২৯ মার্চ, ২০২৪
বিজ্ঞান ও প্রযুক্তি

প্রত্যেকটি লেনদেনে মিলছে ৩৫ টাকা করে ক্যাশব্যাক, নতুন অফার নিয়ে হাজির হোয়াটসঅ্যাপ

গ্রাহক সংখ্যা বৃদ্ধির জন্য হোয়াটসঅ্যাপ পে নানা ধরনের অফার নিয়ে আসছে ভারতের ব্যবহারকারীদের কাছে
WhatsApp Bengali News
WhatsApp
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১৪ জুন ২০২২
শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ৬:০৭

গুগল পে, ফোন পে এবং অ্যামাজন পে এর পর বছরখানেক আগে ভারতীয়দের ইউপিআই পেমেন্ট এর পথকে আরো সুগম করতে এক নতুন ইউপিআই সিস্টেম নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ, নাম দেওয়া হয়েছিল হোয়াটসঅ্যাপ পে। ইতিমধ্যেই ভারতে অনেকের কাছেই এই বিশেষ অ্যাপ্লিকেশন হয়ে উঠেছিল জনপ্রিয়। মেটা প্লাটফর্মের অন্তর্গত এই বিশেষ চ্যাটিং অ্যাপ্লিকেশনে ইউপিআই সিস্টেম আসার ফলে উপকৃত হয়েছিলেন বহু ভারতীয়। প্রথমদিকে, এই কোম্পানি শুরু করেছিলো ১১ টাকা করে ক্যাশব্যাক এর সুবিধা। যদিও সেই ক্যাশব্যাক দেওয়া হতো আলাদা আলাদা কন্টাক্টে পাঠানো প্রথম তিনটি ইউপিআই ট্রানজাকশনের জন্য। তবে এবারে তাদের পসার আরো বৃদ্ধি করতে হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে আরও নতুন কিছু ক্যাশব্যাক এর সুবিধা। সম্প্রতি কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, সর্বমোট ১০৫ টাকা ক্যাশব্যাক ব্যবহারকারীরা পেয়ে যাবেন যদি তারা হোয়াটসঅ্যাপের মাধ্যমে ইউপিআই পেমেন্ট করেন।

কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, এবার থেকে এই ১১ টাকার ক্যাশব্যাক পাল্টে করে দেওয়া হবে ৩৫ টাকা। পাশাপাশি, এবারে আর কোনরকম লিমিট থাকছে না পেমেন্টের ক্ষেত্রে। যদি কোন গ্রাহক হোয়াটসঅ্যাপের মাধ্যমে ১ টাকা তার কোনো বন্ধুকে সেন্ড করেন, তাহলেও কিন্তু প্রথম তিনটি লেনদেনের জন্য মিলবে ৩৫ টাকা করে ক্যাশব্যাক। তবে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, এটি হতে চলেছে একেবারে লিমিটেড টাইমের অফার এবং ভারতের শুধুমাত্র কয়েকজন গ্রাহকের কাছেই পৌঁছে যাবে এই অফার।

কিভাবে ব্যবহার করবেন এই হোয়াটসঅ্যাপ পে?

প্রথমত আপনাকে এমন একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে যার সঙ্গে আপনার হোয়াটসঅ্যাপের নম্বরটি কানেক্টেড থাকবেন। যেরকম কোন ইউবিআই অ্যাপ্লিকেশন এর ক্ষেত্রে একটি নাম্বার প্রয়োজন হয়, সেরকমই হোয়াটসঅ্যাপের মাধ্যমে ইউপিআই করতে গেলে সেই নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বরের সাথে আপনার ব্যাংক অ্যাকাউন্ট কানেক্টেড থাকতে হবে। তারপরে আপনি চলে যান হোয়াটসঅ্যাপের পেমেন্ট সেকশনে। সেখানে গিয়ে সরাসরি ব্যাংক একাউন্ট যোগ করে ইউপিআই সার্ভিস সিলেক্ট করে ফেলুন। তারপরে আপনার নম্বর এর সাথে যুক্ত থাকা ওই অ্যাকাউন্টটিকে ভেরিফাই করবে হোয়াটসঅ্যাপ। তারপরে আপনার কাছে চলে আসবে আপনার নিজস্ব হোয়াটসঅ্যাপ ইউপিআই আইডি। এবার আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে সরাসরি পেমেন্ট করতে পারবেন। যে কোনো ইউপিআই কোড অথবা মার্চেন্ট কিউআর কোড ব্যবহার করেও আপনি পেমেন্ট করতে পারেন। হোয়াটসঅ্যাপ ইউপিআই পেমেন্ট শুধুমাত্র কিন্তু আপনার কন্টাক্ট এর মধ্যে সীমিত থাকে না।

হোয়াটসঅ্যাপ ক্যাশব্যাক স্কিমের কি সুবিধা?

ভারতে ইউপিআই নিয়ে আসার জন্য হোয়াটসঅ্যাপকে বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে হয়েছিল। সেই সময়, হোয়াটসঅ্যাপ এর বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠে আসে। পরবর্তীতে সবকিছু অভিযোগ কাটিয়ে যখন হোয়াটসঅ্যাপ সম্পূর্ণরূপে একটি ইউপিআই প্ল্যাটফর্ম হিসেবে কাজ করতে শুরু করে, সেই সময় ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া হোয়াটসঅ্যাপের পেমেন্ট অ্যাপ্লিকেশনের ব্যবহারকারীর সংখ্যা ৪০ মিলিয়নে সীমিত করে দিয়েছিল। তবে দিন কয়েক আগেই, এই ব্যবহারকারীর সংখ্যা ৪০ মিলিয়ন থেকে ১০০ মিলিয়ন করার ছাড়পত্র পেয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তাই নতুন করে আরো গ্রাহক সংখ্যা বৃদ্ধি করার চেষ্টায় রয়েছে এই ইউপিআই ওয়ালেট।

তবে ক্যাশব্যাক শুধুমাত্র যে হোয়াটসঅ্যাপ পেমেন্টের তরফ থেকে দেওয়া হচ্ছে, এটা কিন্তু না। পেটিএম থেকে শুরু করে ফোন পে, গুগল পে এবং অ্যামাজন পে প্রত্যেকটি প্ল্যাটফর্ম তাদের গ্রাহকদের জন্য ক্যাশব্যাক অফার করে থাকে। প্রথমদিকে গ্রাহক সংখ্যা বৃদ্ধি করার জন্য প্রত্যেকটি কোম্পানি এই ধরনের অফার দিতো। কিন্তু এখন যেহেতু তাদের গ্রাহক সংখ্যা অনেকটাই বেশি, তাই বর্তমানে অন্যান্য প্লাটফর্মগুলি তেমন একটা ক্যাশব্যাক অফার করে না, বরং তারা ভরসা রাখে শপিং কুপনের ওপর।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

৫ আগস্ট

গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষার জন্যই এই পদক্ষেপ হোয়াটসঅ্যাপ সংস্থার

WhatsApp
২৯ আগস্ট

২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে এই প্রজেক্টে

mukesh ambani
৭ আগস্ট

'মহাকাশে নারী' এই উদ্দেশ্য নিয়ে ইসরোর নতুন বিজয়রথ, নারী ক্ষমতায়নের এক নয়া দিগন্ত

AzaadiSAT
৪ আগস্ট

গ্রহটিকে গোল্ডিলকস জোন হিসেবে অভিহিত করছেন বিজ্ঞানীরা

global warming earth
২২ জুলাই

স্পোর্ট গাড়িটি ৬.১ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘণ্টা পর্যন্ত যেতে পারে

Bmw
৭ জুলাই

এই নতুন জিনিসটি তৈরি করা হয়েছে প্যাসিভ রেডিয়েটিভ কুলিং সিস্টেমের মাধ্যমে

Radiative technology
৬ জুলাই

গণিতের 'নোবেল' পুরস্কার হিসেবেই পরিচিত এই ফিল্ডস মেডেল, গর্বিত ইউক্রেনবাসী

Maryna Viazovska Mathematician
১২ জুন

১৯৯৫ সালে শুরু হয়েছিল যাত্রা, 'নস্টালজিক' নব্বই দশকের মানুষরা

Internet explorer
১৮ মে

আধুনিক প্রযুক্তির হাতেখড়ি হতে চলেছে ব্রাজিলের সাও পাওলো শহরে

Phone payment screen
১৭ মে

হোয়াটসঅ্যাপ পেমেন্টসের ক্ষেত্রে নয়া নির্দেশিকা, জেনে নিন বিস্তারিত

WhatsApp
১৪ মে

6G পরিষেবা হাইটেক মোবাইল হলোগ্রাম এবং ডিজিটালাইজেশন করতে সক্ষম হবে

samsung display
১০ মে

NFT হল একটি আর্থিক নিরাপত্তা যা একটি ব্লকচেইনে সংরক্ষিত ডিজিটাল ডেটার সমন্বয়

social media phone