ভ্যাকসিনের সঙ্গে জলের সম্পর্ক কোথায়? মত বিশেষজ্ঞদের

শ্রেয়া সাহা
প্রকাশিত: 27/06/2021   শেষ আপডেট: 27/06/2021 4:15 p.m.
প্রতীকী ছবি

টিকাকরণের ক্ষেত্রে জলের প্রয়োজনীয়তা ব্যাপক!

জলের অপর নাম জীবন, তা আমরা ছোট থেকেই জানি। তবে মেনে চলি ক'জন? কিন্তু শরীর সুস্থ রাখতে হলে পরিমিত জল খাওয়ার কোনও বিকল্প নেই। কিন্তু আপনি যখন জল খাবেন তখন কি ঠান্ডা জল খাবেন না গরম? এই নিয়ে অনেকেরই সংশয়। তবে বিশেষজ্ঞদের পরামর্শ, ফ্রিজের জল সরাসরি পান করবেন না। যদিও ঠান্ডা জল বা বরফের কুঁচি জলের মধ্যে দিয়ে খেলে আরাম হয় ঠিকই কিন্তু নিয়মিত বরফ জল পান করলে স্বাস্থ্যের উপর প্রভাব পড়ে। এটি হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়। এমনকি কমে যায় হৃদস্পন্দন। পাশাপাশি খাবারের সঙ্গে যদি ঠান্ডা জল পান করেন অথবা খাওয়ার পর পরই যদি ঠান্ডা পানীয় পান করেন তাহলে খাদ্যে উপস্থিত চর্বি কঠিন আকার ধারণ করে।

তাই বিশেষজ্ঞদের পরামর্শ কিডনি ভালো রাখতে, কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে, শরীরে শক্তির জন্য এবং পরিপাক হরমোনগুলিকে উদ্দীপিত করে গরম জল। এমনকি বিভিন্ন শারীরিক সমস্যার ঘরোয়া টোটকা হিসেবে কাজ দেয় গরম জল। এছাড়াও গরম জলে রক্তে ফ্যাট জমতে দেয় না। রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। পেশীকে শিথিল করে।

তবে হঠাৎ কেন উঠছে জলের প্রয়োজনীয়তার কথা? কারণ বর্তমানের কোভিড পরিস্থিতিতে আমরা সকলেই গৃহবন্দি। দরকার ছাড়া বাইরে যেতে হচ্ছে না এক মুহূর্তের জন্যও। তবে জরুরী বিষয় হল টিকাকরণ। আর এই টিকাকরণের ক্ষেত্রে জলের প্রয়োজনীয়তা ব্যাপক। অন্তত বিশেষজ্ঞরা এমনটাই জানিয়েছে এক সংবাদমাধ্যমকে। যদিও এর কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে গবেষকদের একাংশের মতে টিকাকরণের ফলে শরীরে রোগপ্রতিরোধকারী শক্তিগুলি সক্রিয় হয়ে ওঠে। এর জন্য পর্যাপ্ত পরিমাণে আর্দ্রতা প্রয়োজন। এছাড়াও টিকা নেওয়ার পর অনেকের মাথা ভার হয়ে যায়। এক্ষেত্রেও পর্যাপ্ত জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

পাশাপাশি করোনার টিকা নিলে শরীরে একটা প্রদাহের সৃষ্টি হয়। এই সময় জলের প্রয়োজন হয়। আমরা জানি, জল খেলে শরীর পরিশ্রুত হয়। ফলে টিকা নেওয়ার আগে পর্যাপ্ত জল খেলে শরীর সতেজ থাকবে।

তবে অবশ্যই নিজে থেকে কিছু করবেন না। জল খান, সুস্থ থাকুন। তবে মাত্রাতিরিক্ত নয়। কারণ অতিরিক্ত জল পান করলে আবার শরীরের ক্ষতি হতে পারে। এক্ষেত্রে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন।