বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/11/2021   শেষ আপডেট: 10/11/2021 8:32 a.m.
যুগলবন্দী... https://twitter.com/Malala

পাত্র পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তা অসর আলী

বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই (Malala Yusufzai)। মঙ্গলবার এক টুইট বার্তায় নিজেই একথা জানিয়েছেন তিনি। পাত্রের নাম অসর আলী, তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তা। ঘরোয়া পরিবেশে বার্মিংহামে নিজের নিকাহ্ সারলেন এই নোবেলজয়ী।

আন্তর্জাতিক মহলে মালালার যথেষ্ট নামডাক আছে। ২৪ বছর বয়সী এই পাকিস্তানী কন্যা মেয়েদের শিক্ষা নিয়ে আন্দোলন করেছেন। ২০১২ সালে তালিবানীদের হাতে গুলিও খেয়েছেন। তারপরও প্রতিনিয়ত মালালার প্রতিবাদ জারি থেকেছে। বিশ্বের যেকোন প্রান্তের নারীদের অভাব-অভিযোগ নিয়ে বারবার গর্জে উঠেছেন। ইসলামপন্থী মৌলবাদীদের হাতে বারবার আক্রান্ত হওয়ার পরও মালালার কণ্ঠস্বর স্তব্ধ হয়নি। মাত্র ১৬ বছর বয়সে রাষ্ট্রপুঞ্জে বক্তৃতা দিয়েছেন তিনি। শিক্ষার অধিকার নিয়ে লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে সরব হয়েছেন। যার ফলস্বরূপ ২০১৪ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন।

মঙ্গলবার নিতান্তই ঘরোয়া পরিবেশে নিজের বিবাহ প্রক্রিয়া সম্পন্ন করেন। পরনে ছিল সালোয়ার কামিজ, মাথায় ছিল ওড়না। এক টুইট বার্তায় লিখেছেন, "আজকের দিনটি আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। অসর ও আমি বিবাহ বন্ধনে আবদ্ধ হলাম। আমরা স্বল্প পরিসরে নিকাহ্ প্রক্রিয়াটি উপভোগ করছি।" এরপর এই নোবেলজয়ী লিখেছেন, "অনুগ্রহপূর্বক আপনারা দোয়া করবেন। আমরা আগামী দিনগুলিতে একসঙ্গে হেঁটে যেতে চাই।"