আচমকাই নদীর উপর সেতুতে থমকে গেল ট্রেন, জীবনের ঝুঁকি নিয়ে ট্রেন চালু করলেন সহ-চালক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/05/2022   শেষ আপডেট: 08/05/2022 9:12 a.m.
https://twitter.com/AshwiniVaishnaw

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো সেই ভিডিও টুইট করেছেন, দেখুন সেই ভাইরাল ভিডিও

নদীর উপর সেতুতে আচমকাই দাঁড়িয়ে পড়েছে ট্রেন। যাত্রীদের মধ্যে উৎকন্ঠার শেষ নেই। যেকোন মুহূর্তেই ঘটতে পারে বড়সড় বিপদ। এবার নিজের জীবনের ঝুঁকি নিয়ে নেমে পড়েন অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট। অভিনব কায়দায়, অত্যন্ত সতর্কতার সঙ্গে সহ-চালক নিজের জীবনের ঝুঁকি নিয়ে সোজা চলে যান ওই কামরায়। ফের চালু হয় ট্রেন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো নিজেই সেই টুইট করেছেন। সাহসী চালকের কৃতিত্ব দেখে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনদের একাংশ।

ঠিক কী ঘটেছিল? গত ৬ তারিখ মুম্বই থেকে বিহার গোদান এক্সপ্রেসের ঘটনা। মহারাষ্ট্রের তিতওয়ালা থেকে খাড়াবলি স্টেশন যাওয়ার পথে একটি নদীর উপর থাকা সেতুতে ট্রেনটি আচমকাই বন্ধ হয়ে যায়। কিছুক্ষণ অপেক্ষার পর সহ-ট্রেনচালক নিজেই তদন্তে নেমে পড়েন। ভাইরাল সেই ভিডিওয় দেখা গেছে, রেললাইন এবং চাকার সরু ফাঁক দিয়ে অতি সন্তর্পণে এগিয়ে চলেছেন অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট সতীশ কুমার। সেই ভিডিও প্রকাশ্যে আসতেই রীতিমতো ভাইরাল। নিজের জীবনের ঝুঁকি নিয়ে এই কাজের প্রশংসা করেছেন সবাই।

আচমকাই ট্রেন বন্ধ হয়ে যাওয়ার কারণ কী? ট্রেনের কি কোন যান্ত্রিক ত্রুটি হয়েছিল? তদন্তে দেখা গেছে, ট্রেনের কোন যান্ত্রিক ত্রুটি ছিল না। একজন যাত্রী চেন টেনে ট্রেনটি থামিয়ে ছিলেন। যার থেকে এই বিপত্তি। অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট জীবনের ঝুঁকি নিয়ে ঘটনাস্থলে গিয়ে সরেজমিনে তদন্ত করে ট্রেন চালুর অনুমতি দেন।

ট্রেনের চেন টেনে এই বিপত্তি সৃষ্টির জন্য যাত্রীদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন নেটিজেনদের একাংশ। এমন অসতর্ক যাত্রীদের কড়া শাস্তি দাবি করেছেন। আর অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট সতীশ কুমারের এই সাহসী কাজকে কুর্নিশ জানিয়েছেন সকলে। পাশাপাশি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো অযথা চেন টেনে ট্রেন না থামানোর অনুরোধ করেছেন যাত্রীদের।