ধর্ম অবমাননার জের, তালিবানদের হাতে বন্দি জনপ্রিয় আফগান মডেল আজমল হাকিকী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/06/2022   শেষ আপডেট: 09/06/2022 10:16 a.m.
https://twitter.com/Rennysharma86

তালিবান আছে তালিবানেই, অপরাধ স্বীকার করে নিয়েও বড়সড় শাস্তির মুখে আজমল হাকিকী

তালিবান (Taliban) আছে তালিবানেই। মুখে যতই বলুক বর্তমান তালিবানের সঙ্গে পূর্বের তালিবানের কোন সম্পর্ক নেই, কিন্তু বাস্তবে পূর্বসূরীদের পথেই দেশশাসনের যাবতীয় পদ্ধতিই অবলম্বন করছে বর্তমান তালিবান। মহিলাদের প্রতি বিরূপ আচরণ তো আছেই, সম্প্রতি ধর্ম অবমাননার দায়ে গ্রেফতার হয়েছেন আফগানিস্তানের (Afghanistan) জনপ্রিয় মডেল, ইউটিউবার আজমল হাকিকী (Ajmal Haqiqi)।

আফগানিস্তানের ফ্যাশন দুনিয়ার অত্যন্ত জনপ্রিয় নাম আজমল হাকিকী। ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে তাঁদের আটক করা হয়েছে। ইসলামের পবিত্র ধর্মগ্রন্থ কোরান পাঠের সময় তাঁরা নাকি হাসি-মস্করা করেছিলেন। যা তালিবানি শাসনে কট্টরপন্থী তালিবানদের পছন্দ হয়নি। তাই তাঁদের গ্রেফতার করা হয়েছে। কেবল আজমল হাকিকী নন, তাঁর সঙ্গী গুলাম সাখী-সহ আরও কয়েকজনকে আটক করা হয়েছে।

তালিবানের অভিযোগ, পবিত্র ধর্মগ্রন্থ কোরান পাঠের সময় ঠাট্টা করা হয়েছে। যা তালিবানী ফতোয়ায় অত্যন্ত গর্হিত কাজ। ইতিমধ্যেই তালিবানের তরফে একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। যেখানে আজমল এবং তাঁর সঙ্গীরা জেলের পোশাক পরিহিত। স্বীকার করেছেন তাঁদের অপরাধের কথা। সেই সঙ্গে তাঁদের শাস্তি মুকুবের আবেদন জানিয়েছেন তাঁরা। যদিও তালিবানিদের তরফে এমন কোন সাড়া পাওয়া যায়নি। এবার বসবে বিচারব্যবস্থা। যা অনেকটা 'নীরবে নিভৃতে কাঁদে' অবস্থা।

এই ঘটনায় গোটা বিশ্বে ইতিমধ্যেই তীব্র জনমত গঠিত হয়েছে। আফগানিস্তান অত্যন্ত জনপ্রিয় মুখ আজমল হাকিকীর মুক্তির দাবি করেছেন একাংশ। যদিও তালিবানের তরফে এখনও কোন সিদ্ধান্তের কথা জানা যায়নি। ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানে তালিবানি শাসন কায়েম হয়েছে। বিভিন্ন সময়ে তালিবানের একচেটিয়া মনোভাব প্রকাশ্যে এসেছে। মুখে যতই বলুক এ অন্য তালিবান, বাস্তবে সেই একই পরিস্থিতি আফগানিস্তানে বলছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।