খেলা

প্রথম প্র্যাকটিস ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের জয়যাত্রা শুরু করল ভারত

ইংল্যান্ডের ১৮৮-র বিনিময়ে এক ওভার বাকি থাকতেই ১৯২ তুলে নেয় ভারত
ishan kishan
https://twitter.com/BCCI
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/10/2021   শেষ আপডেট: 18/10/2021 11:24 p.m.

টি-২০ বিশ্বকাপের দামামা বেজে গেছে। তাই আসল খেলায় নামার আগে গা গরম করে নিতে বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের সাথে প্র্যাকটিস ম্যাচ খেলে নিল কোহলি অ্যান্ড কোং। আর প্রথম ম্যাচে অনদব্য জয় দিয়েই ২০২১ টি-২০ বিশ্বকাপের যাত্রা শুরু করল ভারত। বেয়ারস্টো এবং মইন আলির দৌলতে করা ইংল্যান্ডের বিশাল ১৮৮ রানের বদলে এক ওভার বাকি থাকতেই ১৯২ রান তুলে নেয় ভারতীয় দল। আর এই বিপুল রান তাড়া করে ম্যাচ জেতার কৃতিত্বের একটি বড় অংশ যায় ভারতের দুই তরুণ তুর্কি কেএল রাহুল এবং ঈশান কিশানের উপর। রাহুলের অনবদ্য ২৪ বলে ৫১ এবং ইশানের মুল্যবান ৪৬ বলে ৭০ রানের উপর ভিত্তি করেই ইংল্যান্ডের ছুঁড়ে দেওয়া বিশাল রানের টার্গেটকে অতি সহজেই অতিক্রম করে নেয় মেন ইন ব্লুজ।

এদিন টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ৩৬ রানে প্রথম উইকেট পতন হয় ইংল্যান্ডের। মহম্মদ শামির বলে আউট হয়ে ফেরত যান ইংলিশ অধিনায়ক জস বাটলার (১৮)। এরপর জেসন রয়কেও (১৭) ফেরান শামি। ১৮ বলে ১৮ রান করে রাহুল চাহারের বলে আউট হয়ে যান ডেভিড মালান। তবে এরপরে জণি বেয়ারস্টো (৪৯) এবং লিভিংস্টোনের মধ্যে (৩০) একটি গুরুত্বপূর্ণ পার্টনারশিপ গড়ে ওঠে। সেই পার্টনারশিপেও আঘাত হানেন মহম্মদ শামি। তিনি লিভিংস্টোনকে ফেরানোর পরে মাঠে নামেন মইন আলি এবং নামেই তিনি আক্রমণাত্মক ভঙ্গিতে শুরু করেন ব্যাটিং। মাত্র ২০ বলে মুল্যবান ৪৩ রান করে দলের মোট রান ১৮৮-তে পৌঁছে দেন মইন। খেলা শেষ হওয়া পর্যন্ত অপরাজিতও থাকেন তিনি। ভারতের হয়ে তিনটি উইকেট তুলে নেন শামি। একটি করে উইকেট পান বুমরাহ এবং চাহার। তবে আজ বোলিং ভাগ্য একেবারেই ভালো ছিল না ভারতের অভিজ্ঞ বোলার ভুবনেশ্বর কুমারের। তিনি ৪ ওভার বল করে দেন ৫৪ রান। কোনও উইকেট পাননি তিনি এদিন।

এদিকে ব্যাট করতে নেমেই আক্রমণাত্মক ভঙ্গীতে ব্যাটিং শুরু করেন কেএল রাহুল এবং ঈশান কিশান। মাত্র ২৪ বলে ৫১ রান করে মার্ক উডের বলে ফেরত যান রাহুল। তবে তার অনবদ্য ইনিংসটি সাজানো ছিল ছয়টি চার এবং তিনটি ছক্কায়। দলের ৮২ রানে প্রথম উইকেট হারায় ভারত। আজকেও অসফল ক্যাপ্টেন কোহলি। এদিন ১৩ বলে তিনি করেন মাত্র ১১ রান। খেলার মাঝপথে রিটায়ার্ড হার্ট হয়ে ফেরত যান ঈশান কিশানও (৭০)। তবে এরপরেই ম্যাচের হাল ধরেন ভারতীয় উইকেটকিপার রিশভ পান্থ (১৪ বলে ২৯*)। ১৯ তম ওভারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে ম্যাচ সমাপ্ত করেন তিনি। তাঁকে শেষ অবধি সঙ্গ দেন হার্দিক পাণ্ডিয়া (১২*)। ৭ উইকেটে ম্যাচ জেতে ভারত। ইংল্যান্ডের তরফে একটি করে উইকেট পান লিভিংস্টোন, উইলি এবং মার্ক উড।

নামে প্র্যাকটিস ম্যাচ হলেও সার্বিকভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল আজকের ভারত-ইংল্যান্ড ম্যাচ। আর প্রথম ম্যাচে অভাবনীয় জয়ের পরে ভারতীয় দলের বর্তমান আত্মবিশ্বাস যে তুঙ্গে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। এরপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বুধবার আরও একটি প্র্যাকটিস ম্যাচে নামবে ভারত। ২৪ তারিখ পাকিস্তানের বিরুদ্ধে টুর্নামেন্টের প্রথম ম্যাচ ভারতের। আর এই হাইভোল্টেজ ম্যাচ ঘিরে এখন থেকেই তুঙ্গে উঠেছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে উত্তেজনার পারদ।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

Ballon d'Or 2021
Ballon d'Or 2021 : সপ্তমবারের জন্য ব্যালন ডি'অর জিতলেন লিওনেল মেসি
ফুটবলের সপ্তম স্বর্গে মেসি, পিছিয়ে গেলেন সিআর …
East bengal vs mohon bagan
ডার্বির রং আবারো সবুজ-মেরুন
ইস্টবেঙ্গলকে বিশাল ব্যবধানে পরাজিত করল অ্যান্টনিও লোপেজ …
india new zealand test
ভারত-নিউজিল্যান্ড টেস্ট : তৃতীয় দিনে পাল্টা প্রত্যাঘাত ভারতের
কামাল দেখালেন ভারতীয় স্পিনাররা, আক্সারের ঝুলিতে ৫ …
jadeja india test newzealand
ভারত-নিউজিল্যান্ড প্রথম টেস্ট, অর্ধশতরান গিল, শ্রেয়াস, জাদেজার
প্রথম টেস্টেই অর্ধশতরান শ্রেয়াস আইয়ারের
india win series eden
ইডেনে ৩-এ ৩, ব্রাউনওয়াশ নিউজিল্যান্ড
ভারতীয় বোলিংয়ের সামনে দাঁড়ানোর সুযোগ পেলেন না …
new zealand india rohit sharma half century
দ্বিতীয় ম্যাচেও সহজ জয়, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ জিতল ভারত
বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরেই পেটিএম ট্রফিতে …
isl mohon bagan
প্রথম ম্যাচেই সবুজ-মেরুন ঝড়, উড়ে গেল কেরালা
৪-২-এর ব্যবধানে কেরালা ব্লাস্টার্সকে পরাস্ত করল এটিকে …
Ab de Villiers
ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর নিলেন এবিডি, আরসিবিকে নিয়ে বড় ঘোষণা তারকা …
শুক্রবার ক্রিকেটের সমস্ত ফরম্যাট থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় …