রজস্বলা হলে স্বেচ্ছায় বিয়ে করতে পারবে মুসলিম মেয়েরা, রায় পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/02/2021   শেষ আপডেট: 10/02/2021 6:05 p.m.
মুসলিম মেয়েরা @pixabey

মুসলিম পার্সোনাল ল এর মান্যতা দিয়ে হাইকোর্টে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে

এতদিন ধরে দেশে নিয়ম ছিল ১৮ বছরের কম বয়সী কোন যুবতী বিয়ে করতে পারবে না। তবে আজ অর্থাৎ বুধবার পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে ১৮ বছরের কম বয়সী হলেও রজস্বলা হলেই মুসলিম মেয়েরা নিজের ইচ্ছা অনুযায়ী বিয়ে করে নিতে পারবে। হাইকোর্টের তরফে জানানো হয়েছে যে মুসলিম পার্সোনাল ল এর মান্যতা দিয়ে এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসলে আজ পাঞ্জাব হাইকোর্টে এক মুসলিম দম্পতির আবেদনের ভিত্তিতে বিচারপতি অলকা সরিন মামলার রায় দেয়। তিনি জানিয়েছেন, মুসলিম মেয়েদের বিয়ে করা নিয়ে "প্রিন্সিপাল অফ মহামেডান ল" বইয়ের ১৯৫ ধারা অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিচারপতি জানিয়েছেন, "বই অনুযায়ী বলা হয়েছে রজস্বলা হলে প্রত্যেক সুস্থ মস্তিষ্কের মুসলিম মেয়ে নিজের ইচ্ছায় বিয়ে করতে পারবে। রজস্বলা নয় এমন নাবালিকাদের ক্ষেত্রে শুধুমাত্র অভিভাবকদের তাদের বিয়ে দেওয়ার অধিকার থাকবে। সেই ভিত্তিতে এবার রজস্বলা হলেই নিজের পছন্দের ব্যক্তিকে বিয়ে করতে পারবে মুসলিম মেয়েরা। সেই বিষয়ে বয়সন্ধির বয়স কি হবে সে বিষয়ে ওই বইতে লেখা আছে। সেই অনুযায়ী সাধারণত ১৫ বছর বয়স হলেই বয়সন্ধিতে পৌঁছে যায় ছেলেমেয়েরা।"

ঘটনার সূত্রপাত হয়েছিল পাঞ্জাবের বাসিন্দা ওই দম্পতির মামলা নিয়ে। আসলে গত ২১ জানুয়ারি মুসলিম আইন অনুযায়ী তাদের বিয়ে হল তাতে মত ছিল না তাদের আত্মীয় পরিজনের। ৩৬ বছরের ওই ব্যক্তি তার ১৭ বছরের স্ত্রী এর জন্য নিরাপত্তার অভাব বোধ করে হাইকোর্টের দ্বারস্থ হয়। তারা দাবি করেছিল, ছেলে মেয়ের বয়স ১৫ হলে বা রজস্বলা হলেই স্বেচ্ছায় বিয়েতে বাধা দিতে পারেনা তাদের পরিবার পরিজন। সেই আবেদনের পক্ষেই এবার রায় দিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট।