২১ জুলাই, ২০২৪
রাজ্য

সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা আমাদের গর্ব, SSKM-এ গিয়ে বার্তা মুখ্যমন্ত্রীর

সম্মান, দায়িত্ব বৃদ্ধি করতে, উৎসাহিত করাতে নার্সদের ক্ষমতায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে : মুখ্যমন্ত্রী
Mamata Banerjee new 1 Bengali News
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় facebook.com/MamataBanerjeeOfficial/

কোভিড পরিস্থিতিতে নিজেদের পরিবার উপেক্ষা করে শুধুমাত্র মানুষের জন্য কাজ করে গিয়েছেন বহু পেশার সঙ্গে যুক্ত যোদ্ধারা। তার মধ্যে অন্যতম চিকিৎসকেরা। তাই এবার রাজ্যের চিকিৎসা পরিকাঠামো উন্নয়নে আরও উদ্যোগী রাজ্য সরকার। তাই এদিনের অর্থাৎ বৃহস্পতিবার এসএসকেএম হাসপাতালে বৈঠকের পর চিকিৎসা পরিষেবা নিয়ে একাধিক বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bengal Chief Minister Mamata Banerjee)। প্রায় আধঘন্টার বৈঠকে মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন পরিবহণমন্ত্রী তথা কলকাতা পুরসভার পুরপ্রশাসক ফিরহাদ হাকিম, স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমও।

বৈঠক শেষে এদিন মুখ্যমন্ত্রী বলেন, "রাজ্যের বহু নার্স অনেক দায়িত্ব নিয়ে কাজ করছেন। তাঁদের জীবনটাকেই হাসপাতালের সঙ্গে জুড়ে ফেলেছেন। তাঁদের সম্মান, দায়িত্ব বৃদ্ধি করতে, উৎসাহিত করাতে নার্সদের ক্ষমতায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বহু নার্স ভালো কাজ করছেন। তাঁদের প্র্যাকটিশনার নার্স পদে পদোন্নতি করা যেতে পারে।" এর সঙ্গেই নার্সদের সম্মান বৃদ্ধির সিদ্ধান্ত নিলেন তিনি।

তবে "প্র্যাকটিশনার নার্স" কী? মনে করা হচ্ছে, এর আগে কোনও রোগীর গুরুতর অবস্থায় হাসপাতালে এলে, আর সেই সময় ডাক্তার না উপস্থিত থাকলে ছোটো কোনও সিদ্ধান্ত নিতে পারতেন না নার্সরা। তবে এবার থেকে অভিজ্ঞ নার্সদের প্র্যাকটিশনার নার্স পদে পদোন্নতি করা হবে। মুখ্যমন্ত্রী আরও বলেন, "গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামোয় কোয়াক বা হাতুড়েদের কীভাবে কাজে লাগানো যায় তা নিয়ে নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন কাজ করেছেন। আমরাও এনিয়ে কাজ করেছি। এবার তাঁদের প্রশিক্ষণ দিয়ে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে তাঁদের কাজে লাগানো হবে।"

এর সঙ্গেই নিজের সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রীর বার্তা, "সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা আমাদের গর্ব, আমাদের সম্পদ। তাঁদের স্বাচ্ছন্দ্য, সুযোগ-সুবিধা সুনিশ্চিত করা রাজ্য সরকারের প্রধান কর্তব্য। প্রথম দিন থেকেই আমরা সেই লক্ষ্যে কাজ করে চলেছি। ভবিষ্যতে স্বাস্থ্য পরিষেবা আরও কীভাবে উন্নত করা যায় সেই লক্ষ্যে আজ এসএসকেএম হাসপাতালে চিকিৎসক, নার্স এবং হাসপাতাল অধিকর্তাদের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করা হয়। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে চিকিৎসক ও নার্সদের বিনামূল্যে জমি দেবে রাজ্য সরকার। এছাড়াও হাসপাতাল প্রাঙ্গণে এক বিল্ডিং থেকে অন্য বিল্ডিংয়ে স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের সুবিধা সুনিশ্চিত করার জন্যেও বিভিন্ন ব্যবস্থা নেওয়া হবে।"

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৬ জুন

বাংলাদেশের জনপ্রিয় নায়ক শাকিব খানের বিপরীতে কলকাতার মিমি চক্রবর্তী

Mimi shakib
২৫ জুন

বর্ষা এসে গিয়েছে, এমন কথা ভাসলেও- দক্ষিণবঙ্গে নেই বৃষ্টির দেখা

Rains
২০ জুন

সকাল থেকেই শহরের আকাশ আংশিক মেঘলা

Rain taxi kolkata
১৪ জুন

কসবার জনপ্রিয় শপিং মলে বিধ্বংসী আগুন

Acropolis fire
৫ জুন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জানালেন শুভেচ্ছা নুসরত জাহান

Vote nusrat
৩০ এপ্রিল

কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা গত ৭০ বছরের রেকর্ড প্রায় ছুঁয়ে ফেলেছে

Calcutta University main gate 2
২৮ এপ্রিল

আশা অডিওর ইউটিউব চ্যানেলে শুনুন, গায়ক স্নিগ্ধজিৎ ভৌমিকের গান "একলা বৈশাখে"

Mukul song
২৭ এপ্রিল

ভোজনরসিক হলে ঢুঁ দিতে ভুলবেন না এই দোকানে

Rupa restaurant
২১ এপ্রিল

এপ্রিল মাসে কলকাতায় এত দীর্ঘস্থায়ী গরম এই প্রথম! কবে আসবে কালবৈশাখী?

College street rush
২৩ মার্চ

আজ শনিবার বেলা বারোটার সময় মরদেহ আনা হবে টেকনিশিয়ানস স্টুডিওতে

Partha Sarathi Deb
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1