সন্তান ধারণে অক্ষম! নাহ তার জন্য আপনি দায়ী নন, হয়ত আপনার স্বামীর শারীরিক ত্রুটিই এর জন্য দায়ী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/07/2020   শেষ আপডেট: 09/10/2020 12:45 a.m.
প্রতীকী ছবি

বর্তমান সময়ে একাধিক সমীক্ষা থেকে উঠে আসছে, বহু দম্পতির সন্তানহীনতার জন্য দায়ী পুরুষ সঙ্গীর শারীরিক ত্রুটি

ভারতের মতন উন্নয়নশীল দেশে আজও একথা মনে করা হয় যে কোনো দম্পতির সন্তানহীনতার কারণ একমাত্র স্ত্রী দেহের নানারকম জটিলতা সর্বোপরি অক্ষমতা। তবে বর্তমান সময়ে সংশ্লিষ্ট বিষয়ে হওয়া একাধিক সমীক্ষা থেকে একথা স্পষ্টভাবে উঠে আসছে যে নারীরা নয় এই সময়ের বহু দম্পতির সন্তানহীনতার জন্য দায়ী শুধুমাত্র পুরুষ সঙ্গীর শারীরিক ত্রুটি।

বিশেষজ্ঞ চিকিৎসকদের থেকে জানা গিয়েছে পুরুষদের শারীরিক ত্রুটি মানে আর কিছুই নয় সিমেন বা বীর্যে প্রয়োজনীয় পরিমাণ শুক্রানুর যথেষ্ট অভাব। যা চিকিৎসা বিজ্ঞানের ভাষায় অ্যাজুস্পার্মিয়া নামে পরিচিত। যার কারণ হিসেবে দৈনন্দিন জীবনের একাধিক অভ্যাসকে দায়ী করা যেতে পারে। যেমন নিয়মিতভাবে মাত্রাতিরিক্ত ধূমপান বা মদ্যপান, অনিয়ন্ত্রিত জীবনযাপন, জিনগত সমস্যা, পূর্বে কোনো ওষুধ সেবনের পার্শ্বপ্রতিক্রিয়া স্বরূপ ত্রুটি, ছোটোবেলায় কোনো ভারী অসুখের প্রভাব ইত্যাদি। তবে বিশেষজ্ঞ কোনো চিকিৎসকের পরামর্শ মেনে চললে এবং নির্দিষ্ট ওষুধ সেবনের ফলে অল্প দিনের মধ্যেই এই শারীরিক সমস্যার সমাধান মেলে।

প্রতীকী ছবি

অবশ্য জন্মগতভাবে অ্যাজুস্পার্মিয়া আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে চিকিৎসা লাভের পরেও নিশ্চিতভাবে আরোগ্য লাভ সম্ভব কি না সেই বিষয়ে কিছু বলা যায় না। অনেক সময় আবার এই অসুখের চিকিৎসায় বেশ কিছু অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। বেশ কয়েকটি ওষুধ রয়েছে যেগুলির সেবনের ফলে গা বমি ভাব, বমি, মাথার যন্ত্রনা, বিরক্তি বোধের সঞ্চার, অ্যালার্জি প্রভৃতি হয়ে থাকে। তবে এই পার্শ্ব প্রতিক্রিয়া তাদেরই হয় যাদের শরীর অতিরিক্ত স্পর্শকাতর হয় এবং যাদের লিভারে কোনো প্রকার সমস্যা থাকে। কিছু হরমোনজনিত ওষুধ সেবনের ফলে ইডিমা, তৈলাক্ত ত্বক, এবং অবসাদ প্রভৃতি পার্শ্ব প্রতিক্রিয়াও হয়ে থাকে।