আফগানিস্তানে জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পীকে হত্যার অভিযোগ তালিবানের বিরুদ্ধে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/08/2021   শেষ আপডেট: 29/08/2021 1:14 p.m.
By bluuurgh - Own work, Public Domain, https://commons.wikimedia.org/w/index.php?curid=8161707

নজর মহম্মদের পর হত্যা করা হল লোকসঙ্গীত শিল্পী ফওয়াদ আন্দারাবিকে, অভিযোগ

দিন কয়েক আগেই আফগানিস্তানের (Afghanistan) জনপ্রিয় কৌতুকশিল্পী নজর মহম্মদকে হত্যার অভিযোগ উঠেছিল তালিবানদের (Taliban) বিরুদ্ধে। ফের আরও এক লোকসঙ্গীত শিল্পী ফওয়াদ আন্দারাবিকে (Fawad Andarabi) হত্যার অভিযোগ উঠল সেই তালিবানদের বিরুদ্ধে। আফগানিস্তানের স্থানীয় এক সংবাদমাধ্যমে এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন প্রাক্তন অভ্যন্তরীণ মন্ত্রী মাসুদ আন্দারাবি। কাবুলে ক্ষমতা দখলের পর একের পর এক বার্তা দিয়েছে তালিবানরা। তাদের স্পষ্ট দাবি, অশান্তি নয়, দেশে শান্তি ফিরে আসুক। তবে একের পর এক চাঞ্চল্যকর ঘটনায় বিশ্বজুড়ে নানা মহল থেকে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

সূত্রের খবর, আফগানিস্তানের আন্দারাব উপত্যকার জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী ছিলেন ফওয়াদ। জানা গেছে, কৃষ্ণাবাদ গ্রামের বাসিন্দা এই শিল্পীকে শনিবার গ্রাম থেকে টেনে নিয়ে যাওয়া হয়। তারপর তাঁকে খুন করে হত্যা করার অভিযোগ উঠেছে তালিবানদের বিরুদ্ধে। স্থানীয় এক সংবাদমাধ্যমে আফগানিস্তানের প্রাক্তন অভ্যন্তরীণ মন্ত্রী মাসুদ আন্দারাবি দাবি করেছেন, তালিব সেনারা খুঁজে খুঁজে শিল্পীদের হত্যা করছে। বিশেষ করে এই উপত্যকা অঞ্চলের শিল্পীদের বারবার হামলার মুখে পড়তে হচ্ছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

তালিবান ক্ষমতায় ফিরেই জানিয়ে দিয়েছে দেশ তাদের কথা মতোই চলবে। এর আগে আফগানিস্তানে তালিবানি শাসন থাকাকালীন সঙ্গীতচর্চাকে পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছিল। বলা হয়েছিল, ইসলামে সঙ্গীতচর্চা নিষিদ্ধ। ফের ক্ষমতায় ফিরে একই ব্যবস্থার পুনরাবৃত্তি করতে চলেছে বলছেন ওয়াকিবহাল মহল। নজর মহম্মদের পর ফের এই ঘটনা প্রকাশ্যে আসায় এই বার্তায় শিলমোহর দিতে চাইছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।