জেনে নিন এই ছয়টি মোক্ষম উপায়, যা আপনার মনকে রাখবে সুস্থ এবং চাঙ্গা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/07/2020   শেষ আপডেট: 09/10/2020 12:51 a.m.
প্রতীকী ছবি

লকডাউনের পরিস্থিতিতে মানসিক ভাবে হতাশ? বাড়িতে বসে কিছুতেই মন লাগছেনা? এই উপায় গুলি অবলম্বন করলে আপনার মন থাকবে সুস্থ এবং তরতাজা!

কোভিড ১৯ নামক অতিমারী সংক্রমনের জেরে যে কোনো বয়সী মানুষেরই দীর্ঘদিন যাবত ঘরে কার্যত বন্দী অবস্থায় থাকার অভিজ্ঞতা হয়ে গেলো। স্বভাবতই এরফলে মানুষের স্বাভাবিক ধৈর্য্য এবং সহ্যের মধ্যেকার সামঞ্জস্যের অভাব দেখা দিচ্ছে। এমত অবস্থায় নিজের এবং পরিবারের বাকিদের কথা ভেবে প্রত্যেক মানুষেরই নিজের শরীর স্বাস্থ্যের দিকে নজর দেওয়া জরুরী।

মানসিক অস্থিরতা দূর করতে এবং নিরবিচ্ছিন্নভাবে ঘরে থাকার ফলে নিজের অজান্তেই মানসিক অবসাদের মুখোমুখি হচ্ছে মানুষ। সমস্ত রকম মানসিক বিপর্যয় অনায়াসেই দূর করা যেতে পারে, যদি মানুষ একটু সচেতন হন। তাই মানসিক ভাবে নিজেকে চাঙ্গা করে রাখার জন্য এই উপায় গুলো অবশ্যই জেনে নিন।

  • সংসার এবং অফিসের কাজের চাপে আপনার অনেক ভালো লাগার জিনিসই আপনি প্রায় ভুলতে বসেছিলেন। যেমন বই পড়া, সেলাই করা, বাগান করার অভ্যাস ইত্যাদি আরোও কত কী! এবার এই ঘরবন্দী ফাঁকা সময়ে এই অভ্যেসগুলি আবারও লালন করুন।
প্রতীকী ছবি
  • বাড়ির বাচ্চাদের সাথে সময় কাটিয়ে, নিজের শৈশবের দিনগুলিতে ফিরে যান

  • মানসিক উত্তেজনা বৃদ্ধি করে এমন খবর বা কাজকর্ম এড়িয়ে চলুন

  • বিভিন্ন কারণে যোগাযোগ নেই এমন সব বন্ধুদের সাথে ফোনে বা সোস্যাল নেটওয়ার্কিং সাইটের মাধ্যমে আবারও যোগাযোগ স্থাপন করুন।
প্রতীকী ছবি
  • ছোট হোক বা গুরুজন পরিবারের সকল সদস্যের সাথে একটা কোয়ালিটি সময় অতিবাহিত করুন।

  • শারীরিক এবং মানসিক সুস্বাস্থ্য বজায় রাখার জন্য ঘরে থেকেই নিয়মিত মেডিটেশন, ব্যায়াম, প্রাণায়ম, যোগাভ্যাস করুন।

প্রতীকী ছবি

সব মিলিয়ে ঘরের বিভিন্ন কাজের মধ্যে নিজেকে এতোটাই ব্যস্ত করে রাখুন যাতে কোনোরকম খারাপ বা ভীতিপ্রদ চিন্তা ভাবনা মাথায় সহজে ভীড় করতে না পারে।