৪ মে, ২০২৪
দেশ

নজরে আইএসআই, পাক মদতপুষ্ট লস্কর-ই-তইবার হাতও থাকতে পারে, ধারণা স্বরাষ্ট্র মন্ত্রকের

ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই জঙ্গি হামলায় শহিদ অবন্তীপোরায় স্ত্রীসহ এক পুলিশ আধিকারিক
Indian Army men queue Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২৮ জুন ২০২১
শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ৯:৪১

জম্মুর বায়ুসেনা ঘাঁটি তথা বিমানবন্দরে (Jammu Airport) নাশকতার পেছনে কাদের হাত রয়েছে, তা নিয়ে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ। ইতিমধ্যেই গোয়েন্দাদের দাবি, এই ঘটনার পিছনে পাক মদতপুষ্ট লস্কর-ই-তইবার হাত আছে। শুধু তাই নয়, আধুনিক প্রযুক্তির ড্রোন ব্যবহার করে ধারাবাহিক ভাবে নাশকতার ছক কষেছিল জঙ্গিরা। তাদের লক্ষ্য ছিল সেনাঘাঁটিতে থাকা সামরিক বিমানে আঘাত করা। এক্ষেত্রে বিশ্লেষক একাংশের বক্তব্য, এমন নিখুঁত ড্রোন (Drone) হামলার পেছনে যথেষ্ট প্রশিক্ষণের প্রয়োজন। সেক্ষেত্রে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআইর হাত থাকতে পারে। ভারতীয় গোয়েন্দাদের ধারণা, হয়তো এই বিমানবন্দরের কোন কর্মী এই ঘটনার সঙ্গে যুক্ত থাকতে পারে, নাহলে এমন নিখুঁত নাশকতার ছক সম্ভব নয়। গোটা বিষয়টি নিয়ে যথেষ্ট চিন্তায় ভারতীয় গোয়েন্দা সংস্থা।

গতকালের ঘটনার পর পুরো উপত্যকা অঞ্চল থমথমে। জম্মু-কাশ্মীরের প্রতিটি কোনায় চলছে চিরুনি তল্লাশি। কড়া প্রহরায় চলছে জঙ্গিযোগ প্রমাণের খোঁজ। সব মিলিয়ে উপত্যকার মানুষ আছেন চাঞ্চল্যের মধ্যে। এর পাশাপাশি গতকাল জম্মুর একটি জনবহুল স্থান থেকে উদ্ধার হয়েছে আরও একটি বোমা। যা থেকে গোয়েন্দাদের অনুমান, গোয়েন্দাদের সিরিয়াল নাশকতার ছক থাকতে পারে। পুলিশ বোমাটি উদ্ধার করায় আপাতত স্বস্তিতে সাধারণ মানুষ। এই ঘটনা সামনে আসার পরই গোটা এলাকায় নিরাপত্তা আরও আঁটোসাঁটো করা হয়েছে। মোতায়েন করা হয়েছে আরও সেনা জওয়ান। চলছে চিরুণি তল্লাশি। কোথাও কোনও জঙ্গি লুকিয়ে রয়েছে কি না বা আর কোথাও জঙ্গিরা বোমা রেখেছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত ২ বছর উপত্যকা মোটামুটি শান্ত। জম্মু-কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর থেকেই উপত্যকার মানচিত্রের বদল ঘটেছে। এরমধ্যেই জম্মু-কাশ্মীরের নেতৃত্বের সঙ্গে সর্বদলীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ঘটনার পর উপত্যকায় অস্থিরতা তৈরিতে পাক মদতপুষ্ট লস্কর-ই-তইবার হাত থাকতে পারে বলে অনুমান ভারতীয় গোয়েন্দাদের।

এই ড্রোন হামলার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ফের জঙ্গি হামলা। জঙ্গিরা এক পুলিশ আধিকারিকের বাড়িতে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। স্ত্রীসহ এক পুলিশ আধিকারিকের মৃত্যু ঘটেছে। গুলিতে জখম তাঁদের মেয়ে হাসপাতালে চিকিৎসাধীন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। সূত্রের খবর, রবিবার রাত ১১ টা নাগাদ অবন্তীপোরায় স্পেশাল পুলিশ অফিসার ফয়াজ আহমেদের বাড়িতে হামলা করে জঙ্গিরা। রক্তাক্ত অবস্থায় ৩ জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক ফয়াজ আহমেদ এবং তাঁর স্ত্রীকে মৃত বলে ঘোষণা করেন।

বিশেষ সূত্রে খবর, গতকালের ঘটনায় ২ ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছিল। যেগুলিতে শক্তিশালী আরডিএক্স মজুত থাকতে পারে। তবে ফরেন্সিক রিপোর্ট ছাড়া সঠিক ভাবে বলা সম্ভব নয়। মনে করা হচ্ছে ১০০ মিটার উপর থেকে এই বিস্ফোরক নীচে ফেলা হয়। ড্রোনগুলি আকারে এতটাই ছোট যে রেডারে ধরা সম্ভব হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকেই জম্মু ও পাঞ্জাব সীমান্তে পাক ড্রোনের আনাগোনা বাড়তে শুরু করেছিল। গোড়ায় প্রতি মাসে গড়ে ১০-১৫টি পাক ড্রোনের ভারতে প্রবেশের প্রমাণ মিললেও, এ বছর সেই সংখ্যাটি এক ধাক্কায় বেড়ে গিয়েছে। যে ভাবে সীমান্ত থেকে ১৪ কিলোমিটার ভিতরে প্রবেশ করে হামলা চালানো হয়েছে তার পিছনে নির্দিষ্ট পরিকল্পনা ও দীর্ঘ দিনের প্রশিক্ষণ রয়েছে বলেই মত স্বরাষ্ট্রকর্তাদের।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১০ সেপ্টেম্বর

জি ২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে ছিলেন তাঁর পুত্র

Justin Trudeau and narendra modi
১০ আগস্ট

এই ছুটি মা কিংবা বাবা টানা ৭৩০ দিন অর্থাৎ দুই বছর নিতে পারবেনা, রয়েছে নিয়ম

new born child
২৭ জুলাই

যুবতীকে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে

rape fear woman attacked torture
৩০ মে

বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রতিবাদে কয়েক দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা

Wrestler protest
২৮ মে

আশঙ্কাজনক অবস্থায় তাদের পুরীর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়

Puri Jagannath temple
২৬ ফেব্রুয়ারি

সকল জেলা প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে

bird flu checken hen
৯ নভেম্বর

ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-উত্তরপ্রদেশও, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩

earthquake seismometer
৫ সেপ্টেম্বর

বিচারপতি হেমন্ত গুপ্তা এবং সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে

hijab india girl
৫ সেপ্টেম্বর

গলায় লাল মালা! বিয়েতে উপহার নয়, বরং সেই অর্থ যাক মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে

Arya Rajendran and KM Sachin Dev 2
৪ সেপ্টেম্বর

২০২৬ সালে গঙ্গার জলবন্টন চুক্তি শেষ হ‌ওয়ার কথা

Modi hasina picture
৪ সেপ্টেম্বর

৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারতজুড়ে মূল্যবৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি পালন করবে কংগ্রেস

Rahul Gandhi new
৪ সেপ্টেম্বর

ভারতীয় কোটিপতি পালোনজি মিস্ত্রির ছেলের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিল্প জগতে

Cyrus Mistry
৪ সেপ্টেম্বর

স্কুলছাত্রী অঙ্কিতার ঘটনার পর ফের এক দলিত নাবালিকার মৃত্যুর ঘটনায় দুমকায় তীব্র চাঞ্চল্য

Dumka dalit girl hanging death