মানব পাচারের ছক, আমেরিকায় ট্রাকের মধ্যে দমবন্ধ হয়ে ৪৬ অভিবাসীর মৃত্যুর খবরে চাঞ্চল্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/06/2022   শেষ আপডেট: 28/06/2022 10:22 a.m.
https://unsplash.com/

মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকান বর্ডার দিয়ে অভিবাসী পাচারের ঘটনা এই প্রথম নয়, তবে এমন মর্মান্তিক ঘটনা নজিরবিহীন

মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) বুকে হাড়হিম করা ঘটনা। ট্রাকের ভেতর পাওয়া গেল ৪৬ জন অভিবাসীর দেহ। সোমবার টেক্সাসের সান আন্তোনিওতে একটি ট্রাকের ভেতর থেকে সেই দেহগুলি উদ্ধার করেছে পুলিশ। স্থানীয় প্রশাসন গোটা ঘটনাটি নিশ্চিত করে বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো বর্ডার দিয়ে মানব পাচারের ঘটনার জেরেই এই পরিস্থিতি। ট্রাকের ভেতর অল্প পরিসরে কার্যত দমবন্ধ হয়ে অধিকাংশের মৃত্যু হয়েছে, রিপোর্ট তেমনটাই।

সান আন্তোনিওর দমকল বিভাগ জানিয়েছে, ট্রেলারের ভেতরে পাওয়া আরও ১৬ জনকে হিট স্ট্রোক এবং শারীরিক দৌর্বল্যের জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। যার মধ্যে চারজন নাবালক রয়েছে। কর্মকর্তারা আরও জানিয়েছেন, ঘটনার পর তিনজনকে আটক করা হয়েছে। শহরের দক্ষিণ উপকণ্ঠে একটি প্রত্যন্ত এলাকায় রেলপথের পাশে ট্রাকটি পাওয়া গিয়েছে।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ড টুইটারে ট্রাকে অভিবাসীদের শ্বাসরোধকে "টেক্সাসে ট্র্যাজেডি" বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন যে স্থানীয় কনস্যুলেট ঘটনাস্থলের দিকে যাচ্ছিল, যদিও নিহতদের জাতীয়তা নিশ্চিত করা হয়নি। উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে রেকর্ড সংখ্যক অভিবাসী পারাপার হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নয়া অভিবাসন নীতি এই পরিস্থিতির জন্ম দিয়েছে, বলে অভিমত সেদেশের একাধিক শুভবুদ্ধিসম্পন্ন মানুষদের।

এমন পরিস্থিতির কারণ কী? কেনই-বা তাঁদের মৃত্যু হল? মেক্সিকান সীমান্ত থেকে প্রায় ১৬০ মাইল (২৫০ কিমি) দূরে অবস্থিত সান আন্তোনিওতে সোমবার তাপমাত্রা ছিল প্রায় ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। প্রবল গরমে দমবন্ধ হয়ে অধিকাংশের মৃত্যু হয়েছে ফলে পুলিশ সূত্রে খবর। এমন ভয়াবহ ঘটনা সাম্প্রতিক ইতিহাসে বিরল বলে আখ্যা দিয়েছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।