বেবী পাউডারে 'ক্যান্সার'! বিশ্বজুড়ে বিক্রি বন্ধ হবে 'জনসন অ্যান্ড জনসন' এর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2022   শেষ আপডেট: 12/08/2022 4 p.m.
johnsonsbaby.com

২০২৩ সাল থেকে বিশ্বব্যাপী পাউডার বিক্রি বন্ধ করে দেবে 'জনসন অ্যান্ড জনসন'

বাচ্চাদের শৈশবজুড়ে আজীবন একটি দ্রব্য কনস্ট্যান্ট থেকে গিয়েছে, ত্বক হোক বা চুল, মায়েরা সরষের তেলের পর‌ই চোখ বুজে বিশ্বাস করতেন জনসন অ্যান্ড জনসন কোম্পানির বেবি প্রোডাক্টকে (Baby Product)। কিন্তু এবার আর বাজারে মিলবে না জনসন বেবি পাউডার। গত বৃহস্পতিবার আমেরিকা (America) ভিত্তিক এই ফার্মাসিউটিক্যাল জায়ান্ট জনসন অ্যান্ড জনসন (Johnson and Johnson) ঘোষনা করেছে ২০২৩ সাল থেকে তারা বিশ্বব্যাপী এই পাউডার বিক্রি বন্ধ করে দেবে।

কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত?

জানা গিয়েছে, মোট ৩৮ হাজার মামলা হয়েছে জনসন কোম্পানির এই বেবি পাউডারের বিরুদ্ধে। অভিযোগ, বাচ্চাদের ক্যান্সার হ‌ওয়ার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। এই পাউডারটি কারসিনোজেনিক অ্যাসবেস্টস দূষিত হওয়াতেই নাকি ক্যানসার হচ্ছে। আর তাই শিশুস্বাস্থ্যের কথা চিন্তা করে প্রোডাক্টটিকে মার্কেট থেকে সরানোর সিদ্ধান্ত‌ নিয়েছে সংস্থা।

সংস্থার তরফে জারি করা এক বিবৃতিতে লেখা হয়েছে, "বিশ্বব্যাপী পোর্টফোলিও মূল্যায়নের অংশ হিসেবে আমরা কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডার পোর্টফোলিওতে রূপান্তর করার বাণিজ্যিক সিদ্ধান্ত নিয়েছি। কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডার ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি বন্ধ হচ্ছে।" প্রসঙ্গত, গত ১৩০ বছর ধরে এই পাউডার বিক্রি করে আসছিল জনসন কোম্পানি।