২৯ মার্চ, ২০২৪
দেশ

ভ্যাকসিনেশন সার্টিফিকেটে মোদির ছবি কেন? রাজ্যসভায় আজ উত্তর দিল কেন্দ্র

কেন্দ্র জানিয়েছে অক্সিজেনের অভাবে করোনার সময় মৃত্যু হয়েছে মাত্র "এক" জনের
narendra modi Bengali News
- twitter
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১১ আগস্ট ২০২১
শেষ আপডেট: ১১ আগস্ট ২০২১ ১৪:৪৬

গত বছরের মার্চ মাস থেকে করোনা (Corona) সংক্রমণ অতিষ্ঠ করে তুলেছে গোটা দেশবাসীর জীবনযাত্রা। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য প্রায় গৃহবন্দী সকল মানুষ। তবে চলতি বছরের শুরুর দিক থেকে গোটা দেশজুড়ে চলছে ভ্যাকসিনেশন পর্ব (Vaccination Campaign)। টিকার ডোজ নিলেই প্রমানপত্র হিসেবে মিলছে টিকাকরণ সার্টিফিকেট। সেই সার্টিফিকেটের নিচের দিকে জায়গা পেয়েছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) একটি ছবি এবং বার্তা। তবে প্রথম থেকেই বিরোধীরা প্রশ্ন তুলেছে যে টিকাকরণ সার্টিফিকেটের নিচে প্রধানমন্ত্রীর ছবি কেন থাকবে? বারংবার এই ইস্যুতে উত্তাল হয়েছে রাজ্যসভা। অবশেষে আজ অর্থাৎ মঙ্গলবার সেই প্রশ্নের উত্তর দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার জানিয়েছেন, "টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি ও বার্তা দেওয়া হয়, সচেতনতার বার্তাকে আরও শক্তিশালী করার জন্য। বৃহত্তর জনস্বার্থে টিকাকরণের পরেও কোভিড প্রোটোকল মেনে চলা খুবই জরুরী। এই বার্তা প্রত্যেক মানুষের কাছে পৌঁছে দিতেই প্রধানমন্ত্রীর ছবি এবং ওই লেখা ব্যবহার করা হয়।"

এছাড়াও সরকারের পক্ষে জানানো হয়েছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO এর গাইডলাইন অনুযায়ী কোউইন অ্যাপে সার্টিফিকেটের ফরম্যাট তৈরি করা হয়েছে। এরপর বিরোধীরা এই বিষয়ে কি বলেন, সেটাই দেখার। অন্যদিকে, কিছুদিন আগেই কেন্দ্রের তরফে দাবি করা হয়েছিল যে অক্সিজেন ঘাটতির জন্য করোনার দ্বিতীয় ঢেউতে খুব একটা বেশি মৃত্যু হয়নি। এই পরিপ্রেক্ষিতে কেন্দ্রের তরফে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দেওয়া হয়েছিল যাতে তারা অক্সিজেনের অভাবে মৃত্যুর পরিসংখ্যান জানায়। তবে সকলকে চমকে দিয়ে অধিকাংশ রাজ্য কেন্দ্রের সুরেই সুর মিলিয়ে জানিয়েছে, "অক্সিজেনের অভাবে তাদের রাজ্যে কোনও কোভিড রোগীর মৃত্যু হয়নি।"

আসলে করোনা দ্বিতীয় ঢেউয়ের পর বিরোধী দলগুলি কেন্দ্র সরকারকে কাঠগড়ায় তুলেছিল অক্সিজেন অভাব প্রসঙ্গ নিয়ে। সেইজন্য কত জনের মৃত্যু হয়েছে এই হিসাব চেয়ে পাঠানো হয়েছিল রাজ্যগুলির মুখ্যসচিবের কাছে। তাদের উত্তরের ভিত্তিতে আজ অর্থাৎ মঙ্গলবার নয়াদিল্লিতে স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম-সচিব বলেছেন, "অক্সিজেন সংক্রান্ত বিষয়ে মৃত্যু হয়েছে কিনা তা রাজ্যগুলির কাছে জানতে চাওয়া হয়েছিল। এখনও অব্দি আমরা যা রিপোর্ট পেয়েছি সেখানে একটি রাজ্য মাত্র একজন রোগীর অক্সিজেনের অভাবে মৃত্যু হয়ে থাকতে পারে বলে জানিয়েছে। বাকি রাজ্যে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনা ঘটেনি।" তবে এখানে প্রশ্ন উঠছে যে এপ্রিল মাসে দেশের রাজধানী দিল্লিতে অক্সিজেনের অভাবে মানুষের হাহাকার তাহলে কি মিথ্যা ছিল? অক্সিজেনের অভাবে ক্যামেরার সামনে মৃত্যু কি ছলনা ছিল?

কেন্দ্রের প্রশ্নের উত্তর দিয়েছে ১৩ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত প্রদেশগুলি। তারা হল ওড়িশা, উত্তরাখণ্ড, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, অসম, লাদাখ, সিকিম, ত্রিপুরা, ঝাড়খন্ড, হিমাচল প্রদেশ, অন্ধপ্রদেশ এবং পাঞ্জাব। শুধুমাত্র পাঞ্জাব জানিয়েছে যে তাদের রাজ্যে একজনের অক্সিজেনের অভাবে "সম্ভবত" মৃত্যু হয়েছে। এখনও অব্দি কেন্দ্রের প্রশ্নের জবাব দেয়নি পশ্চিমবঙ্গ, দিল্লি, মহারাষ্ট্র ইত্যাদি রাজ্যগুলি। তাদের উত্তরের পর এই পরিসংখ্যান যে ব্যাপক পরিমাণে পরিবর্তিত হবে তা বলার অপেক্ষা রাখে না।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৩ ফেব্রুয়ারি

বাংলা থেকে আসন্ন লোকসভা ভোটের প্রচার শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Narendra Modi
১১ ফেব্রুয়ারি

নির্বাচনের আগে তাৎপর্যপূর্ণ সফর

Narendra Modi
১০ সেপ্টেম্বর

জি ২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে ছিলেন তাঁর পুত্র

Justin Trudeau and narendra modi
১০ আগস্ট

এই ছুটি মা কিংবা বাবা টানা ৭৩০ দিন অর্থাৎ দুই বছর নিতে পারবেনা, রয়েছে নিয়ম

new born child
২৭ জুলাই

যুবতীকে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে

rape fear woman attacked torture
৩০ মে

বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রতিবাদে কয়েক দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা

Wrestler protest
২৮ মে

আশঙ্কাজনক অবস্থায় তাদের পুরীর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়

Puri Jagannath temple
২৮ মার্চ

সিঙ্গুরে আট একর জমিতে ইন্ডাস্ট্রিয়াল পার্কের কাজ এপ্রিলের মধ্যেই শেষ হবে

Modi Mamata new 2
১৩ মার্চ

সেরা স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’

Narendra Modi
২৬ ফেব্রুয়ারি

সকল জেলা প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে

bird flu checken hen
৫ জানুয়ারি

১৬ সপ্তাহে চারদিন ডিম-মাংস-ফল খাওয়ানোর পরিকল্পনা করছে স্কুল শিক্ষা দপ্তর

Mid day meal
২৭ নভেম্বর

"এনারা নাকি বিজেপির মুখ!" কটাক্ষ কুণাল ঘোষের

Narendra Modi
২৩ নভেম্বর

শপথ গ্রহণ পর্ব মিটতেই সস্ত্রীক রাজ্যপাল রেড রোডে গিয়ে নেতাজির মূর্তিতে মাল্যদান করেন

CV Ananda bose