শীতে কি আপনার পা ফাটছে? জেনে নিন পা ফাটা দূর করার ঘরোয়া উপায়!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/12/2021   শেষ আপডেট: 30/12/2021 6:06 a.m.
Feet https://www.pexels.com/search/feet/

শীতের পা ফাটার সমস্যা দূর করুন সহজ উপায়ে!

কমবেশি আপনারা সকলেই রূপচর্চা নিয়ে সচেতন থাকেন। কিন্তু নিজেদের পায়ের ত্বক, গোড়ালির দিকে নজর দেন কি? অথচ চলা-ফেরার সময় সবাই প্রথমে পায়ের দিকেই খেয়াল করে থাকেন। কিন্তু এখন বেশিরভাগ মানুষের পা ফেটে যায় এবং পায়ের ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যায়। শীতকালে তো আরও বেশি করে পা ফাটে। আর পা ফাটার ফলে পায়ের গোঁড়ালি দেখতে বাজে হয়ে যায়। ফলে পুরো পা-ই বাজে দেখতে লাগে।

আপনারা অনেক সময় গোড়ালিতে দামি ক্রিম, ময়েশ্চারাইজার লাগান। কিন্তু তাতেও কোনো লাভ হয় না। কারণটা জানেন কি? কারণ প্রথমে পায়ের গোড়ালির মৃত কোষ সরিয়ে ফেলে তবেই সেখানে ক্রিম, ময়েশ্চারাইজার লাগানো উচিত।

আপনাদের জন্য রইলো পা ফাটা দূর করার সহজ ঘরোয়া উপায়–

প্রথমে একটি বড়ো পাত্রে গরম জল নিয়ে তাতে পা ডুবিয়ে রাখুন। এরপর সেই জলে শাওয়ার জেল বা শ্যাম্পু মিশিয়ে দিন। এই জলে বেশ কিছুক্ষণ পা রেখে তারপর পা ভালো করে তোয়ালে দিয়ে মুছে নিন। কিংবা শাওয়ার জেল বা স্যাম্পু মেশানো জলে পা ভিজিয়ে রাখা অবস্থাতেই পিউমিক স্টোন দিয়ে পা ঘষে নিন।

এরপর স্ক্রাব করা জরুরি। এর জন্য ফুট স্ক্রাব অলিভ অয়েলের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে তাতে কয়েক ফোঁটা মিন্ট বা টি ট্রি অয়েল দিয়ে দিন। এবারে এই মিশ্রণটি দিয়ে পা স্ক্রাব করুন। এরপর উচিত একটি মাস্ক তৈরি করে সেটি দিয়ে পা আবৃত করে রাখা। মাস্ক তৈরির জন্য একটি পাকা কলার সাথে লেবুর রস মিশিয়ে নিতে হবে। এবারে এটি দিয়ে গোড়ালি আবৃত করে রাখুন ১০ মিনিট। এরপর হালকা গরম জলে এই মিশ্রণ ধুয়ে ফেলুন।

এবারে গোড়ালি ময়েশ্চারাইজ করতে হবে। এর জন্য পায়ে অলিভ অয়েল, পেট্রোলিয়াম জেলি বা অন্য কোনো ক্রিম লাগাতে পারেন। তবে মনে রাখবেন সব শেষে পায়ে একটি মোজা পরে নিতে হবে।

এই ঘরোয়া উপায়গুলির সাহায্যে খুব সহজেই অল্প দিনের মধ্যে পা ফাটা উধাও হয়ে যাবে।