শীতে চুল ঝরা রুখতে জেনে নিন কী করণীয়?

শ্রেয়া সাহা
প্রকাশিত: 03/02/2021   শেষ আপডেট: 05/02/2021 4:09 p.m.

ঘরোয়া পদ্ধতিতে আপনি এই সমস্যার মোকাবিলা করতে পারেন

শীতকাল আসতেই যে যে অসুবিধা দেখা যায়, তার মধ্যে অন্যতম হল চুল ঝরা। শীতের ঠান্ডা হাওয়ায় চুল সাধারণত রুক্ষ ও প্রাণহীন হয়ে ওঠে। তাই এই সময় ত্বকের পাশাপাশি চুলের পরিচর্যা করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শীতকালে চুল শুষ্ক হয়ে ওঠার সাথে সাথে খুশকির সমস্যাও দেখা যায়। এর ফলে ধীরে ধীরে চুল পড়তে থাকে। এই সমস্যা রুখতে অনেক শ্যাম্পু, এবং পার্লারে গিয়ে হেয়ারকাট করলেও মেলে না নিস্তার। তাহলে কি করা উচিত? 

১) অন্তত সপ্তাহে একবার গরম নারকেল তেল বা বাদাম তেলের মাসাজ করা উচিত। গরম তেলের মাসাজের ফলে রক্ত সঞ্চালন ভালো হয়। পাশাপাশি চুলের রুক্ষতা দূর হয় এবং চুল সুস্থ ও সতেজ থাকে।

২) শীতকালে চুল ট্রিম করে নিতে পারেন আপনি। ট্রিম করা চুল ঝরা আটকানোর অন্যতম এক উপায়। এই সময় দুমুখি চুলের সমস্যা দেখা যেতে পারে, তাই চুল ট্রিম করা এই সমস্যা থেকে মুক্তির আদর্শ সমাধান।

৩) শীতকালে রোজ চুল ধোয়া উচিত না, কারণ চুল ও ত্বকের মধ্যে যে প্রাকৃতিক তৈলাক্ত পদার্থ থাকে তা শীতকালে অনেকটাই শুকিয়ে যায় এবং এই আর্দ্রতা ছাড়া চুল নিষ্প্রাণ হতে শুরু করে। তাই শুষ্ক চুল থেকে মুক্তি পেতে সপ্তাহে দুদিন চুল ধোয়ার অভ্যাস করুন।

৪) যতটা পরিমাণে সম্ভব শীতকালে চুল ঢেকে রাখুন। না হলে শীতের শুষ্ক এবং ঠাণ্ডা হাওয়ায় চুল রুক্ষ হয়ে যাবে। চুল ঢেকে রাখার জন্য এই সময়ে নানা ধরনের স্কার্ফ বা টুপিরও ব্যবহার করতে পারেন। যা আপনাকে সুখী হোন আপনার সাথে সাথে ফ্যাশন ট্রেন্ড বজায় রাখতেও সাহায্য করবে।

এর সাথেই ঘরোয়া পদ্ধতিতে আপনি এই সমস্যার মোকাবিলা করতে পারেন -

১) মেথি: সারা রাত মেথি ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ব্লেন্ডারে পেস্ট করে নিন। এটা সরাসরি চুলে লাগাতে পারেন প্যাকের মতো, দই-মধুর সঙ্গে মিশিয়েও লাগানো সম্ভব। শুকনো হয়ে গেলে ভালো করে ধুয়ে শ্যাম্পু করে নিন। মেথি চুলের বৃদ্ধির জন্য আবশ্যক।

২) নারকেল তেল,দই, মধু, লেবুর রসের প্যাক: চুলের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে এবং ভিটামিন বি ও প্রোটিনের জোগান বাড়াতে দই, লেবু, মধুর প্যাক আদর্শ। সপ্তাহে একবার শ্যাম্পু করার আগে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে চুল ধুয়ে নেবেন।