ডায়েট, জিম ছাড়াই এক মাসেই কমিয়ে ফেলুন ৩ কেজি ওজন, জানুন সহজ টোটকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/03/2021   শেষ আপডেট: 31/03/2021 10:13 p.m.

শুধু ওজন কমানো নয়, ডায়বেটিস, উচ্চরক্তচাপ, আথ্রাইটিস থেকেও মিলবে ছাড়

সকালে ঘুম থেকে উঠে খেয়ে উঠছেন গাড়িতে, এরপর সোজা অফিসে গিয়ে চেয়ারে বসে পর পর সমস্ত কাজ সেরে ফের গাড়িতে উঠছেন, অফিসের কাজে ভারাক্রান্ত হয়ে বাড়ি ফিরে খেয়ে ঘুমিয়ে পরছেন? জমছে মেদ! জানেন আদতে কত ক্ষতি করছেন? ছোট্ট হজমের সমস্যা থেকে হার্টের সমস্যা কত কী হতে পারে ধারনা আছে আপনার? এমনকি শরীরে বাসা বাঁধছে বিভিন্ন অসুখ, যেমন- ডায়বেটিস, উচ্চরক্তচাপ, আথ্রাইটিস, ওবেসিটি বা স্থুলতা, মাংসপেশির শক্তি কমে যাওয়া, অষ্ঠিওপোরোসিস বা হাড়ের ভঙ্গুরতা ইত্যাদি।

তবে প্রতিদিন মাত্র একঘন্টা হাঁটলেই আপনি খুব সহজেই এই মেদ থেকে মুক্তি মিলবে। কোনও জিম নয়, দৌঁড়ানো নয় কিংবা ব্যায়াম নয়। শুধু হাঁটবে হবে। তা বলে আপনি ট্রেডমিলের সহায়তা নিলে ভুল করবেন। রাস্তায় কিংবা মাঠে হাঁটুন, প্রাকৃতিক খোলা হাওয়ায় নিশ্বাস নিন।

ঠিক কতঘন্টা হাঁটতে হবে? আপনি যদি সকাল এবং বিকেল দুই বেলা হাঁটতে পারেন, তাহলে আধঘন্টা যথেষ্ট। এবং আপনি যদি শুধু এক বেলা হাঁটেন তাহলে আপনাকে অবশ্যই কমপক্ষে এক ঘন্টা হাঁটতেই হবে।

ফোন বা ঘড়ির হিসেবে ঠিক কত পদক্ষেপ হাঁটতে হবে? এভাবে হিসেব করলে দিনে ৮০০০-১০০০০ স্টেপ আপনাকে হাঁটতে হবে।

প্রতিদিন ১০০০০ স্টেপে কত কিলোরি বার্ণ হবে? যখন কোনও ব্যক্তি ১০০০ স্টেপ হাঁটেন, তখন তিনি ৩০ থেকে ৪০ ক্যালোরি বার্ন করেন। তাহলে ভেবে দেখুন যদি রোজ ১০,০০০ স্টেপ হাঁটা যায় তাহলে কতটা ক্যালরি বার্ন হবে।

হাঁটার কিছু নিয়মাবলী: আপনি শুধুমাত্র জোর পায়ে হাঁটবেন কিংবা জগিং করবেন। দৌঁড়াবেন না, প্রথমদিনই খুব বেশিক্ষণ হাঁটবেন না। প্রথম দিন ১০ মিনিট, এরপরের দিন ১৫ মিনিট এভাবে ক্রমে ক্রমে সময় বাড়াবেন। সব থেকে ভালো, আপনি নিজের মন থেকে হাঁটুন, অ্যাপের সাহায্যে গোনা বন্ধ করে দিন। এতে আপনার মানসিক চাপ কমবে। ট্রেডমিল কিংবা জিমের মেম্বারসিপের দরুন মেদ ঝড়ানোর চেয়ে প্রতিদিন অন্তত আধ ঘন্টা হাঁটলে আপনার শরীরের সাথেই ভালো থাকবে মন।

কী কী উপকার মিলবে? শরীর ভালো রাখতে হলে নিয়মিত হাঁটার বিকল্প নেই। নিয়মিত হাঁটা শরীরের অনেক রোগ-বালাই দূর করে, শরীর সতেজ রাখে। এছাড়া আপনার ওজনও কমবে। শরীরের আকারের পরিবর্তন, ঝড়বে মেদ, পেশি মজবুত হবে। ডায়বেটিস, উচ্চরক্তচাপ, আথ্রাইটিস, ওবেসিটি বা স্থুলতা, মাংসপেশির শক্তি বাড়বে। হার্ট অ্যার্ট্যাক কিংবা স্ট্রোক থেকে মিলবে মুক্তি। দৃষ্টিশক্তি বাড়বে।