নিজের জন্মদিনের পার্টিতে বিধিভঙ্গের অভিযোগ ওবামার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/08/2021   শেষ আপডেট: 09/08/2021 9:27 a.m.
বারাক ওবামা https://twitter.com/BarackObama

কোভিড বিধি শিকেয় তুলে নিজের ৬০ তম জন্মদিন পালন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার

কথায় আছে 'বজ্র আঁটুনি ফস্কা গেরো'! একথা কি সমাজের উচ্চবিত্তের কাছে ধোপে টিকছে না? অন্তত আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার (Barak Obama) সাম্প্রতিক কার্যকলাপে এমনই কথা বলছেন একাংশ।

আমেরিকায় বর্তমানে ফের কোভিড আক্রান্তের সংখ্যা মাত্রাতিরিক্ত। দৈনিক আক্রান্তের সংখ্যা লাখের দোরগোড়ায়। এমন অবস্থায় ফের সেদেশে চালু হয়েছে কঠিন বিধি-নিষেধের বেড়াজাল। এর মধ্যেই নিজের ৬০ তম জন্মদিনে কয়েকশো লোকজন নিয়ে রীতিমতো নেচেগেয়ে পার্টি করলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। অভিযোগ উঠেছে, ছিল না সামাজিক দূরত্ববিধির বালাই, মাস্ক তো দূরস্ত। এমন অবস্থায় একাংশ প্রশ্ন তুলেছেন, তাহলে বিধি-নিষেধের বাড়াবাড়ি কি কেবল সাধারণের জন্য?

গত ৪ অগাস্ট ছিল প্রাক্তন প্রেসিডেন্টের জন্মদিন। শনিবার ৬০ তম জন্মদিনে তিনি ম্যাসাচুসেটসের মার্থা’স ভাইনইয়ার্ডে পার্টি দিয়েছিলেন। অভিযোগ সেখানে কয়েকশো মানুষের জমায়েত হয়েছিল। পার্টির আসর জমাতে আমন্ত্রিত ছিলেন আমেরিকান গায়ক এরিকা বাডু। এই গায়কের ইনস্টাতে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে নিমন্ত্রিতদের উৎসাহ দিতে মাইক্রোফোন হাতে স্বয়ং ওবামা। আমন্ত্রিতদের অধিকাংশের মধ্যেই ছিল মাস্কের ব্যবহার। সূত্রের খবর, যদিও এই পার্টিতে ছবি তোলা বা ভিডিও নিষিদ্ধ ছিল, তারপরও এমন ভিডিও প্রকাশ্যে আসায় বিড়ম্বনায় পড়েছেন দেশের প্রাক্তন প্রেসিডেন্ট।

বিশ্বের তাবড় নেতৃত্বদের মধ্যে ওবামাই প্রথম বিধিভঙ্গের নজির তৈরি করলেন বিষয়টি এমন নয়। এর আগেও সমাজের উচ্চশ্রেণির বহুজনের বিরুদ্ধে এমন অভিযোগ এসেছে। সাম্প্রতিক কালে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধেও এমন অভিযোগ উঠেছে। নিজের এক সহকর্মী কোভিড আক্রান্ত হওয়ার পরও তিনি হোম আইসোলেশনে যেতে রাজি হননি। তাঁর যুক্তি গত কয়েক দিনের মধ্যে ওই ব্যক্তির সংস্পর্শে তিনি আসেননি। যদিও সেদেশের সংবাদমাধ্যম অন্য কথা বলে। এখানে প্রশ্ন তুলেছেন একাংশ যে তাহলে 'বজ্র আঁটুনি' কি কেবল গরিবের বেলায়?