জেনে নিন আপনার রোজকার খাদ্যাভ্যাসেই কিভাবে পেতে পারেন করোনা প্রতিরোধ ক্ষমতা

সুরঙ্গমা
প্রকাশিত: 29/07/2020   শেষ আপডেট: 09/10/2020 12:52 a.m.
প্রতীকী ছবি

নোভেল করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে শরীরকে চাঙ্গা রাখতে যে যে খাবার গুলি গ্রহণ করা দরকার

বিশ্ব জোড়া অতিমারীর জেরে আমরা সকলেই কার্যত নাকাল। কী করবো, কী করবো না ভেবে ভেবেই দিন কাবার হয়ে যাচ্ছে, এদিকে কাজের কাজ কিছুই হচ্ছেনা! কিন্তু পরিস্থিতি যাই হোক না কেনো, সুস্বাস্থ্য এবং নিরোগ শরীর আমাদের সকলেরই কাম্য। তবে বর্তমান সময়ের নিরিখে শরীর সুস্থ্য সবল রাখতে বেশ কয়েকটা জিনিসে বিশেষ নজর দেওয়া জরুরী, যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো আমাদের প্রতিদিনের খাদ্য তালিকা। এবার দেখে নেওয়া যাক এই সময় শরীর সুস্থ্য রাখতে আমাদের খাদ্য তালিকায় কোন কোন খাবারের উপস্থিতি বাঞ্ছনীয়।

  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে এইরকম ভিটামিন, মিনারেলস ইত্যাদি সমৃদ্ধ খাবার গ্রহণ জরুরী। যেসব ভিটামিন খুবই প্রয়োজনীয় সেগুলি হলো ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন ই এবং ভিটামিন ডি ইত্যাদি।

  • ভিটামিন সি সমৃদ্ধ খাবারের মধ্যে অন্যতম হলো বিভিন্ন রকম লেবু, টক স্বাদের ফল ইত্যাদি। তবে বিশেষত পাতিলেবু হলো ভিটামিন সি এর একটি অন্যতম প্রধান উৎস। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় পাতিলেবুর উপস্থিতি একান্ত ভাবেই কাম্য।

প্রতীকী ছবি
  • অত্যধিক পরিমাণে ম্যাগনেসিয়াম যুক্ত চিনেবাদাম খাওয়া দরকার। এতে রয়েছে গুড ফ্যাট যা হার্ট এবং ল্যাংসের সমস্যায় ভোগা মানুষদের জন্য একটি অতি প্রয়োজনীয় খাবার।
প্রতীকী ছবি
  • কাঁচা হলুদ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মশলা। পটাশিয়াম, ভিটামিন বি-৬, ম্যাগনেশিয়াম ও ভিটামিন সি সমৃদ্ধ হওয়ার জন্য হলুদ অনায়াসেই রোগ জীবানু নাশ করে।

  • প্রতিদিন যে কোনো সময় ৩-৪ কোয়া রসুন খাওয়া দরকার। এতে রক্তচাপ এবং কোলেস্টরল নিয়ন্ত্রনে থাকে।

এছাড়াও বাজারে পাওয়া যাচ্ছে এমন যে কোনো শাক সবজি যেমন ঢ্যাঁড়শ, পটল, কুমড়ো, বিনস, গাজর, উচ্ছে, বাঁধাকপি, নটে শাক, কলমি শাক, ক্যাপসিকাম, বরবটি, কড়াইশুঁটি, পেঁয়াজ ইত্যাদি অনায়াসেই খাওয়া যেতে পারে।