ত্বক নিয়ে চিন্তা? ঝক্কির দিন শেষ! নিমেষেই দূর করুন বয়সের ছাপ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/12/2021   শেষ আপডেট: 26/12/2021 4:43 p.m.
Beauty tips

বলিরেখা সহ ত্বকের সমস্যাগুলি দূরীভূত করুন সহজ উপায়ে

আপনি কি ত্বকের সমস্যায় ভুগছেন? সময়ের আগেই ত্বকে বার্ধক্যের ছাপ পরছে? বয়সের সাথে সাথে ত্বকে বার্ধক্যের ছাপ পরিলক্ষিত হওয়া খুব স্বাভাবিক একটি পক্রিয়া। কিন্তু যদি বয়সের আগেই ত্বকে অকাল বার্ধক্য দেখা যায়, তাহলে সেই সমস্যা এড়িয়ে যাওয়া উচিত নয়। বলিরেখা, বিবর্ণতা, ত্বকে ভাঁজ পরে যাওয়া, ফাইন লাইন সহ ত্বকের সমস্যাগুলি এখন খুব স্বাভাবিক সমস্যায় পরিণত হয়েছে।

যে-কোনো লিঙ্গের, যে-কোনো বয়সের লোকেদের ত্বকের সমস্যা নিয়ে উদ্বিগ্ন হওয়ার চেয়ে সমস্যা প্রতিরোধের দিকে নজর দেওয়া উচিত। বিশেষত প্রথম থেকেই ত্বকের অকাল বার্ধক্য প্রতিরোধ করা উচিত। প্রতিদিন কিছু সঠিক নিয়ম পালনের মাধ্যমে ত্বকের অকাল বার্ধক্য দূর করা সম্ভব। যেমনঃ

ঘুম - আমাদের ত্বক তথা সম্পূর্ণ শরীরকে সুস্থ রাখার জন্য ঘুমের থেকে ভালো ওষুধ কিছু নেই। আমাদের প্রত্যেকের রাতে ৮ ঘন্টা ঘুমানো উচিত। শুধু তাই নয় প্রত্যেকের উচিত রাতের বেলায় তাড়াতাড়ি ঘুমিয়ে সকালে তাড়াতাড়ি ওঠা।

জল খাওয়া – আমাদের শরীরের ৬০% জল। তাই নিয়মিত অন্ততঃ ৮ গ্লাস জল খাওয়া উচিত। কারণ জল শরীরের লিভার, অন্ত্র সহ অন্যান্য অঙ্গকে সচল রাখে। ফলে আমাদের ত্বকও ভালো থাকে এবং ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায়।

শরীর চর্চা – শরীর চর্চা করলে মানসিক চাপমুক্তি ঘটে। ফলে সহজে ত্বকে বয়সের ছাপ পরে না। একইসাথে ত্বকে বলিরেখা, ব্রণ সহ অন্যান্য সমস্যাও দেখা যায় না।

পুষ্টিকর খাবার খাওয়া– আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার থাকাটা ভীষণভাবে জরুরি। কারণ শরীরে পুষ্টির অভাব দেখা দিলে ত্বকে তার প্রভাব পরবেই।

বেশি করে ফল ও সবজি খাওয়া– প্রতিদিন শাক, সবজি খাওয়া উচিত। তার সাথে সাথে ফল খাওয়াও জরুরি। কারণ শাক, সবজি, ফল আমাদের ত্বককে বয়সের ছাপ পরা থেকে রক্ষা করে।

বাইরের খাবার এড়িয়ে চলা – বাইরের জাঙ্ক ফুড ও অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার আমাদের হজমের সমস্যা সৃষ্টি করে। ফলে তার প্রভাব আমাদের ত্বকে দেখা যায়।

সানস্ক্রিন ব্যবহার করা – রোদ আমাদের ত্বকের ক্ষতি করে। কারণ রোদে থাকা অতিবেগুনী রশ্মির প্রভাবে সহজেই ত্বকে বয়সের ছাপ পরে। একইসাথে রোদের কারণে ত্বকে ট্যান পরে। তাই রোদের বেরোনোর আগে সঠিক এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

ভিটামিন সি যুক্ত ক্রিম, সিরাম ব্যবহার – ভিটামিন সি আমাদের ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে এবং ত্বকে বয়সের ছাপ দূরীভূত করে ত্বক মসৃণ করতে ভীষণভাবে সাহায্য করে। তাই ভিটামিন সি যুক্ত ক্রিম, সিরাম ব্যবহার করলে ত্বকের অকাল বার্ধক্য প্রতিরোধ হয়।