যুদ্ধ গড়িয়েছে ১৬ তম দিনে, রাশিয়ায় পেমেন্টভিত্তিক পরিষেবা স্থগিত করল ইউটিউব ও গুগল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/03/2022   শেষ আপডেট: 11/03/2022 6:34 p.m.
গুগল @pixabey

রাশিয়ার আক্রমণে ইউক্রেনের সাজানো গোছানো শহর রীতিমত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি এখন আন্তর্জাতিক মহলে মাথাব্যথার কারণ। টানা ১৬ দিন ধরে আক্রমণের পর ইউক্রেনের সাজানো গোছানো শহর রীতিমত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। রাশিয়ার এমন কূটনীতির ব্যাপক নিন্দা করছে সকল দেশ। এই পরিস্থিতিতে রাশিয়ায় পেমেন্ট-ভিত্তিক সব সার্ভিস স্থগিত করছে অ্যালফাবেট ইন করপোরেশনের ইউটিউব ও গুগোল প্লে স্টোর । পশ্চিমী দেশের বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে রাশিয়ায় ব্যাঙ্কিং ক্ষেত্রে বাধা সৃষ্টি হওয়ায় ইউটিউব ও গুগল প্লে এহেন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিবাদে সম্প্রতি গুগল এবং ইউটিউব রাশিয়ায় অনলাইন বিজ্ঞাপন বিক্রি বন্ধ করে দিয়েছে। আসলে টুইটার এবং স্ন্যাপ এর পদাঙ্ক অনুসরণ করেই বিজ্ঞাপন বিক্রি বন্ধ করে দিয়েছে গুগল এবং ইউটিউব। ইউটিউব বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, "ফলোআপ হিসেবে এবার আমরা রাশিয়ার দর্শকদের জন্য ইউটিউব প্রিমিয়াম, চ্যানেল মেম্বারশিপ, সুপার চ্যাট এবং মার্চেন্ডাইজ সহ আমাদের সমস্ত আর্থিক লেনদেন ভিত্তিক ফিচারগুলোর সার্ভিসও স্থগিত করছি।"

তবে জানিয়ে রাখা ভাল, রাশিয়ার ইউটিউব চ্যানেলগুলো এখন‌ও রাশিয়ার বাইরের দর্শকদের কাছ থেকে বিজ্ঞাপন এবং পেইড ফিচারের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবে। যার মধ্যে সুপার চ্যাট এবং মার্চেন্ডাইজ সেলস অন্তর্ভুক্ত রয়েছে। একটি কোম্পানি সাপোর্ট ওয়েবসাইট অনুসারে, "গুগল প্লে-এর বিনামূল্যের অ্যাপগুলো এখনও রাশিয়াতে ব্যবহার করা যাবে"।