সামাজিক ভাবে আরও 'একঘরে' হয়ে যাওয়ার আশঙ্কা করছেন একাংশ। যে কন্যাটি বাবা-মায়ের হাত ধরে আর এক দেশে গিয়ে মুক্তির আনন্দে ডানা মেলে দিল, তার তো কতশত অসহায় কন্যাই সে সুযোগ না পেয়ে অচিরেই যে তাদের জীবনাহুতি দিতে হবে তা বলাই বাহুল্য।

এদিন ফের আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে পরপর রকেট হামলা। সংবাদ সংস্থা সূত্রে খবর, সোমবার সকালে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর লক্ষ্য করে রকেট ছোঁড়া হয়েছে বলে খবর। বিমানবন্দরের অদূরে খোরশিদ বিশ্ববিদ্যালয়ের চত্বর থেকে রকেট ছোঁড়া হয়েছে বলে খবর। যদিও এই রকেট হামলায় কোন হতাহতের খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৯ মার্চ

ব্যাক্তিগত ইনস্টাগ্রাম একাউন্ট না থাকলেও, কাজল-তনয়ার অনুগামী সংখ্যা আকাশ ছোঁয়া

Kajol
৫ অক্টোবর

বাংলাদেশ সবসময় সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ : শেখ হাসিনা

Shaikh hasina
৫ সেপ্টেম্বর

কানাডার সস্কাতচেওয়ানে ঘটে গেল এক চাঞ্চল্যকর ঘটনা

blood sharp knife crime
৩০ আগস্ট

"পাকিস্তানে বন্যায় সৃষ্ট ধ্বংসযজ্ঞ দেখে দুঃখিত" সমবেদনা জানিয়ে টুইট নরেন্দ্র মোদীর

Pakistan flood
২৭ আগস্ট

ফের লিঙ্গ বৈষম্যের শিকার তালিবান মেয়েরা

hijab girls
২২ আগস্ট

প্রকাশ্য জনসভায় সরকারের বিরুদ্ধে হুমকি, ঘৃণামূলক ভাষণ ছড়ানোর অভিযোগ তাঁর বিরুদ্ধে

Imran khan
২০ আগস্ট

সোমালিয়ার রাজধানী মোগদিশুর একটি হোটেলে ঢুকে এলোপাথাড়ি গুলি চালায় জঙ্গিরা

Somalia attack
১৭ আগস্ট

ঘটনাটি নেহাতই মজা নাকি সত্যি? স্যোশাল মিডিয়াতে তীব্র বিতর্ক

Elon Musk
১৬ আগস্ট

সাধারণ কোভিড ভেরিয়েন্টের পাশাপাশি ওমিক্রনের নয়া দাওয়াই মডার্না বাইভালেন্ট বুস্টার

Moderna COVID 19 Corona vaccine
১৩ আগস্ট

কুড়ি সেকেন্ডে ১০ থেকে ১৫ বার কোপানো হয়েছে তাঁকে

Salman Rushdie
৮ আগস্ট

ঘটনাটি ঘটেছে বাংলাদেশের বাগেরহাটের মোংলায়

Bangladesh hindu temple vandalism
৫ আগস্ট

হিরো আলমকে প্রায় ৮ ঘন্টা আটক করে রাখে বাংলাদেশ পুলিশ

Hero alom new
৪ আগস্ট

প্রসঙ্গত, ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের কারণে যুক্তরাষ্ট্র জলপথ এবং আকাশপথে সৈন মোতায়েন করেছিল

Air missile