১৪ জুন, ২০২৪
কলকাতা

কলকাতা পুলিশের জালে ধৃত খাগড়াগড় কাণ্ডে যুক্ত ৩ জেএমবি জঙ্গি

এই জঙ্গী সংগঠন নিয়ে বেশকিছু বিস্ফোরক তথ্য উঠে এলো পুলিশি জেরায়
police cops car arrest terrorist Bengali News
প্রতীকী ছবি
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১১ জুলাই ২০২১
শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ২৩:২২

এবারে খাস কলকাতায় এস টি এফ পাকড়াও করল তিনজন জেএমবি জঙ্গিকে। ওই তিন ব্যক্তির নাম নাজিউর রহমান ওরফে জয়রাম, রবিউল ইসলাম এবং সাব্বির ওরফে নিখিলকান্ত। রবিবার দুপুর দুটো নাগাদ সূত্র মারফত খবর পাওয়ার পরে আলিপুর মহাত্মা গান্ধী রোডে অভিযান চালিয়ে লালবাজারের এসটিএফ টিম এই তিনজন জঙ্গিকে গ্রেফতার করেছে। ইতিমধ্যেই ওই তিনজনের সঙ্গে জেএমবি জঙ্গি সংগঠনের যোগসুত্র খুঁজে পেয়েছে লালবাজার।

আদতে বাংলাদেশ গোপালগঞ্জের বাসিন্দা ওই তিনজনের কাছ থেকে ইতিমধ্যেই জেহাদী বই পত্র পাওয়া গেছে। এছাড়াও একটি ডায়েরি পাওয়া গেছে যেখানে বেশকিছু জেএমবি নেতাদের নম্বর পাওয়া গেছে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। এছাড়াও ধৃতদের ফেসবুক অ্যাকাউন্ট স্ক্রল করে বেশকিছু জিহাদী মন্তব্য এবং জেহাদী যোগের সূত্র পেয়েছে লালবাজার। এছাড়াও পাকিস্তান গুপ্তচর সংস্থা আইএসআইএস এর গোপন কিছু নথি এবং যোগসুত্র মিলেছে তাদের কাছ থেকে।আগামীকাল তাদের ব্যাঙ্কশাল কোর্টে তোলা হবে বলে জানা যাচ্ছে।

জোকা ক্যান্সার হাসপাতাল এর কাছে একটি বাড়ি ভাড়া নিয়ে ওই তিনজন আত্মগোপন করে ছিল বলে খবর। গোপন সূত্র মারফত খবর পাওয়ার পরে ওই তিনজনকে গ্রেফতার করে কলকাতা পুলিশ। প্রাথমিক তদন্তে উঠে এসেছে, একজন ক্যান্সার রোগীর আত্মীয় হিসেবে পরিচয় দিয়ে ওই বাড়ি ভাড়া নিয়েছিল ওই তিনজন। পুলিশের অনুমান বেশ কিছুদিন ধরে ওই বাড়িতে তারা থাকছিল। লালবাজার এসটিএফ ডিসি অপরাজিতা রায় জানিয়েছেন, প্রায় দু মাস এর উপর কলকাতাতে অবস্থান করছিল এই তিনজন জঙ্গি। মশারি এবং ফল বিক্রি করে এরা উপার্জন করতো। এছাড়াও জেএমবি ফান্ড কালেকশন এবং নিয়োগের দায়িত্বে বহাল ছিল এই তিনজন। বাড়ির মালিকের সঙ্গে যোগাযোগ স্থাপন করার চেষ্টা করছে  লালবাজার।

খাগড়াগড় কান্ড থেকে বাংলায় জেএমবি জঙ্গিদের যোগাযোগ মিলতে শুরু করে। তারপর থেকে লাগাতার জেএমবি জঙ্গিদের সন্ধানে হন্যে হয়ে ঘুরছে কলকাতা পুলিশ। নাজিমুদ্দিন বলে বীরভূম থেকে এক ব্যক্তিকে ধরা হয়েছিল ডিসেম্বর মাসে। জেএমবি বীরভূম মডিউল এর সদস্য ছিল নাজিমুদ্দিন। তারপর থেকেই পশ্চিমবঙ্গে জেএমবি জঙ্গিদের যোগসুত্র আরো স্পষ্ট হতে শুরু করে। পুলিশের ধারণা ছিল, পশ্চিমবঙ্গে আরও বেশকিছু জেএমবি জঙ্গির ঘাঁটি গেড়ে বসে আছে। তারপরেই আজকে এই তিনজনকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। কলকাতা পুলিশের এসটিএফ শাখার একটি বড়সাফল্য হিসেবে চিহ্নিত হবে এটি।

৩ অভিযুক্তের কাছ থেকে বাংলাদেশ পাসপোর্ট এবং নানান নথিপত্র পাওয়া যাচ্ছে। সেই সংস্থা নথিপত্র খতিয়ে দেখার পরে জেএমবি জঙ্গিদের নিয়ে আরো বেশি তৎপর হতে শুরু করবে কলকাতা পুলিশ। পুলিশের আশা, শুধু এই তিনজন নয় আরও বেশ কয়েকটি মাথা জরিয়ে আছে এই চক্রের সঙ্গে। এই তিনজনকে জিজ্ঞাসাবাদ করে বাকি দাগী অপরাধীদের খোঁজ চালাতে উদ্যোগী হচ্ছে কলকাতা পুলিশ।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৭ এপ্রিল

ভোজনরসিক হলে ঢুঁ দিতে ভুলবেন না এই দোকানে

Rupa restaurant
২৮ ফেব্রুয়ারি

কফি হাউসের বইচিত্র সভাগৃহে গতকাল আয়োজিত হল এক বিশেষ আলোচনা সভা

Mrinal sen conference 1
১২ জানুয়ারি

সকলকে স্বামীজির মতাদর্শ মেনে চলার পরামর্শ অভিষেকের

Abhishek Swami ji
২ নভেম্বর

শ্রীমতী নির্মলা বন্দ্যোপাধ্যায়ের বয়স ৮৭ বছর

abhijit banerjee
২১ অক্টোবর

পরিবেশ সচেতনতা থেকে স্কুলের দিন, কী কী ভাবে সেজে উঠবে এবার পুজোর থিম?

Hatibagan kundu Bari
২০ অক্টোবর

দুর্গা পুজোর মেট্রো গাইড দেখে নিন এক নজরে

Kolkata metro
৩০ সেপ্টেম্বর

ডেঙ্গু নিয়ে সতর্ক থাকতে হবে, প্রচার চালাতে হবে : ফিরহাদ হাকিম

Mamata Firhad
২০ আগস্ট

যাদবপুর-সহ নানা বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলেও, কোনও উত্তর দেননি ডায়মন্ডহারবারের সাংসদ

Abhisekh White sit boom
১২ আগস্ট

৫ ঘণ্টারও বেশি চেষ্টা করার পর চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করে

dead body 2
৫ আগস্ট

গতকাল সকালে বেহালায় লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয়েছে এক স্কুল পড়ুয়ার

lalbazar police station
৪ আগস্ট

নিয়োগ করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে

kolkata municipality
২ আগস্ট

রবীন্দ্রনাথের পদ্মা যাপন, এবং কালজয়ী সৃষ্টি নিয়ে বিশেষ অনুষ্ঠান আগামী ২০ অগস্ট

Rabindranath Thakur 2
১ আগস্ট

আর্থিক প্রতারণার অভিযোগ তুললেন বিজেপি নেতা শঙ্কুদেব পান্ডা

Nusrat bold