দেশ

তৃতীয় ঢেউ মোকাবিলায় মোদীর উচ্চ পর্যায়ের বৈঠক

প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশেষ টিকাকরণের উদ্যোগ বিজেপির
narendra modi pm
-
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/09/2021   শেষ আপডেট: 11/09/2021 9:37 a.m.

কোভিড (Covid-19) পরিস্থিতি নিয়ন্ত্রণে শুক্রবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে সব ধরণের প্রস্তুতি সেরে রাখতে চাইছে কেন্দ্র। সেই মোতাবেক অক্সিজেন সিলিন্ডার সরবরাহ, মেডিক্যাল অক্সিজেন মজুত, টিকাকরণের গতিপ্রকৃতি সমস্ত বিষয় নিয়ে তিনি খোঁজখবর করেন। পাশাপাশি ভাইরাসের নতুন কোন প্রজাতি আসছে কী না কিংবা ভাইরাস তার রূপ বদলে ফেলছে কী না, তার জন্য জিনের বিন্যাস বা জিনোম সিকোয়েন্সিং করে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এদিনের বৈঠকে বারবার তৃতীয় ঢেউয়ের বিষয়ে সতর্কতামূলক উদ্যোগে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিনের বৈঠকে শ্রীমোদী উল্লেখ করেন, গত কয়েক মাসে এক লক্ষ অক্সিজেন কনসেন্ট্রেটর, তিন লক্ষ অক্সিজেন সিলিন্ডার বিভিন্ন রাজ্যে সরবরাহ করা হয়েছে। কোভিড পরিস্থিতির কথা চিন্তা করে প্রতিটি রাজ্যে টিকাকরণের উপর বাড়তি জোর দিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট রাজ্যের সরকারকে জেলায় জেলায় বাড়তি জোর দিতে হবে। এমনকী অ্যাম্বুল্যান্স পরিষেবা, জরুরি ওষুধ, অক্সিজেন পরিষেবা, মেডিক্যাল লিকুইড অক্সিজেন প্রভৃতি জরুরি বিষয়গুলি আগাম প্রস্তুত রাখতে হবে। সেই সঙ্গে কোভিড মোকাবিলায় টিকাকরণের উপর বাড়তি জোর দিতে বলা হয়েছে। প্রত্যন্ত এলাকায় কোভিড সচেতনতায় প্রচার অভিযানের কথা বলা হয়েছে।

উল্লেখ্য, দেশে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেন ঘাটতির খবর বারবার সংবাদমাধ্যমে উঠে এসেছিল। কেবল অক্সিজেনের অভাবে কত মানুষের প্রাণ অকালে ঝরে যায়। সে দৃশ্য গোটা দেশবাসী প্রত্যক্ষ করে। কোভিডের তৃতীয় ঢেউয়ে দেশ যাতে এই সমস্যায় না পড়ে তাই আগে থেকেই গোটা দেশে অক্সিজেন-সহ কোভিড সংক্রান্ত যাবতীয় পরিষেবা নিয়ে আগাম তৎপর কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই রাজ্যের প্রতিটি জেলায় কমপক্ষে ৯৬১ টি অক্সিজেন মজুত ট্যাঙ্ক, ১৪৫০ টি মেডিক্যাল গ্যাস পাইপলাইন বসানোর কাজ দ্রুত গতিতে চলছে।

অন্যদিকে মোদীর জন্মদিনে (১৭ সেপ্টেম্বর) দেশজুড়ে রেকর্ড টিকাকরণের উদ্যোগ নিয়েছে বিজেপি। পাশাপাশি স্বচ্ছতা অভিযান, পাঁচ কোটি পোস্ট কার্ড প্রদান, মোদীর মুখচ্ছবি সম্বলিত রেশনের থলে বিতরণ এমন অসংখ্য পরিকল্পনা করেছে বিজেপি। বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জে পি নাড্ডা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড টিকাকরণের কথা। যদিও এ নিয়ে বিরোধীদের কটাক্ষ, পূর্বের কেন্দ্র সরকারের ভ্রান্ত কোভিড নীতির ফলেই দেশে আজ টিকাকরণের গতি মন্থর। আর জন্মদিনে আসলে বিজেপি নিজের ঢাক পেটাতে চাইছে। দেশের মানুষ চাকরি হারিয়ে, না খেতে পেয়ে সমস্যায়। আর সেখানে প্রধানমন্ত্রী জন্মদিন পালনে ব্যস্ত।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

Bengal association
দিল্লিতেও এবার স্থাপিত হবে বাংলা একাডেমি, ছাড়পত্র কেজরিওয়াল সরকারের
রাজধানীতে বাংলা একাডেমির বাস্তবায়নের খবরে আশায় বুক …
Babul Supriyo 2
তৃণমূলে যোগ দিতেই বাবুলের নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র
"খুব একটা জনপ্রিয় নেতা ছিলেননা", কটাক্ষ শুভেন্দুর
Coochbehar palace
পাঠ্যক্রমে কোচবিহারের রাজাদের ইতিহাস অন্তর্ভুক্তিকরণের দাবিতে তৃণমূল বিজেপির তরজা
শ্রেষ্ঠ রাজা নৃপেন্দ্র নারায়ণের মৃত্যুবার্ষিকীতে পৃথক অনুষ্ঠান …
hiran chatterjee
বাবুল ‘বিদায়ের’ দিনেই ‘বেসুরো’ হিরণ, তুঙ্গে জল্পনা
এভাবে কি উন্নয়নের কাজ হয়? কটাক্ষ বিজেপি …
supreme court of India
রাজস্থানে সুপ্রিম কোর্টের তৎপরতায় পাশ হল শিশু বিবাহ নথিভুক্তিকরণ বিল
বিয়ের শংসাপত্র একটি গুরুত্বপূর্ণ নথি : রাজস্থানের …