২০ জুলাই, ২০২৪
রাজ্য

আজ শেষ দফার ভোটগ্রহণ, নজরে বীরভূম

৪ জেলার ৩৫ আসনে ভোটগ্রহণ, মোতায়েন থাকছে ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
Election 2021 Bengali News
২১ বিধানসভা নির্বাচন facebook.com/ECI

কোভিড আবহে আজ অষ্টম তথা শেষ দফায় ৪ জেলার ৩৫ আসনে ভোটগ্রহণ। সকাল ৭ টা থেকে সন্ধ্যে সাড়ে ৬ টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন সব ধরণের ব্যবস্থা গ্রহণ করেছে। কোভিড বিধি মেনে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ভোটগ্রহণের কথা জানিয়েছে কমিশন। মোতায়েন করা হয়েছে ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রায় ১১ হাজার ৮৬০ বুথে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে বুথকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে জারি হয়েছে ১৪৪ ধারা।

৪ জেলার ৩৫ আসনে ভোটগ্রহণ চলবে। এরমধ্যে কলকাতার ৭ টি আসনে, মুর্শিদাবাদ ও বীরভূমের ১১ টি করে আসনে এবং মালদার ৬ আসনে ভোটগ্রহণ হবে। অষ্টম তথা চূড়ান্ত দফায় প্রায় ৮৫ লক্ষ ভোটদাতা ৩৫ জন মহিলাসহ ২৮৩ জন প্রার্থীর রাজনৈতিক ভাগ্য নির্ধারণ করবেন। ৪ জেলায় মোট ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এরমধ্যে বীরভূমে ২২৪ কোম্পানি, মুর্শিদাবাদে ২১২ কোম্পানি, মালদায় ১১০ কোম্পানি এবং কলকাতায় ৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে। ৪ জেলার ৪৭৭৩ টি বুথকে স্পর্শকাতর বুথের তালিকায় রেখেছে কমিশন। বীরভূম জেলার সার্বিক অবস্থা চিহ্নিত করে ৬ জন অতিরিক্ত পুলিশ আধিকারিক নিয়োগ করেছে কমিশন। এই দফায় ২৪ জন সাধারণ পর্যবেক্ষক, ৯ জন পুলিশ পর্যবেক্ষক এবং ৯ জন এক্সপেন্ডিচার অবজার্ভার রাখা হয়েছে। অতিরিক্ত উত্তেজনাপ্রবণ ভোটকেন্দ্রে থাকছে ওয়েব কাস্টিং এবং ভিডিওগ্রাফির ব্যবস্থা।

শেষ দফায় কয়েক জন হেভিওয়েট প্রার্থী তাঁদের গদি টিকিয়ে রাখার লক্ষ্যে লড়ছেন। কলকাতার চৌরঙ্গী আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী নয়না বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কংগ্রেসের সন্তোষ পাঠকের হাড্ডাহাড্ডি লড়াইয়ে নজর থাকবে। বেলেঘাটায় তৃণমূল কংগ্রেসের বিদায়ী বিধায়ক পরেশ পালের সঙ্গে বিজেপির কাশীনাথ বিশ্বাসের টক্কর, মানিকতলায় এবারে লড়াই রাজ্যের বিদায়ী মন্ত্রী সাধন পাণ্ডের সঙ্গে বিজেপির হেভিওয়েট প্রার্থী ফুটবলার কল্যাণ চৌবের সঙ্গে সংযুক্ত মোর্চার সিপিএম প্রার্থী রূপা বাগচি লড়াইয়ে নজর কেড়েছেন। মুর্শিদাবাদের ডোমকলে নজর থাকবে সিপিআইএমের ৯ বারের বিধায়ক আনিসুর রহমানের দিকে।

উল্লেখ্য, আজ শীতলকুচির ১২৬ নম্বর বুথে পুনর্নির্বাচন। গত ১০ এপ্রিল চতুর্থ দফায় কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যুর ঘটনায় ভোটগ্রহণ স্থগিত হয়ে যায়। কমিশনের তরফে এই কেন্দ্রে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শেষ দফায় তাই দিনভর নজর থাকবে শীতলকুচির ১২৬ নম্বর বুথের দিকে।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৬ জুন

বাংলাদেশের জনপ্রিয় নায়ক শাকিব খানের বিপরীতে কলকাতার মিমি চক্রবর্তী

Mimi shakib
২৫ জুন

বর্ষা এসে গিয়েছে, এমন কথা ভাসলেও- দক্ষিণবঙ্গে নেই বৃষ্টির দেখা

Rains
২০ জুন

সকাল থেকেই শহরের আকাশ আংশিক মেঘলা

Rain taxi kolkata
১৪ জুন

কসবার জনপ্রিয় শপিং মলে বিধ্বংসী আগুন

Acropolis fire
৫ জুন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জানালেন শুভেচ্ছা নুসরত জাহান

Vote nusrat
৪ জুন

এক নজরে দেখে নিন ২০২৪ লোকসভা ভোটে পশ্চিমবঙ্গ থেকে জিতলেন কোন কোন তারকারা

Celeb win vote
৩ মে

ভয়ানক দুর্ঘটনার কবলে পড়েছিলেন অভিনেতা-সাংসদ

Dev Tonic
৩০ এপ্রিল

কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা গত ৭০ বছরের রেকর্ড প্রায় ছুঁয়ে ফেলেছে

Calcutta University main gate 2
২৮ এপ্রিল

আশা অডিওর ইউটিউব চ্যানেলে শুনুন, গায়ক স্নিগ্ধজিৎ ভৌমিকের গান "একলা বৈশাখে"

Mukul song
২৭ এপ্রিল

ভোজনরসিক হলে ঢুঁ দিতে ভুলবেন না এই দোকানে

Rupa restaurant
২১ এপ্রিল

এপ্রিল মাসে কলকাতায় এত দীর্ঘস্থায়ী গরম এই প্রথম! কবে আসবে কালবৈশাখী?

College street rush