বাচ্চার করোনা হয়েছে? দেখুন কিভাবে সারিয়ে তুলতে পারবেন তাকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/05/2021   শেষ আপডেট: 08/05/2021 9:30 a.m.
শিশুদের করোনা @pixabay

কি কি ওষুধ তাকে খাওয়াবেন, কিংবা কার সাথে পরামর্শ করবেন, দেখে নিন সব।

করোনা কিন্তু কাউকে ছাড়েনা, বুড়োকেও না, বাচ্চাকেও না। প্রথম ঢেউ এর থেকে করোনার দ্বিতীয় ঢেউ কিন্তু অনেক বেশি ভয়ঙ্কর আকার ধারণ করেছে কিছুদিনের মধ্যেই। ২০২০ সালের করোনা ভাইরাসের প্রভাবে তেমন ভাবে শিশুরা আক্রান্ত হয়নী। কিন্তু এবারে ২০২১ এর করোনায় কিন্তু বহু শিশু আক্রান্ত হয়েছেন। প্রথম ঢেউয়ের ক্ষেত্রে এই সংখ্যাটা এতটা ছিল না। এই পরিস্থিতিতে সকলের চিন্তা হয়ে দাঁড়িয়েছে যদি করো না হয় শিশুদের তাহলে কিভাবে বুঝব। সেই নিয়ে পুঙ্খানুপুঙ্খ আলোচনা করলেন ডাক্তারবাবুরা।

উপসর্গ -

আগের বারে তেমন একটা উপসর্গ চোখে পড়েনি কিন্তু এবারে কিন্তু উপসর্গ দেখা যাচ্ছে। এই উপসর্গ গুলির মধ্যে রয়েছে জ্বর, প্রচন্ড সর্দি কাশি, বমি, পেট খারাপ, গায়ে ফুসকুড়ি, পুঁজ ছাড়া কনজাংটিভাইসিস, গলায় ব্যথা, চোখ লাল হয়ে যাওয়া এবং স্বাদ এবং গন্ধ না পাওয়া। কোন শিশুর ক্ষেত্রে এই সমস্ত উপসর্গ দেখা দিলে বুঝে নিতে হবে শিশুটি কিন্তু করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

কোন ক্ষেত্রে সবথেকে বেশি বিপদজনক?

যদি আপনার শিশুর জ্বর মোটামুটি ৪ থেকে ৫ দিনের পরেও না কমতে চায়, বাচ্চার মুখে অরুচি তৈরি হওয়া, বাচ্চাদের অক্সিজেন স্যাচুরেশন ৯৫ শতাংশের নিচে চলে যাওয়া, এই সমস্ত উপসর্গ যদি হয় তাহলে আর সময় নষ্ট না করে নিজের আশেপাশের করোনা হাসপাতালে যোগাযোগ করুন।

কি কি ওষুধ দেবেন -

বড়দের ক্ষেত্রে যে সমস্ত ওষুধ দরকার পড়ে সেই সমস্ত ওষুধ কিন্তু বাচ্চাদেরকে দেওয়া যায় না। যদি বাচ্চা করোনা আক্রান্ত হয় তাহলে তাকে আইসোলেশনে রাখতে হবে। সারাদিনে বারবার বাচ্চা শরীরের তাপমাত্রা চেক করতে থাকুন। পালস অক্সিমিটারে দেখতে থাকুন বাচ্চার শরীরে অক্সিজেন কতটা রয়েছে। হালকা ডোজের প্যারাসিটামল দেওয়া যেতে পারে। ফলের রস এবং জল খাওয়ানোর চেষ্টা করুন শিশুকে। বাচ্চাকে ভিটামিন সি এবং জিংক ট্যাবলেট অবশ্যই দিন। ভিটামিন সি ট্যাবলেট আপনারা জলের সঙ্গে গুলেও দিতে পারবেন, এগুলি জলে দ্রবীভূত হয়।