স্বাস্থ্য

"ব্ল্যাক ফাঙ্গাস" রোগ সম্বন্ধে সাবধান করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, জানালেন রোগের উপসর্গ

এই রোগে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়
Harsh Vardhan health minister
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন @twitter
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/05/2021   শেষ আপডেট: 14/05/2021 5:42 p.m.

দেশজুড়ে করোনা (Corona) সংক্রমনের বাড়বাড়ন্তের মাঝে নতুন করে বিপদ হিসাবে উপস্থিত হয়েছে এক ছত্রাকবাহিত রোগ। এই রোগটির নাম ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকারোমাইকসিস (Mucormycosis) । আজ অর্থাৎ শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী (Union Health Minister) ডক্টর হর্ষ বর্ধন সাধারণ মানুষকে এই রোগের থেকে সাবধান হতে পরামর্শ দিয়েছেন এবং রোগের লক্ষণ সম্বন্ধে সবিস্তারে বলেছেন। তিনি বলেছেন যে আগে থাকতেই শনাক্ত করে চিকিৎসা করালে এই রোগ ওতটা ক্ষতিকারক নয়। তবে সময়মতো চিকিৎসা না হলে প্রাণহানির আশঙ্কা থাকে। এখন প্রশ্ন উঠছে এই মিউকারোমাইকসিস কি? আসলে এটি হচ্ছে এক ধরনের ছত্রাকবাহিত রোগ যা মানুষের শরীরে বিভিন্ন রোগ সৃষ্টি করে যেহেতু শরীরের অনাক্রমতা হ্রাস পায়।

স্বাস্থ্যমন্ত্রীর পক্ষ থেকে জানানো হয়েছে যে যে সমস্ত মানুষ করোনা আক্রান্ত বা যাদের দেহে কো মর্বিডিটি রয়েছে বা ডায়াবেটিস আক্রান্ত বা নিয়মিত স্টেরয়েড গ্রহণ করে তাদের এই ছত্রাকের আক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি। এছাড়াও যারা দীর্ঘদিন ধরে আইসিইউতে রয়েছে বা এন্টিফাঙ্গাল থেরাপি চলছে তাদের এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি। এই রোগে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

ব্ল্যাক ফাঙ্গাস রোগের উপসর্গ:

জ্বর, রক্ত বমি, নাক বন্ধ হয়ে আসা, নাক থেকে চাপা রক্তের মত পুঁজ বেরোনো, দাঁতে ব্যথা, মুখে ব্যথা, নাকের উপর কালচে দাগ, বুকে ব্যথা, এলার্জি হওয়া, নিঃশ্বাস প্রশ্বাসের সমস্যা, চোখ লাল এবং ফুলে যাওয়া, মানসিক চাপ।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

death
ডায়রিয়া নিয়ে হাসপাতালে ভর্তি ২০ জন, চাঞ্চল্য ছড়িয়েছে জিয়াগঞ্জে
জিয়াগঞ্জে ডায়রিয়ার কবলে ইতিমধ্যে মৃত্যু এক বালিকার
mother and child
লক্ষ্য ২০২৫, দেশকে যক্ষ্মামুক্ত করতে নজির গড়ার পথে ভারত
এই টিকা সরকারের যক্ষ্মা প্রকল্পে একটা নতুন …
covid 19 vaccine bottles
এক নিমেষেই জেনে নিন কোনটি আসল এবং কোনটি নকল ভ্যাকসিন
পঞ্চাশ কোটি ভারতবাসীকে ভ্যাকসিন দেওয়ার পর এখন …