প্রয়াত সিধু মুসেওয়ালার শেষ গান SYL ব্যান করল ইউটিউব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/06/2022   শেষ আপডেট: 26/06/2022 8:08 p.m.
সিধু মুসেওয়ালা https://www.facebook.com/SidhuMooseWala

পাঞ্জাবের জলসমস্যার কনটেক্সটে তৈরি হয়েছিল SYL গানটি

প্রয়াত পাঞ্জাবী গায়ক সিধু মুসেওয়ালার শেষ গান SYL সরিয়ে নিল ইউটিউব। গত ২৩ জুন পোস্ট করা হয়েছিল গানটা। অল্প সময়ের ব্যবধানে ২৭ মিলিয়ন দর্শক ভিডিওটি দেখেছিলেন। লাইক পড়েছিল প্রায় ৩.৩ মিলিয়ন। মূলত পাঞ্জাবের জলসমস্যার কনটেক্সটে তৈরি হয়েছিল এই গানটি।

গানটিতে বলবিন্দর সিং জাটানার মতো বেশ কয়েকজন জঙ্গির ছবিও ব্যবহার করা হয়েছিল। মুসেওয়ালার মিউজিক ও লিরিক্সে তিন দশকেরও বেশি সময় ধরে, পাঞ্জাব এবং হরিয়ানা ২১৪ কিলোমিটার দীর্ঘ সুতলুজ-যমুনা সংযোগ খালের উপর লক করা রাভি বিয়াস জলের দাবি সম্পর্কিত বিষয়টি উঠে এসেছে SYL গানে। গানটি কেন সরানো হয়েছে তা এখন‌ও জানা যায়নি। তবে গানটি ক্লিক করলে দেখা যাচ্ছে, "সরকারের কাছ থেকে আইনি অভিযোগের কারণে এই গানটি এই দেশের ডোমেনে উপলব্ধ নয়।"

প্রসঙ্গত উল্লেখ্য, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে পাঞ্জাবী গায়ক তথা কংগ্রেস নেতা সিধু মুসেওয়ালার। মানসা জেলার জাওহাররে গ্রামে তাঁর গাড়িতে হামলা চালায় অজ্ঞাত পরিচয়ের হামলাকারীরা। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পঞ্জাব পুলিশের তরফে সিধু মুসেওয়ালা সহ ৪২৪ জনের নিরাপত্তা প্রত্যাহারের পরের দিনই এই ঘটনা ঘটায় চাঞ্চল্য এখনও অব্যাহত পাঞ্জাবে। সম্প্রতি দিল্লি পুলিশ সিধুর মৃত্যুর পিছনে দুই প্রধান অপরাধীকে গ্রেপ্তার করেছে।