২৯ মার্চ, ২০২৪
দেশ

অগ্নিপথ প্রকল্প নিয়ে দেশের মানুষের 'ভ্রান্ত' ধারণা দূর করল সরকার, দেখুন কী বলল স্বরাষ্ট্র দফতর

বৃহস্পতিবার এই অগ্নিপথ প্রকল্প নিয়ে ভারত সরকারের স্বরাষ্ট্র দফতরের তরফ থেকে বিবৃতি জারি করে সাধারণ মানুষের কিছু 'ভ্রান্ত' ধারণা দূর করার চেষ্টা করা হয়েছে
Agnipath Scheme Bengali News
https://twitter.com/rajnathsingh
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১৮ জুন ২০২২
শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ৯:৪৫

অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme) নিয়ে সারাদেশে নানারকম সমস্যা শুরু হয়েছে ইতিমধ্যেই। জায়গায় জায়গায় হচ্ছে বিক্ষোভ, ট্রেন জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটছে বিহারের বেশ কিছু জায়গায়। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন প্রার্থী যুবকরা। এরইমধ্যে ভারত সরকারের তরফ থেকে এবার অগ্নিপথ প্রকল্প নিয়ে জানিয়ে দেওয়া হলো তাদের কিছু বিশেষ মতামত এবং অগ্নিপথ প্রকল্পের বেশ কিছু দিকের ব্যাপারে। ভারত সরকারের স্বরাষ্ট্র দফতরের তরফ থেকে বৃহস্পতিবার একটি অন্তর্বর্তী ঘোষণার মাধ্যমে অগ্নিপথ প্রকল্পের ব্যাপারে সাধারণ মানুষের ধোঁয়াশা দূর করার জন্য বেশ কিছু ঘোষণা করা হল। চলুন দেখে নেওয়া যাক, সেনাবাহিনীতে চুক্তিভিত্তিক নিয়োগের এই বিশেষ প্রকল্পের ব্যাপারে কি জানাচ্ছে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

প্রথমত, সারা ভারতের ইতিমধ্যে বলা হচ্ছিল অগ্নিপথ প্রকল্পে নিয়োজিত যুবকদের কাজ শেষ হয়ে গেলেই তাঁদেরকে সেনাবাহিনী থেকে বিতাড়িত করবে ভারত সরকার। পাশাপাশি তাঁদের ভবিষ্যৎ নিয়েও কোন রকম কোন চিন্তা করবে না ভারত সরকার। আজকের ঘোষণার মাধ্যমে স্বরাষ্ট্র দফতরের তরফে জানিয়ে দেওয়া হল, যাঁরা যাঁরা অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীতে যোগদান করবেন, তাঁদের সকলের ভবিষ্যতের ব্যাপারে দায়িত্ব গ্রহণ করতে প্রস্তুত ভারত সরকার। পাশাপাশি, তাঁদেরকে বিভিন্ন আর্থিক প্যাকেজ দেওয়ার মাধ্যমে সাহায্য করবে ভারত সরকার। সঙ্গেই তাঁরা যদি চান তাহলে তাঁরা নিজেদের চেষ্টায় ব্যবসা তৈরি করতে পারেন, সে ক্ষেত্রে ভারত সরকার কোন ভাবেই হস্তক্ষেপ করবে না। অন্যদিকে, তাঁরা যদি রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কিছু দফতরে চাকরি গ্রহণ করতে চায়, তাহলে তাঁদের আবেদনপত্র বেশি গুরুত্ব সহকারে দেখবে সেই দফতর।

দ্বিতীয়ত, ভারতীয় জনতার মধ্যে ছড়িয়ে দেওয়া হয়েছিল, ভারতের অগ্নিবীর যুবকেরা পরবর্তীতে যদি কোন জঙ্গি সংগঠনে যোগদান করে, তাহলে ভারতের জন্য সমূহ বিপদ ডেকে আনবে তাঁরা। ভারত সরকারের তরফ থেকে এই সমস্ত সম্ভাবনাকে সম্পূর্ণরূপে উড়িয়ে দেওয়া হয়েছে এবং জানানো হয়েছে ভবিষ্যতে কখনোই এই যুবকেরা ভারতীয় সেনার ঐতিহ্য এবং গরিমাকে বিস্মৃত হতে দেবে না এবং তাঁরা চিরকাল ভারতীয় সেনার নীতি এবং মান রক্ষার্থে কাজ করবে। চার বছর পরে যখন তারা আবার নিজেদের সাধারণ জীবনে ফিরে যাবে, তখনো তাঁরা ভারতের সুরক্ষার জন্য সমর্পিত থাকবে।

তৃতীয়ত, ভারতের জনসাধারণের মনে এই অগ্নিপথ নিয়ে সবথেকে বড় প্রশ্ন জেগেছিল এটাই, ২১ বছরের ছেলেরা যদি এইভাবে ভারতীয় সেনাতে অংশগ্রহণ করে, তাহলে ভারতীয় সেনার মান ক্ষুন্ন হবে না তো? এই সম্ভাবনাকে সম্পূর্ণরূপে উড়িয়ে দিয়ে ভারত সরকার জানিয়েছে, এই মুহূর্তে বিশ্বের বিভিন্ন উন্নতশীল দেশের সেনাবাহিনীতে যুব সমাজের যোগদান থাকে উল্লেখযোগ্য। ভারতীয় সেনাতেও যদি ভারতের যুব সমাজ অংশগ্রহণ করে তাহলে ভারতীয় সেনা আরো শক্তিশালী হয়ে উঠবে ভবিষ্যতে। তার পাশাপাশি, ভারতীয় সেনার মাত্র ৩ শতাংশ অংশে থাকবে এই অগ্নিবীর সেনারা। বাকি ভারতীয় সেনা হবে পুরোটাই অভিজ্ঞ। এই অগ্নিবীর সেনারা যদি পরবর্তীতে ভারতীয় সেনায় অংশগ্রহণ করতে চায়, তাহলে তাঁদেরকে আবারও পরীক্ষা দিতে হবে এবং সেক্ষেত্রে কিন্তু পরীক্ষা গ্রহণ করবে খোদ ভারতীয় সেনা নিজে। সেই পরীক্ষায় যদি সঠিকভাবে উত্তীর্ণ হতে পারে তাহলেই সেই অগ্নিবীর জওয়ান ভারতীয় সেনায় সঠিকভাবে অংশগ্রহণ করতে পারবেন।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১০ সেপ্টেম্বর

জি ২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে ছিলেন তাঁর পুত্র

Justin Trudeau and narendra modi
১০ আগস্ট

এই ছুটি মা কিংবা বাবা টানা ৭৩০ দিন অর্থাৎ দুই বছর নিতে পারবেনা, রয়েছে নিয়ম

new born child
২৭ জুলাই

যুবতীকে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে

rape fear woman attacked torture
৩০ মে

বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রতিবাদে কয়েক দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা

Wrestler protest
২৮ মে

আশঙ্কাজনক অবস্থায় তাদের পুরীর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়

Puri Jagannath temple
২৮ মার্চ

আসন্ন ছবি 'ফাটাফাটি' তে এক ছক ভাঙ্গা চরিত্রে দেখা যাবে ঋতাভরী চক্রবর্তীকে

Ritabhari black and white 2
২৫ মার্চ

চিত্রনাট্যকার রুপন মল্লিক "আর দেরি নয়" গানে ফুটিয়ে তুলেছেন এক রক্তাক্ত সমাজকে কলঙ্ক মুক্ত করার চিত্র

Rupan Mallick 1
২৬ ফেব্রুয়ারি

সকল জেলা প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে

bird flu checken hen
৯ নভেম্বর

ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-উত্তরপ্রদেশও, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩

earthquake seismometer
৫ সেপ্টেম্বর

বিচারপতি হেমন্ত গুপ্তা এবং সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে

hijab india girl
৫ সেপ্টেম্বর

গলায় লাল মালা! বিয়েতে উপহার নয়, বরং সেই অর্থ যাক মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে

Arya Rajendran and KM Sachin Dev 2
৪ সেপ্টেম্বর

২০২৬ সালে গঙ্গার জলবন্টন চুক্তি শেষ হ‌ওয়ার কথা

Modi hasina picture
৪ সেপ্টেম্বর

৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারতজুড়ে মূল্যবৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি পালন করবে কংগ্রেস

Rahul Gandhi new