৩০ এপ্রিল, ২০২৪
দেশ

এবার স্কুল সিলেবাসে অন্তর্ভুক্ত হচ্ছে শ্রীমদ্ভগবদগীতা, সিদ্ধান্তকে স্বাগত বিরোধীদলের

আম আদমি পার্টি এবং কংগ্রেসের তরফ থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হচ্ছে
School syllabus Bhagavad Gita Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১৭ মার্চ ২০২২
শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ২২:১০

এবারে স্কুল সিলেবাস এর মধ্যে অন্তর্ভুক্ত হতে চলেছে ভগবত গীতা। গুজরাট সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাসে ভগবত গীতাকে অন্তর্ভুক্ত করা হবে। জানানো হয়েছে, "ভারতের প্রাচীন ঐতিহ্যের সঙ্গে নব প্রজন্মের পড়ুয়াদের পরিচয় করানোর জন্যই এরকম সিদ্ধান্ত গুজরাট সরকারের।" ভারতের প্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি এবং ভারতীয় জ্ঞানতত্ত্বের সঙ্গে নব প্রজন্মের পড়ুয়াদের পরিচয় করানোর মাধ্যমে তাদের সার্বিক বিকাশের দিকেও নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে গুজরাট সরকারের তরফ থেকে।

গুজরাটের বর্তমান শিক্ষা মন্ত্রী জিতু ভাঘানি বলছেন, "ভারতের সমস্ত ধর্মের মানুষদের কাছে ভগবদ্গীতার রীতিনীতিগুলির গুরুত্ব রয়েছে। ষষ্ঠ শ্রেণীতে ভারতের সমস্ত পড়ুয়াদের কাছে এমন ভাবে ভগবত গীতাকে উপস্থাপিত করা হবে যেন, তারা ভগবদ্গীতার সমস্ত আদর্শগুলিকে সাদরে গ্রহণ করতে পারে। বিভিন্ন শ্লোক, শ্লোক সংগীত, নিবন্ধ, নতুন পাঠ, নাটক, কুইজ, সবকিছুর মাধ্যমে শ্রীমৎ ভগবত গীতাকে সমস্ত পড়ুয়ার কাছে গ্রহনযোগ্য করে তোলা হবে।"

গল্প এবং আবৃত্তির মত করে তাদের কাছে এই ভগবত গীতাকে নিয়ে আসা হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শুধুমাত্র প্রাথমিক ধারণা দেওয়া হবে। এরপর নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের কাছে ভগবত গীতার মূল ভাবার্থ উপস্থাপিত করা হবে। বিভিন্ন রং বেরংয়ের ছবির মাধ্যমে গীতার এই বইটিকে আরও আকর্ষণীয় করে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যান্য বিরোধী দলগুলিও এই সিদ্ধান্তকে সাদরে আমন্ত্রণ জানিয়েছে। কংগ্রেস এবং আম আদমি পার্টির তরফ থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।

গুজরাটের কংগ্রেস মুখপাত্র হেমাঙ্গ রাওয়াল বলেছেন, "আমাদের দলের তরফ থেকে গুজরাট সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হচ্ছে। কিন্তু আমাদের মনে হয়, শুধুমাত্র নব্য পড়ুয়াদের বুঝিয়ে কিছু হবে না, গুজরাট সরকারেরও উচিত ভগবদ্গীতার আদর্শ গুলির থেকে শিক্ষা নেওয়া। ভগবত গীতা প্রথম থেকেই বলে, যদি কোন পরিস্থিতিকে সঠিক করতে হয় তাহলে, প্রথমে নিজের ভুল স্বীকার করতে হবে। আমাদের গুজরাটে শিক্ষা ব্যবস্থার কি পরিস্থিতি? ৩৩০০ টি বিদ্যালয় এর মধ্যে মাত্র ১৪টি বিদ্যালয় এ প্লাস গ্রেড পেয়েছে। শিক্ষকদের জন্য ১৮,০০০টি স্থান খালি আছে, কিন্তু সেখানে নিয়োগ হচ্ছে না। ৬,০০০ টি বিদ্যালয় সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে।"

তিনি আরো বলেছেন, "ভারতের মধ্যে গুজরাটে স্কুল ছুটদের সংখ্যা সবথেকে বেশি। অষ্টম শ্রেণি পর্যন্ত অনেক পড়ুয়া লিখতে এবং পড়তে পর্যন্ত জানে না। আমি আশা করি গুজরাট সরকার তাদের জন্য কিছু নতুন পদক্ষেপ গ্রহণ করবে। আমাদের দলের তরফ থেকে শ্রীমদ্ভগবদগীতার সিলেবাস অন্তর্ভুক্তিকে স্বাগত জানানো হচ্ছে। কিন্তু সব থেকে বড় বিষয়টি হলো, গুজরাট সরকারের নেতা এবং মন্ত্রীদের আগে এই বইয়ের আদর্শগুলি থেকে শিক্ষা নেওয়া উচিত।" অন্য দিকে, আম আদমি পার্টির গুজরাটের মুখপাত্র যোগেশ জাদবাণী বলেছেন, "আমাদের দলের তরফ থেকে গুজরাট সরকারের এই ভাবনাকে স্বাগত জানানো হচ্ছে। এটি আমাদের আগামী প্রজন্মকে নতুন দিশা দেখাতে পারবে বলে আমাদের মনে হয়।"

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

৭ অক্টোবর

ঢাঁকে কাঠি পড়তে আর হাতে গোনা কয়েকটা দিন। তার আগেই এমসিকেভির এমন সৃষ্টিশীল আয়োজন, মন মাতিয়ে তুলল "যুব"দের। সাক্ষী থাকল পরিদর্শক।

mckv-howrah-admission
১০ সেপ্টেম্বর

জি ২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে ছিলেন তাঁর পুত্র

Justin Trudeau and narendra modi
১৫ আগস্ট

হাওড়ার লিলুয়ার একটি জনপ্রিয় স্কুল এমসিকেভি। সেই স্কুলেই সাড়ম্বরে পালিত হল দেশের ৭৭তম স্বাধীনতা দিবস।

MCKV School Howrah Liluah
১০ আগস্ট

এই ছুটি মা কিংবা বাবা টানা ৭৩০ দিন অর্থাৎ দুই বছর নিতে পারবেনা, রয়েছে নিয়ম

new born child
৯ আগস্ট

মশার হুল দিয়ে বাঁচতে প্রতিটি ছাত্র-ছাত্রীকে ফুল হাতার স্কুল ইউনিফর্ম পরে স্কুলে আসতে বলা হয়েছে

Dengue
২৭ জুলাই

যুবতীকে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে

rape fear woman attacked torture
১৯ জুলাই

গুজরাটি রক্ত বইছে আলিয়ার শরীরে, ছবির প্রচারে গুজরাট এসে রহস্য ফাঁস করলেন 'রানী'

Alia Bhatt white saree
৩০ মে

বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রতিবাদে কয়েক দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা

Wrestler protest
২৮ মে

আশঙ্কাজনক অবস্থায় তাদের পুরীর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়

Puri Jagannath temple
২৬ ফেব্রুয়ারি

সকল জেলা প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে

bird flu checken hen
২ ডিসেম্বর

শীঘ্রই স্টার জলসায় আসতে চলেছে নীল ভট্টাচার্য অভিনীত ধারাবাহিক 'বাংলা মিডিয়াম'

Neel Trina
৯ নভেম্বর

ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-উত্তরপ্রদেশও, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩

earthquake seismometer
১২ অক্টোবর

ভারতের বিভিন্ন জায়গার কিছু বিখ্যাত মিষ্টি, যার প্রস্তুতের সহজ উপায় রইল আপনাদের জন্য

India sweets kolkata rasgulla