মমতা বন্দ্যোপাধ্যায়ের আক্রমণের কড়া জবাব দিতে, মহিলাদের জন্য ইস্তাহারে ঢালাও প্রতিশ্রুতি বিজেপির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/03/2021   শেষ আপডেট: 22/03/2021 7:05 a.m.

২০১১ সালে মমতার দেখানো পথেই ১০ বছর পরে হাঁটছে বিজেপি, বিতর্কে সোনার বাংলার সংকল্প পত্র

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারংবার অভিযোগ করেছেন, ভারতীয় জনতা পার্টি মহিলাদের জন্য কোন কিছু করবে না। আক্রমণ করার জন্য তিনি বারংবার তুলে এনেছেন উত্তরপ্রদেশের প্রসঙ্গ। কিন্তু এবারে ভোটের আগে নিজেদের ইমেজ পরিবর্তন করার জন্য উঠে-পড়ে লাগলো ভারতীয় জনতা পার্টি। এবারে নির্বাচনী ইশতেহারে তারা মহিলাদের জন্য ঢালাও প্রতিশ্রুতি ঘোষণা করেছে। তারা ঘোষণা করে দিয়েছে কোনো মেয়ের যদি ১৮ বছর বয়স হয় তাহলেই তাকে এককালীন ২ লক্ষ টাকা দেওয়া হবে। অমিত শাহের প্রকাশিত সোনার বাংলা সংকল্প পত্রে এই ঘোষণা করা হয়েছে বিজেপির তরফে।

এছাড়াও রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্পকে টেক্কা দেওয়ার জন্য, বিজেপির নির্বাচনী ইশতেহারে একের পর এক ঘোষণা। কন্যাশ্রী প্রকল্পে প্রতিবছরের পড়াশোনার জন্য অর্থ প্রদান করা হয় মেয়েদের পড়াশোনার জন্য। এছাড়া তাদের বিবাহের জন্য এককালীন ২৫ লক্ষ টাকা দিয়ে থাকে তৃণমূল সরকার। বিজেপি এবারে জানিয়ে দিয়েছে, ১৮ বছর বয়স হলেই এবারে মেয়েদের ২ লক্ষ টাকা করে অনুদান দেওয়া হবে যদি বাংলায় বিজেপি আসে। এই প্রকল্পের নাম দিয়েছে ভারতীয় জনতা পার্টি বালিকা আলো।

এই বালিকা আলো প্রকল্পে স্কুল ছাত্রীর যখন ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হওয়ার পর থেকেই প্রতি মাসে তাদের তিন হাজার টাকা করে দেওয়া হবে। তারপর, নবম শ্রেণীতে উত্তীর্ণদের জন্য ৫ হাজার টাকা এবং একাদশ শ্রেণিতে উঠলে পাবে ৭ হাজার টাকা। শুধু তাই নয় এবারে সরকারি চাকরিতে ৩৩% মহিলাদের জন্য সংরক্ষিত করে দেওয়া হয়েছে। জানানো হয়েছে রাজ্য রিজার্ভ পুলিশ বাহিনীতে তিনটি মহিলা ব্যাটেলিয়ান তৈরি করা হবে। এই সমস্ত থানায় মহিলাদের জন্য আলাদা করে হেল্পডেস্ক রাখা থাকবে। রাজ্য সরকার আগে প্রসূতিদের জন্য ৫,০০০ টাকা দিত। পদ্মের সরকার আসলে এই টাকা বাড়িয়ে ৯ হাজার করা হবে। এছাড়াও স্কুল, কলেজ সর্বত্র ৫০,০০০ স্যানিটারি ন্যাপকিন এর ভেন্ডিং মেশিন বসানো হবে। ২০১১ সালে মোট ব্যানার্জি এই একই পন্থা অবলম্বন করেছিলেন। আর এবারের নির্বাচনে তার বিরোধীদলের নির্বাচনী প্রস্তুতি কিছুটা মমতার মতোই, যা নিয়ে বিশেষজ্ঞরা এই প্রতিশ্রুতিপত্রকে কটাক্ষ করতে ছাড়লেন না।