২৭ এপ্রিল, ২০২৪
রাজ্য

এবার ভুয়ো টিকা নিয়ে কেন্দ্রের রোষের মুখে রাজ্য

বাড়ছে কনটেনমেন্ট জোন, বন্ধ হল জেলার বেশ কিছু বাজার
modi mamata Bengali News
মোদী মমতা twitter@narendramodi

ভুয়ো টিকা (Fake Vaccine) নিয়ে সরগরম রাজনীতির আঙিনা। তবে এবার তোপ লাগল কেন্দ্রের তরফে। এবার ভুয়ো ভ্যাকসিন নিয়ে রাজ্যকে সতর্ক করল কেন্দ্র। করোনার টিকা (Covid Vaccine) নিয়ে যাতে কোনও ধরনের জালিয়াতি না হয়, তার জন্য নজরদারি বাড়ানোর নির্দেশও রাজ্যকে দিয়েছে কেন্দ্র। এক সংবাদমাধ্যমের প্রতিবেদন সূত্রের খবর, বৃহস্পতিবার কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে এক উচ্চ পর্যায়ের করোনা (Corona Virus) সংক্রান্ত বৈঠক করেন। সেই বৈঠকে দেশের যে দুই রাজ্য পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র থেকে ভুয়ো টিকার অভিযোগ ওঠে, তার জেরেই কেন্দ্রের তরফ থেকে আলাদা করে সতর্ক করা হয়েছে বলেই জানা গিয়েছে।

উল্লেখ্য, আইএএস অফিসার সেজে কসবা-সহ (Kasba Fake Vaccination) শহরের একাধিক জায়গায় ভুয়ো টিকাকরণ করিয়েছিলেন দেবাঞ্জন দেব। এরপরেই কসবায় ভুয়ো করোনা টিকা দেওয়ার ঘটনা সামনে আসার পর থেকেই সরগরম রাজ্য-রাজনীতি। এবার রাজ্যের স্বাস্থ্যদপ্তর (State Health Department)-এর স্পষ্ট নির্দেশ, করোনা টিকাকরণের (Corona Vaccination) ক্ষেত্রে অনলাইন পোর্টাল এবং কোভিড ভ্যাকসিন সংক্রান্ত অ্যাপ ছাড়া কোনওভাবেই যেন ভ্যাকসিন দেওয়া না হয়। এ বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দেওয়ার পাশাপাশি টিকাকরণে আরও জোর দেওয়ার কথাও বলেছে রাজ্যের স্বাস্থ্যদপ্তর (State Health Department)।

তবে রাজ্যের ভুয়ো টিকার ঘটনাকে তারা জনস্বাস্থ্য বিষয়ক নয়, বরং ফৌজদারি অপরাধ বলেই মনে করছে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়ালকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “ক্যাবিনেট সেক্রেটারির উপস্থিতিতে সমস্ত রাজ্যের চিফ সেক্রেটারির সঙ্গে আমাদের করোনা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। ভুয়ো টিকার খবর কোথা থেকে এসেছে তা জানা জরুরি। স্থানীয় জেলা প্রশাসন রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলে আমাদের তা জানালে প্রয়োজনমতো ব্যবস্থাও গ্রহণ করা হবে।”

এদিকে জেলায় জেলায় বাড়ছে কনটেনমেন্ট জোনের সংখ্যা। সোমবার থেকে তিনদিনের জন্য সোনারপুর ও রাজপুর এলাকার সমস্ত দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। এর আগেই ব্যারাকপুরেও বন্ধ হয়েছিল বাজার। পাশাপাশি পশ্চিমবঙ্গের পরিসংখ্যান অনুযায়ী শুক্রবার সন্ধ্যার বুলেটিন অনুযায়ী এক দিনে মোট ১,৯৩৩ জনের দেহে করোনা সংক্রমণ সনাক্ত হয়েছে। অন্যদিকে রাজ্যে করোনায় প্রাণ হারিয়েছেন ৩৫ জন। উল্লেখ্য, পশ্চিমবঙ্গেও মিলেছে করোনার ডেল্টা ভেরিয়েন্ট। রাজ্যে ২১ জুন পর্যন্ত ১,৫৫৩টি ভিওসি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ১,৩৯৭টিতে মিলেছে ডেল্টা স্ট্রেন। এমনটাই জানিয়েছে ‘ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল’।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২১ এপ্রিল

এপ্রিল মাসে কলকাতায় এত দীর্ঘস্থায়ী গরম এই প্রথম! কবে আসবে কালবৈশাখী?

College street rush
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1
২৬ ফেব্রুয়ারি

বৃষ্টির পাশাপাশি ঝড়, শিলাবৃষ্টি, তুষারপাত ও বজ্রপাতের পূর্বাভাস

Taxi sealdah
২৩ ফেব্রুয়ারি

বাংলা থেকে আসন্ন লোকসভা ভোটের প্রচার শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Narendra Modi
১১ ফেব্রুয়ারি

নির্বাচনের আগে তাৎপর্যপূর্ণ সফর

Narendra Modi
১৩ জানুয়ারি

আপনার এলাকায় আজ তাপমাত্রা কত?

Kolkata street weather
১৩ জানুয়ারি

ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন এবং হেমাটোলজির চিকিৎসকরা মদন মিত্রকে দেখছেন

Madan mitra white
১২ জানুয়ারি

সকলকে স্বামীজির মতাদর্শ মেনে চলার পরামর্শ অভিষেকের

Abhishek Swami ji
২১ নভেম্বর

সাবেকিয়ানা থেকে ভাবনার নতুনত্ব, কী কী ভাবে সেজে উঠবে জগদ্ধাত্রী পুজোর থিম?

Jagadhatri Puja
৭ নভেম্বর

টেরাকোটার ঐতিহ্য থেকে ডাউহিল আতঙ্ক, কী কী ভাবে চমক দিতে প্রস্তুত মধ্যমগ্রামের কালী পুজো?

Kalighat maa kali
২ নভেম্বর

শ্রীমতী নির্মলা বন্দ্যোপাধ্যায়ের বয়স ৮৭ বছর

abhijit banerjee
২ নভেম্বর

প্রায় ৪০ মিনিট ধরে রাজ্যপালের সঙ্গে তাঁর কথাবার্তা হয়

Mamata Banana pC