Russia Ukraine Conflict: ভারতীয় পতাকা দেখিয়ে সহজেই দেশে ফিরলেন পাকিস্তানী পড়ুয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/03/2022   শেষ আপডেট: 02/03/2022 11:34 a.m.
Matthew T Rader, https://matthewtrader.com, CC BY-SA 4.0 <https://creativecommons.org/licenses/by-sa/4.0>, via Wikimedia Commons

দেশে ফিরে ঠিক কী বললেন ভারতীয় পড়ুয়া, দেখুন ভিডিওতে

বিপদের সময় রক্ষা করল ভারতীয় পতাকা (National Flag)। তা-ও আবার পাকিস্তানীদের! ভাবতেও অবাক লাগলেও বাস্তবে এমনই ঘটনা ঘটেছে। ভারতীয় পতাকা দেখিয়ে রক্ষা পেল পাকিস্তানী পড়ুয়া। ইউক্রেন থেকে ভারতীয় পতাকা দেখিয়ে সেদেশ ছাড়তে পেরেছেন বেশ কিছু পাকিস্তানী পড়ুয়া।

উল্লেখ্য, এদিন ইউক্রেন (Ukraine) থেকে ফিরেছেন একদল ভারতীয় পড়ুয়া। তাঁদেরই কয়েকজন সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনই কথা জানিয়েছেন। ইউক্রেন থেকে রোমানিয়ার রাজধানী বুকারেস্টে পৌঁছেছে একদল ভারতীয় পড়ুয়া। তাঁদেরই একজন জানিয়েছেন, তাঁদের কাছে ভারতীয় পতাকা থাকায় সেদেশ ছাড়তে সুবিধা হয়েছে। এমনকী ভারতীয় পতাকা নিয়ে তুরস্ক ও পাকিস্তানের পড়ুয়ারাও সহজেই দেশ ছেড়েছেন। এই নির্দেশ তাঁরা সেদেশের সেনাবাহিনীর কাছ থেকেই পেয়েছেন।

বর্তমানে ইউক্রেনের আকাশপথ বন্ধ। ফিরতে পারছেন না বিভিন্ন দেশের পড়ুয়ারা। বাধ্য হয়ে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশ থেকে ফিরতে হচ্ছে। এমন অবস্থায় সমস্যায় পড়েছেন হাজার হাজার পড়ুয়া। ভারতীয় পড়ুয়াদের পাশাপাশি অন্যান্য দেশের পড়ুয়ারাও সমস্যায় পড়েছেন। এমন পরিস্থিতিতে ত্রাতা ভারতীয় জাতীয় পতাকা। ভারতীয় জাতীয় পতাকা দেখলেই কী ইউক্রেনের সেনা কি রাশিয়ার সেনা সহজেই ছেড়ে দিচ্ছেন। আর সেই সুযোগ নিয়ে পাকিস্তানের পড়ুয়ারাও দেশে ফিরতে পারছেন। পাশাপাশি তাঁরা জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার তাঁদের সব ধরণের সাহায্য করছেন। তবে আরও উদ্ধারকারী বিমানের সংখ্যা বাড়িয়ে দিলে তাঁদের দেশে ফিরতে সহজ হত।