পুজোর আগে দাম বাড়লো সাবান ও ডিটারজেন্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/09/2021   শেষ আপডেট: 08/09/2021 10:08 a.m.

আপনার পছন্দের সাবান বা ডিটারজেন্টটি তালিকায় নেই তো? দেখে নিন একনজরে

পুজোর ঠিক আগেই বাড়ল মাসকাবারির খরচ। এবার একটু বেশী টাকা খসাতে হবে সাবান আর ডিটারজেন্ট খাতে। কাপড় কাচার পাউডার আর গায়ে মাখার সাবান দুক্ষেত্রেই একলাফে অনেকটা মূল্য বৃদ্ধি করেছে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড। সাবানের দাম বেড়েছে প্রায় ৮ থেকে ১০ শতাংশ এবং ডিটারজেন্টের দাম সর্বোচ্চ পাঁচ টাকা বৃদ্ধি পেয়েছে।

সাবানের জগতে বহুল জনপ্রিয় সাবান লাক্স (Lux) ও লাইফবয় (Lifebuoy) এর দাম কম্বো প্যাকের জন্য প্রায় ১২ শতাংশ বাড়িয়েছে হিন্দুস্তান ইউনিলিভার। লাক্স সাবানের ফাইভ-ইন-ওয়ান কম্বো প্যাকের দাম ১২০ থেকে বাড়িয়ে ১৩০ টাকা করা হয়েছে। অন্যদিকে, যেসব সাবানের দাম অপরিবর্তিত রয়েছে, সেগুলিকে ওজনে কমানো হয়েছে।

ডিটারজেন্টগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হুইল(wheel) ডিটারজেন্টের পাঁচশো গ্রাম ও এক কেজির প্যাকেটের দাম বাড়ানো হয়েছে। পাঁচশো গ্রাম হুইলের প্যাকের দাম আগে ছিল ২৮ টাকা, যা বেড়ে হল ২৯ টাকা। একইভাবে, এক কেজির হুইল প্যাকের দাম ৫৬ টাকা থেকে বেড়ে হল ৫৮ টাকা। আরেকটি বহুলব্যবহৃত কাপড় কাচার সাবান, রিন(Rin) ডিটারজেন্টের এক কেজির প্যাকের দাম ৭৭ টাকা থেকে একলাফে বেড়ে হল ৮২ টাকা। কিন্তু সর্বাপেক্ষা উল্লেখযোগ্য, সার্ফ এক্সেলের(Surf Excel) দাম একলাফে ১৪ টাকা বেড়েছে।

পুজোর মাসে এমনিতেই খরচ উর্ধ্বমুখী থাকে মধ্যবিত্তের। জ্বালানি নিয়ে আমজনতার জ্বলন অব্যহত।এরই মাঝে সাবান-ডিটারজেন্টের দাম বৃদ্ধি আরও চিন্তায় ফেলল সাধারণকে।