২৩ এপ্রিল, ২০২৪
বিনোদন

রবীন্দ্র সঙ্গীতের আমেজে জমাটি হল রহস্য, মুক্তি পেল 'কাবেরী অন্তর্ধান' ছবির গান

১৯৭৫ এর উত্তাল বাংলার, একটুকরো ভালোবাসার গল্প বলবে কৌশিক গাঙ্গুলীর নতুন ছবি 'কাবেরী অন্তর্ধান'

হিন্দুদের তেত্রিশ কোটি ঠাকুর দেবতা থাকলেও, বাঙালির কিন্তু যেকোনও ক্ষতের নিরাময়ক কিংবা যেকোনও অনুভূতির নিয়ন্ত্রক এক ও অদ্বিতীয় রবীন্দ্রনাথ ঠাকুর। পরিচালক কৌশিক গাঙ্গুলীর (Kaushik Ganguly) আসন্ন ছবি, 'কাবেরী অন্তর্ধান' (Kaberi Antardhan) এর প্রেক্ষাপটের আদ্যপ্রান্ত রহস্য নির্ভর। উত্তরবঙ্গের এক আলো আঁধারি বন্য পরিবেশে, সেই রহস্যের বুননকে আরও প্রকট করে তুলতে পরিচালক ব্যবহার করেছেন একটি রবীন্দ্র সঙ্গীত। প্রকৃতি পর্যায়ের গান 'ছায়া ঘনাইছে বনে বনে' (Chhaya Ghonaichhe Bone Bone) ব্যবহৃত হয়েছে এই ছবিটিতে। সঙ্গীতশিল্পী জয়তী চক্রবর্তীর (Jayati Chakraborty) কণ্ঠে প্রকাশিত এই গান ইতিমধ্যে দর্শকের মনে জায়গা করে নিয়েছে।

প্রথম থেকেই বেশ হেঁয়ালির পথ অবলম্বন করে ছবির নির্মাতারা এই ছবির প্রচার করেছিলেন। তখন থেকেই দর্শকের মনে ধোঁয়াশা সৃষ্টি হচ্ছিল। যেমনটা রয়েছে ছবির প্রতি অংশে। রহস্য দিয়ে আবর্তিত হয়েছে এই ছবি। দৃশ্যগুলি বেশিরভাগ নির্মাণ করা হয়েছে উত্তরবঙ্গের এক পাহাড়ি, গা ছমছমে পরিবেশে। এমন আলো আঁধারি, বিষন্ন এক চিত্রকল্প যেন কাবেরী নামের জনৈক মহিলার, অন্তর্ধান হয়ে যাওয়ার রহস্যকে আরও ঘনীভূত করে। সদ্য মুক্তিপ্রাপ্ত গান 'ছায়া ঘনাইছে বনে বনে' কোনও একটি দৃশ্যকে কেন্দ্র করে গড়ে ওঠেনি। অনেকগুলি অসংলগ্ন এবং অসম্পূর্ণ দৃশ্যের সমন্বয়ে এই গানটি আবর্তিত হয়ে উঠেছে। বলা বাহুল্য, দৃশ্যগুলির একে অপরের সঙ্গে আপাত দৃষ্টিতে যোগাযোগ নেই মনে হলেও, গানটির আমেজ যেন টুকরো টুকরো মূহুর্তগুলি নিয়ে একটি সম্পূর্ন রহস্যের ভাবনা সৃষ্টি করেছে দর্শকের মনে।

১৯৭৫ সালের উত্তাল বাংলা এই গল্পের 'প্রটাগনিস্ট'। চারিদিকের ভাংচুর পারিপার্শ্বিকতায় কিভাবে প্রেমগুলি তাদের অস্তিত্বের সংগ্রাম চালিয়ে যেত, সেই নিয়েই রুপোলি পর্দায় ছবি এঁকেছেন কৌশিক গাঙ্গুলী। অভিনয় করেছেন প্রসেনজিৎ চ্যাটার্জী (Prosenjit Chatterjee), শ্রাবন্তী চ্যাটার্জী (Srabanti Chatterjee), চূর্ণী গাঙ্গুলী (Churni Ganguly), কৌশিক সেনের (Kaushik Sen) মত তাবড় তাবড় শিল্পীরা। উল্লেখ্য, মানুষ ছাড়াও রয়েছে আরও একটি প্রাণীর অস্তিত্ব, যাঁর উপস্থিতি দর্শককে রোমাঞ্চিত করে তুলবে। আগামী ২০ জানুয়ারি হবে রহস্য সমাধান, প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'কাবেরী অন্তর্ধান'।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২১ এপ্রিল

আইনি জটিলতা কাটিয়ে পুরনো বাড়িতেই ফিরছেন জোনাস-দম্পতি

Nick Priyanka new
২০ এপ্রিল

২৬ এপ্রিল মুক্তি পেতে চলেছে মিমি চক্রবর্তী অভিনীত 'আলাপ'

Mimi Chakraborty 12
২০ এপ্রিল

এই এপ্রিলে বলিউডের কোন কোন ছবি রয়েছে মুক্তির অপেক্ষায়?

Akshay Kumar 2
১৯ এপ্রিল

নিউটাউনের একটি বিলাসবহুল ব্যাঙ্কোয়েটে বসেছে তাঁদের বিয়ে আসর

Rupanjana Mitra
১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
৫ এপ্রিল

আগত সন্তানের উদ্দেশ্যে কী বললেন ইয়ামি গৌতম?

Yami wedding
৫ এপ্রিল

মুক্তি পেয়েছে 'আলাপ' ছবির প্রথম গান 'আবহাওয়া বলে দেয়'

Mimi white saree new
২৫ মার্চ

রঙ মাখলেই মুখ ভরে যায় র‍্যাশে? রইল সমাধান

holi celebration
২৩ মার্চ

আজ শনিবার বেলা বারোটার সময় মরদেহ আনা হবে টেকনিশিয়ানস স্টুডিওতে

Partha Sarathi Deb
২২ মার্চ

জিৎ-রুক্মিণীকে জুটিতে দেখতে মুখিয়ে রয়েছে দর্শক

jeet Rukmini
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1