চুপ থাকাও অন্যায় : কৃষক আন্দোলন নিয়ে নীরব তারকাদের খোঁচা নাসিরউদ্দিনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/02/2021   শেষ আপডেট: 07/02/2021 12:30 p.m.
নাসিরুদ্দিন শাহ ~ Twitter

সরব হয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী সুসান সারানডনও

ভারতের কৃষক আন্দোলন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া এসেছে দেশীয় ও আন্তর্জাতিক মহল থেকে। তা সত্বেও দেশের বিপুল সংখ্যক খ্যতনামা ব্যক্তিই মুখ খোলেননি বা কোনো প্রতিক্রিয়াই ব্যক্ত করেননি। তারকাদের মধ্যে যারা সরব হয়েছেন তারা বেশীরভাগই সরকার পক্ষকে সমর্থন করেছেন। আর এবার এই সমস্যা নিয়ে প্রতিক্রিয়া দিলেন বর্ষীয়ান বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহ। তার ভিডিওবার্তা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে ও শোরগোল তুলেছে নেটদুনিয়ায়।

স্পষ্টই তিনি বলেন, দেশের বড় বড় তারকারা যা উপার্জন করেন, তাতে তাদের সাত প্রজন্ম অবধি বসে খেতে পারে। তা সত্বেও তাদের কীসের ভাবনা, কীসেরই বা ভয়? মুখ খুললে অনেককিছু হারাতে হতে পারে, যারা এই ভয়ে সত্যিকারের অন্যায় দেখেও চুপ করে আছেন, তারা আরও বড়ো অন্যায় করছেন।

কৃষকদরদী কন্ঠে আরো জানান যে দিনের শেষে শত্রুর আক্রমণ নয়, বন্ধুর নীরবতাই ভাবায়। কৃষকরা যখন হাড়কাঁপানি ঠান্ডায় বসে প্রতিবাদ করেন, আমরা তখন অন্ধ হয়ে থাকতে পারিনা। চুপ করে থাকা মানে অত্যাচারীকেই সাহায্য করা। এই আন্দোলনে আরও সমাগম হবে ও আগের চেয়েও গতি পাবে বলেই তাঁর আশা।

অন্যদিকে কৃষক আন্দোলন নিয়ে মুখ খুললেন আরেক আন্তর্জাতিক ব্যক্তিত্ব। অস্কারজয়ী অভিনেত্রী সুসান সারানডন একটি খবরের লিঙ্ক সমেত ট্যুইটে লেখেন, যদি কেউ ভারতের কৃষক আন্দোলন সম্পর্কে জানতে চান, কৃষকরা কারা এবং কেন প্রতিবাদ করছে সে নিয়ে আগ্রহী হন, তবে খবরটি পড়ে দেখতে পারেন।