অপরাধ একই পাত্রে জলপান, শিক্ষকের বেধড়ক মারে প্রাণ গেল দলিত ছাত্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/08/2022   শেষ আপডেট: 14/08/2022 8:01 a.m.

নৃশংস! গোটা দেশজুড়ে নিন্দার ঝড়, গ্রেফতার বর্বর শিক্ষক

যেন মধ্যযুগীয় বর্বরতা! বেসরকারি স্কুলের এক দলিত পড়ুয়া, প্রচণ্ড জলতেষ্টা পাওয়ায় একই পাত্র থেকে জলপান করে ফেলেছিল। ঘটনাটি উচ্চবর্ণের শিক্ষকের পছন্দ হয়নি। সঙ্গে সঙ্গেই বেধড়ক মার। মারের চোটে খুদে পড়ুয়া সংজ্ঞাহীন। নিয়ে যাওয়া হয় হাসপাতালে। যদিও শেষরক্ষা সম্ভব হয়নি। শিক্ষকের বেদম প্রহারে অবশেষে প্রাণ খোয়াতে হল সেই খুদে পড়ুয়ার।

ঘটনাটি রাজস্থানের জলোর জেলার। গত ২০ জুলাই একটি বেসরকারি স্কুলের বছর নয়েকের দলিত খুদে পড়ুয়া একটি পাত্র থেকে জল খেয়ে ফেলে। সেই স্কুলের একজন শিক্ষক চাইল সিং দৃশ্যটি দেখে পড়ুয়াকে বেধড়ক মারধর করতে শুরু করে। মারের চোটে খুদে পড়ুয়াটি গুরুতর অসুস্থ হয়ে পড়ে। তাকে অবশেষে গুজরাটের একটি হাসপাতালে নিয়ে আসা হয়। যদিও অনেক চেষ্টার পরেও বাঁচানো সম্ভব হয়নি।

ঘটনার পর দেশজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। ইতিমধ্যেই সেই অভিযুক্ত শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে খুনের অভিযোগ এবং তপশিলী জাতি ও উপজাতি সুরক্ষা আইনের ভিত্তিতে মামলা দায়ের করা হয়েছে। মুখ্যমন্ত্রী অশোক গেহলট এক টুইট বার্তায় বলেছেন, "জলোরের সায়লা থানা এলাকায় একটি বেসরকারি স্কুলে শিক্ষকের অত্যাচারে এক ছাত্রের মৃত্যুর ঘটনা মর্মান্তিক। অভিযুক্তের বিরুদ্ধে খুনের ধারা এবং এসসি/এসটি আইনের অধীনে একটি মামলা নথিভুক্ত করা হয়েছে। তাকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে।"

জলোরের এসপি হর্ষবর্ধন আগরওয়াল জানিয়েছেন, এ ঘটনায় সায়লা থানায় মামলা দায়েরের পর সিও জলোর তদন্ত করছেন। বিষয়টি গুরুত্ব সহকারে নিয়ে জেলা পুলিশ সুপার এবং সিও জলোর দেখছেন। ঘটনাস্থলে পৌঁছে গোটা ঘটনার সরেজমিনে তদন্ত হয়েছে। অভিযুক্তকে পাকড়াও করা হয়েছে। অভিযুক্তের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি তোলা হয়েছে।