এবার থেকে বিয়ে বাতিল হলে মিলবে দশ লাখ টাকা ক্ষতিপূরণ!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/12/2021   শেষ আপডেট: 30/12/2021 6:54 p.m.
Marriage 1 https://www.pexels.com/search/indian%20marriage%20ceremony/

জানুন বিস্তারিত

বর্তমানে কোভিডের (COVID-19) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের (Omicron) দ্রুত সম্প্রসারণের কারণে চিন্তিত বিশ্ববাসী। আর এই ওমিক্রনের কারণেই অনেক বিয়ের পরিকল্পনা বাতিল করতে হচ্ছে। কিন্তু বিয়ের (Marriage) পরিকল্পনা বাতিল মানেই তো প্রচুর টাকার ক্ষতি। এই ক্ষতি পূরণ হবে কিভাবে? চিন্তা নেই, এই বিপুল অর্থের ক্ষতিপূরণ করতে চালু হল বিয়ের ইনসিওরেন্স (Insurance)।

২০২০ সালে ভারতে করোনা সংক্রমণের প্রথম দিকে মানুষজন বিষয়টিতে গুরুত্ব না দিলেও পরে বুঝেছিল করোনা সংক্রমণের ফলাফল কি হতে পারে। সরকারি নিয়মনীতি, গৃহবন্দী দশা সবকিছু পেরিয়ে যখন মানুষ কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলতে শুরু করে, তখনই পুণরায় আছড়ে পড়ে করোনার দ্বিতীয় ঢেউ। তাও দ্বিতীয় ঢেউয়ের প্রভাব সামলে ২০২১ সালের প্রায় শেষ দিক থেকে যখন সবাই আবার নতুন করে প্রাণ খুলে বাঁচার চেষ্টা শুরু করলো, তখন আবার নয়া স্ট্রেন ওমিক্রনের দাপট শুরু হলো।

ওমিক্রনের দ্রুত সম্প্রসারণের কারণে ইতিমধ্যেই জমায়েতের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারি হয়েছে। যেমন রাজধানী দিল্লিতে কোনও বিয়ের অনুষ্ঠান বা অন্য কোনও অনুষ্ঠানে একসঙ্গে ২০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও বিভিন্ন জায়গায় একসাথে বহু লোকের জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ার আভাস পাওয়া যাচ্ছে। আর এই কারণেই যাদের ফেব্রুয়ারি মাসে বিয়ে হওয়ার কথা রয়েছে, তাদের বিয়ের হল, ফার্ম হাউজ, ক্যাটারিংয়ের বুকিং বাতিল করতে হচ্ছে।

কিন্তু বুকিং বাতিল মানেই প্রচুর টাকার ক্ষতি। অনেকক্ষেত্রে কর্তৃপক্ষ টাকা ফেরত দিতে সমস্যা করে। এই জন্যই বিভিন্ন বীমা কোম্পানি এখন বিয়ের বীমা করিয়ে থাকে। বিয়ের হল, ক্যাটারিং, ট্রাভেল এজেন্সি, বিয়ের কার্ড ছাপানো, সাজসজ্জা এবং সঙ্গীত ইত্যাদির উপর বীমা করানো হয়ে থাকে। এই বীমাগুলি করা থাকলে আর্থিক ক্ষতির হাত থেকে নিস্কৃতি পাওয়া সম্ভব হয়। তবে এই বীমা করার আগে বিয়ের আনুমানিক খরচ বীমা কোম্পানিকে দিতে হয়। পরবর্তীতে কোনো কারণে ক্ষতির সম্মুখীন হলে বা সময় পিছিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই কোম্পানিকে বিষয়টি জানাতে হয়। এরপর বীমা কোম্পানি বিষয়টি খতিয়ে দেখে ক্ষতিপূরণের ব্যবস্থা করে দেয়। তবে অপহরণ, হঠাৎ বিয়ে ভেঙে যাওয়া, ধর্মঘট, আতঙ্কবাদীদের আক্রমণ, বর কনের যানবাহন মিস, আত্মহত্যা ইত্যাদি কারণের জন্য বীমার অর্থ পাওয়া যায় না।

বীমার পরিমাণ নির্ধারণ করা হয় আপনি কতো টাকা বীমা করবেন তার উপর নির্ভর করে। বিয়ের তারিখে পরিবর্তন হলে ০.৭ শতাংশ থেকে ২ শতাংশ পর্যন্ত প্রিমিয়াম নেওয়া হয়। ১০ লক্ষ টাকার জন্য বীমা করলে প্রিমিয়াম দিতে হয় ৭৫০০-১৫০০০ টাকা করে। তাই এই পরিস্থিতিতে বিয়ের আগে বিয়ের জন্য বীমা করে রাখা ভালো, যাতে পরবর্তীতে ওমিক্রনের কারণে বিয়ের বুকিং বাতিল হলে ক্ষতিপূরণ পাওয়া যায়।