স্বাস্থ্য

দুটি ডোজের ব্যবধানের হিসাব কি বৃদ্ধি করছে ডেল্টা প্রজাতির সংক্রমন? গবেষণায় প্রশ্নের মুখে কেন্দ্র

বর্তমানে ভারতে কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ১২-১৬ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ পাওয়া যায়
covishield vaccine
By Agência Brasília - https://www.flickr.com/photos/[email protected]/50869701263/, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=99227217
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/06/2021   শেষ আপডেট: 05/06/2021 3:50 p.m.

কিছুদিন আগে করোনা ভাইরাসের (Corona Virus) আলফা ভেরিয়েন্ট দাপট দেখাচ্ছিল। কিন্তু কয়েক সপ্তাহের মধ্যেই আলফা ভেরিয়েন্টকে ছাপিয়ে বেশি পরিমাণে সংক্রামিত হতে থাকে করোনার ডেল্টা প্রজাতি। এখনও অব্দি গোটা ভারতে করোনার ডেল্টা (Delta) প্রজাতি দিল্লিতে (Delhi) সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে। তবে এখানেই প্রশ্ন উঠছে যে করোনার দুটি টিকার মধ্যে ডোজের ব্যবধান বাড়ানোর জন্যই কি সংক্রমনের প্রকোপ বাড়ছে? এই বিষয়ে ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজির গগনদীপ কঙ্গ বলেছেন, "ডেল্টা প্রজাতির ফলে যে গুরুতর রোগ হয় তার বিরুদ্ধে কোভিশিল্ড ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে আমাদের কাছে পর্যাপ্ত কোন তথ্য নেই। তাই কোনো পরিবর্তনের দরকার কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য আমাদের নীতি এবং মডেল পর্যালোচনায় প্রয়োজন রয়েছে।"

সম্প্রতি জানা গিয়েছে ভারতে আলফা ভেরিয়েন্ট থেকে ডেল্টা প্রজাতিতে আক্রান্ত রোগীরা হাসপাতালে ভর্তি হয়েছে। ডেল্টা অর্থাৎ B.1.617.2 প্রজাতির সংক্রমণ রোখা বেশ কঠিন। এই প্রজাতির ফলে গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এমনকি টিকার প্রথম ডোজ নেওয়ার পর আক্রান্তের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। ল্যানসেটের একটি গবেষণা জানিয়েছে, যাঁরা ফাইজার বায়োএনটেক টিকার দুটি ডোজ পেয়েছেন, তাঁদের শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়েছে তা আলফা প্রজাতির থেকে ডেল্টাকে ৫.৮ গুন কম রুখতে পারে। ডেল্টার মতো একইরকমভাবে টিকার কম কার্যকারিতা দেখা গিয়েছিল গামা প্রজাতির ক্ষেত্রেও। সেই তথ্য অনুযায়ী এটা স্পষ্ট যে টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধান কম রাখতে হবে। নতুবা বেশি সংখ্যক মানুষের টিকাকরনের জন্য দুটি ডোজের ব্যবধান বাড়িয়ে দিলে ডেল্টা প্রজাতির ক্ষেত্রে স্বল্পকালীন সময়ে টিকার কার্যকারিতা হ্রাস পাবে। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ভারতে কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ১২-১৬ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ পাওয়া যাবে।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

kids class room play school
কোভিডের তৃতীয় ঢেউ মোকাবিলায় রাজ্যে ১০ সদস্যের বিশেষজ্ঞ টিম গঠন
তৃতীয় ঢেউ মোকাবিলায় রাজ্য সরকারের প্রস্তুতি তুঙ্গে
covid 19 vaccine bottles
বাংলায় টিকা বাড়ন্ত! এখনই শুরু হচ্ছে না ১৮ বছরের বেশি বয়সের ফ্রি …
নরেন্দ্র মোদি বলে থাকলেও বাংলায় বর্তমানে করোনা …
corona virus
করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ শুরু ব্রিটেনে, ভারতের আশঙ্কা কতটা?
ব্রিটেনের এই তৃতীয় ঢেউয়ের জন্য দায়ী আবার …
sputnik v box
কলকাতার এই হাসপাতালে মিলছে স্পুটনিক' ভি টিকা, জেনে নিন কত হচ্ছে দাম
কলকাতার একটি বেসরকারি হাসপাতালে বর্তমানে স্পুটনিক' ভি …
children kids bw
৫,০০০ এর বেশি শিশু আক্রান্ত করোনায়, আশঙ্কা শুরু তৃতীয় ঢেউয়ের
ইতিমধ্যে মেঘালয় রাজ্যে পাঁচ হাজারের বেশি শিশু …
Mamata Banerjee nabanna new
ফ্রি'তে ভ্যাকসিন দেবে কেন্দ্র, রাজ্যের তরফে বাতিল ভ্যাকসিনের বরাত
খবর, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের প্রায় ২২ লক্ষ …