২৮ মার্চ, ২০২৪
দেশ

হাইব্রিড নয় বরং অফলাইনেই হবে কেন্দ্রীয় বোর্ডের দশম এবং দ্বাদশের পরীক্ষা, সম্মতি জানাল সুপ্রিম কোর্ট

অন্যদিকে, সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্টের অ্যাডমিট কার্ড বেরোনো নিয়ে বড় ঘোষণা সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের
Cbse class 10 and 12 exams Bengali News
cbse.gov.in
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ২২:১২

এবারে সম্পূর্ণরূপে অফলাইন মোড এ পরীক্ষা হবে সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। শুধু অফলাইনে নয় বরং হাইব্রিড মোডে অর্থাৎ অফলাইন এবং অনলাইন নিশ্চিতভাবে পরীক্ষা নেওয়ার আর্জি জানানো হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের তরফ থেকে এই আরজি খারিজ করে দেওয়ার পরে সমস্যায় পড়লেন আর্জি কারীরা। গত মঙ্গলবার থেকে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এর প্রথম টার্মের পরীক্ষা হওয়ার কথা রয়েছে। ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশন এর পরীক্ষা আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবার কথা। সেই পরিস্থিতিতে মামলাকারীরা জানিয়েছিলেন যেন অনলাইন এবং অফলাইন মিশিয়ে পরীক্ষা নেওয়া হয়।

এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ সম্পূর্ণরূপে জানিয়ে দিয়েছে, পরীক্ষার প্রক্রিয়ায় কোনরকম ব্যাঘাত ঘটানোর বিষয়টি মোটেও ঠিক নয়। হাইব্রিড মোডে পরীক্ষা নেওয়ার জন্য সুপ্রিম কোর্টে যে ৬ পড়ুয়া মামলা দায়ের করেছিলেন, তাদের বক্তব্য ছিল, এখনো পর্যন্ত যেহেতু করোনা ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে, তাই পরীক্ষা যাতে অন্তত অফলাইন এবং অনলাইনে করা হয়। বৃহস্পতিবার শীর্ষ আদালতে সওয়াল জবাবের সময় পড়ুয়াদের পক্ষের আইনজীবী সঞ্জয় হেগড়ে দাবি করেছেন, যে পরিস্থিতিতে করোনাভাইরাস পরিবর্তিত হচ্ছে সেখানে পড়ুয়াদের হাইব্রিড পদ্ধতিতে পরীক্ষায় বসতে দেবার সুযোগ দেওয়া উচিত। যদিও সিবিএসই বোর্ডের আইনজীবি তথা সলিসিটর জেনারেল জানিয়ে দিয়েছেন, পরীক্ষায় আয়োজনের জন্য যাবতীয় সর্তকতা অবলম্বন করছে দুটি বোর্ড। করোনা সংক্রমন যাতে না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বিচারপতি এএম খানুইলকর এবং বিচারপতি সিটি রবি কুমারের বেঞ্চ বলেছে, 'এটা নিয়ে বাস্তববাদী হতে হবে। ইতিমধ্যেই পরীক্ষা শুরু হয়ে গেছে। এই পরিস্থিতিতে আবার অনলাইনে পরীক্ষা নেওয়া সম্ভব কিভাবে? এখন অনেকটা দেরি হয়ে গেছে এবং এই পরিস্থিতিতে পরীক্ষাসূচি পাল্টানো সম্ভব নয়। ইতিমধ্যেই দুটি বোর্ডের অনেক পরীক্ষা শুরু হয়ে গেছে। পরীক্ষা সম্পূর্ণরূপে অনলাইনে হবে।'

অন্যদিকে, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, খুব শীঘ্রই সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট অর্থাৎ সিটেট ২০২১ এর অ্যাডমিট কার্ড খুব তাড়াতাড়ি রিলিজ করে দেওয়া হবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফ থেকে। জানানো হয়েছে ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে এই পরীক্ষার অ্যাডমিট কার্ড রিলিজ করে দেওয়া হবে অফিশিয়াল ওয়েবসাইটে। এই পরীক্ষাটি আগামী ডিসেম্বর ১৬ থেকে জানুয়ারি ১৩, ২০২২ এর মধ্যে গ্রহণ করবে সিবিএসই। এই পরীক্ষাটি হবে দুটি শিফটে। প্রথম শিফটে সকাল সাড়ে ন'টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফটে দুপুর আড়াইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হবে। আপনাদের জানিয়ে রাখি, এই সিটেট পরীক্ষাটি ২০টি ভাষায় গ্রহণ করবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। সম্পূর্ণরূপে মাল্টিপল চয়েস কোশ্চেন ফরম্যাটে এই পরীক্ষা গ্রহণ করা হবে। কোন নেগেটিভ মার্কিং থাকবে না এবং প্রত্যেকটি প্রশ্নের পূর্ণমান হবে ১। পরীক্ষাটি গ্রহণ করা হবে অনলাইনে এবং প্রশ্নপত্রটি দুটি ভাষায় থাকবে - হিন্দি এবং ইংরেজি।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১০ সেপ্টেম্বর

জি ২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে ছিলেন তাঁর পুত্র

Justin Trudeau and narendra modi
১০ আগস্ট

এই ছুটি মা কিংবা বাবা টানা ৭৩০ দিন অর্থাৎ দুই বছর নিতে পারবেনা, রয়েছে নিয়ম

new born child
৩০ জুলাই

শুধু সাংবাদিকতা নয়, অন্য দুটি বিষয়েও হবে নিয়োগ, জানুন শীঘ্রই

Rabindra Bharati University
২৭ জুলাই

যুবতীকে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে

rape fear woman attacked torture
৩০ মে

বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রতিবাদে কয়েক দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা

Wrestler protest
২৮ মে

আশঙ্কাজনক অবস্থায় তাদের পুরীর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়

Puri Jagannath temple
১৫ মে

আজ থেকেই শুরু হল জুলাই ২০২৩ বর্ষের ভর্তি প্রক্রিয়া

Student books
২৬ ফেব্রুয়ারি

সকল জেলা প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে

bird flu checken hen
৯ নভেম্বর

ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-উত্তরপ্রদেশও, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩

earthquake seismometer
৫ সেপ্টেম্বর

বিচারপতি হেমন্ত গুপ্তা এবং সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে

hijab india girl
৫ সেপ্টেম্বর

গলায় লাল মালা! বিয়েতে উপহার নয়, বরং সেই অর্থ যাক মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে

Arya Rajendran and KM Sachin Dev 2
৪ সেপ্টেম্বর

২০২৬ সালে গঙ্গার জলবন্টন চুক্তি শেষ হ‌ওয়ার কথা

Modi hasina picture
৪ সেপ্টেম্বর

৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারতজুড়ে মূল্যবৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি পালন করবে কংগ্রেস

Rahul Gandhi new