ভারতীয় ও চিনা সেনার মুখোমুখি সংঘর্ষ, দেখে নিন প্রকাশ্যে আসা গালওয়ানের হাড় কাঁপানো ভিডিও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/08/2021   শেষ আপডেট: 03/08/2021 10:12 p.m.

মঙ্গলবার পিপলস লিবারেশন আর্মির তরফ থেকে ৪৮ সেকেন্ডের এই ভিডিওটি প্রকাশ করা হয়েছে

২০২০ সালে ঘটে যাওয়া ভারত-চিন সীমান্ত সংঘর্ষের ভিডিও শেষমেশ প্রকাশ করল চিনা সেনা। মঙ্গলবার পিপলস লিবারেশন আর্মির তরফ থেকে ৪৮ সেকেন্ডের এই ভিডিওটি প্রকাশ করা হয়, যা দেখে শিরদাঁড়ায় ঠাণ্ডা স্রোত বয়ে যেতে বাধ্য।

গত বছরে ভারত-চিন সীমান্ত সংঘর্ষ এক নতুন মোড় নিয়েছিল গালওয়ান উপত্যকায়। ১৫ জুন মধ্যরাত্রে জিনপিং-এর বাহিনী অনুপ্রবেশ চালায় গালওয়ান উপত্যকায়। সে সময় সীমান্ত রক্ষায় থাকা বিহার রেজিমেন্টের দায়িত্বপ্রাপ্ত কমান্ডিং অফিসার কর্নেল বি সন্তোষ বাবু পরিস্থিতি সামাল দিতে এগিয়ে যান। দুপক্ষের সমঝোতা হয়ে যাওয়ার পরেও সেদিন রাত্রেই অতর্কিত হামলা চালিয়ে সন্তোষ বাবু, সিপাই পালনিয়াপ্পান-সহ তিন জনকে হত্যা করে চিনা সেনারা। প্রত্যুত্তর দেয় ভারতও। প্রায় ২৫০ জন চিনা সেনার মুখোমুখি লড়াই করে বিহার রেজিমেন্টের ৪০-৫০ জন সেনা। ২০ জন বীর সৈনিক ওদিনের অসম যুদ্ধে প্রান হারান। যদিও তাঁরা ওদিন শত্রুপক্ষকে যোগ্য জবাবও দিয়েছিলেন।

পরেরদিনই ভারতীয় সরকারের তরফ থেকে প্রেস বিবৃতিতে ২০ জন বীর জওয়ানের শহিদ হওয়ার ঘটনা প্রকাশ্যে আনা হয়। অন্য দিকে চিন দাবী করেছিল এই হামলায় তাঁদের কেবল ৪ জন জওয়ান প্রান হারিয়েছেন। যদিও মার্কিন গোয়েন্দা দপ্তরের দাবী অনুযায়ী সংখ্যাটা ছিল ৩০ এর বেশি। এদিনের ৪৮ সেকেন্ডের ভিডিওটিতে দেখা গেছে, চিনা সেনারা ভারতীয়দের উদ্দেশ্য করে পাথর বর্ষণ করছে। তলায় দাঁড়িয়ে তার যোগ্য প্রত্যুতরও দিচ্ছেন ভারতীয় সেনারা। এছাড়াও রাতের অন্ধকারে তাঁদের জলে ভেসে যাওয়ার মতো চিত্রও দেখা গেছে ৪৮ সেকেন্ডের ঐ ভিডিওতে।