২১ এপ্রিল, ২০২৪
রেসিপি

আলোর উৎসব হোক মিষ্টিমুখর, ভারতের বিভিন্ন প্রান্তের মিষ্টির স্বাদ পান বাড়িতে বসেই

ভারতের বিভিন্ন জায়গার কিছু বিখ্যাত মিষ্টি, যার প্রস্তুতের সহজ উপায় রইল আপনাদের জন্য
India sweets kolkata rasgulla Bengali News
flickr

অক্টোবর মানেই উৎসব, আর উৎসব মানেই পুজোর সমাহার। শারদ উৎসব দুর্গা পুজোর পর দেশ জুড়ে পালিত হল লক্ষ্মী পুজো। এবার পালা আলোর উৎসব অর্থাৎ কালী পুজোর। আলোর রোশনাই তো থাকবেই, কিন্তু তার সঙ্গে যদি মিষ্টি মুখে রসনা তৃপ্তিও হয়, তাহলে কিন্তু উৎসব আরও জমে ওঠে।

দীপাবলিতে ঘর বাড়ি সাজানোর সঙ্গে, হিন্দুদের মিষ্টির ডালিও কিন্তু ভরে ওঠে। সেরকমই ভারতের বেশ কিছু জায়গার মিষ্টি সম্পর্কে আজ আলোচনা করা হবে, যা আপনারাও বাড়িতে বসে তৈরি করতে পারবেন।

সিংগাল (Singhal) - উত্তরাখণ্ডের (Uttarakhand) পাহাড়ি এলাকায় বেশ জনপ্রিয় একটি মিষ্টি সিংগাল। বিভিন্ন উৎসবেই সেখানকার মানুষ এই মিষ্টি প্রস্তুত করে থাকেন। সুজি, কলা, দই, দুধ দিয়ে তৈরি এই প্রস্তুত এই মিষ্টিটিতে স্বাদ প্রকট করার জন্য থাকে মৌরি বীজ এবং এলাচের উপস্থিতি। জলখাবার থেকে নৈশভোজ, যেকোনও খাদ্য গ্রহণের মুহূর্তেই এটি আদর্শ মিষ্টিমুখ হতে পারে। সহজলভ্য উপাদান সমৃদ্ধ এই মিষ্টিটি বানিয়ে ফেলুন বাড়িতেই। দরকার পড়লে চোখ বুলিয়ে নিন ইউটিউবে।

মতি পাক (Moti Pak)- রাজস্থান (Rajasthan) ও গুজরাটের (Gujarat) মিষ্টির মধ্যে মতি পাকের বেশ চল আছে। মতি পাক হল বেসন এবং চিনি দিয়ে তৈরি এক সুস্বাদু মিষ্টি বরফির মত। কিন্তু এটির স্বাদ অনেকটা লাড্ডুর মত। এটি প্রস্তুতের জন্য খোয়া, জাফরান, এলাচ এবং ঘি প্রয়োজন। এই মিষ্টিটি সাধারণত রুপোলি আবরণ বা রানতা দিয়ে আবৃত থাকে। এমন সুস্বাদু মিষ্টি, চেখে না দেখলে হয়? খুব সহজ ঘরোয়া পদ্ধতিতেই বাড়িতে বসে প্রস্তুত করা যায় এই মিষ্টি। আপনাদের জন্য রইল ইউটিউব লিংকে রান্নার প্রণালী।

চিরাউঞ্জি কি বরফি (Chiraunji Ki Barfi) - মধ্যপ্রদেশের (Madhya Pradesh) এই মিষ্টি একটি ফল চিরাউঞ্জি থেকে তৈরি হয়ে থাকে। এই ফলটির বিভিন্ন স্বাস্থ্যকারী ভূমিকা আছে। দেশী ঘি দিয়ে প্রস্তুত করা হয় এই ফলের হালুয়া। সেই হালুয়া ঠান্ডা করে, চৌকো করে কেটে বরফির রূপ দেওয়া হয়। মধ্যপ্রদেশের এই বরফি কিন্তু রাখতেই হবে দীপাবলির মিষ্টির ডালায়। যদিও আরও বিশদে এই মিষ্টির প্রস্তুতি সম্পর্কে জানবার জন্য চোখ বোলাতে পারেন ইউটিউব লিংকটিতে।

টিপি গাভালু (Teepi Gavvalu) - টিপি গাভালু অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) এক ঐতিহ্যবাহী মিষ্টি। এটিকে বেল্লাম গাভালুও বলা হয় থাকে। তেলেগু 'গাভালু' অর্থ হল মুক্তোর খোলস। এটি মুক্তোর খোলস সাদৃশ্য হয় বলে এরূপ নাম। এই মিষ্টিটি দু সপ্তাহ পর্যন্ত টাটকা থাকে। ময়দা দিয়ে মুক্তোর খোলসের মত ছোট ছোট অবয়ব বানাতে হয়। তারপর এটিকে বাদামি না হওয়া পর্যন্ত প্রচুর পরিমাণে তেলে ভাজতে হয়। সর্বশেষে চিনি এবং গুড় দিয়ে প্রলেপ দিয়ে একটি পরিপূর্ণ টিপি গাভালু বানানো সম্পন্ন হয়। এত মজাদার অবয়বের একটি মিষ্টি, ভোজনরসিক বাঙালি হয় চেখে দেখবেন না, সে ভারী অন্যায়। এই মিষ্টি তৈরি সম্পর্কে রইল ইউটিউবের প্রস্তুতি পর্বের মুহুর্ত।

মারুন্ডু (Marundu) - তামিলনাড়ুর (Tamilnadu) মানুষের অতি পছন্দের একটি মিষ্টি হল মারুন্ডু। বলা যায় এটি দারুন একটি পরিপাক সহায়ক মুখসুদ্ধি। এটি প্রায় এক বছর পর্যন্ত খাদ্য গ্রহণের উপযুক্ত থাকতে পারে। এমন হজম সহায়ক মিষ্টি তো যেকোনও সময়েই পাতে থাকা আবশ্যক। কিভাবে সহজে প্রস্তুত করা যাবে শরীর বান্ধব এই মিষ্টিকে, প্রস্তুতি পর্বের যাবতীয় খুঁটিনাটি দেখে নিন ইউটিউবে।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২০ এপ্রিল

২৬ এপ্রিল মুক্তি পেতে চলেছে মিমি চক্রবর্তী অভিনীত 'আলাপ'

Mimi Chakraborty 12
২০ এপ্রিল

এই এপ্রিলে বলিউডের কোন কোন ছবি রয়েছে মুক্তির অপেক্ষায়?

Akshay Kumar 2
১৯ এপ্রিল

নিউটাউনের একটি বিলাসবহুল ব্যাঙ্কোয়েটে বসেছে তাঁদের বিয়ে আসর

Rupanjana Mitra
১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
৫ এপ্রিল

আগত সন্তানের উদ্দেশ্যে কী বললেন ইয়ামি গৌতম?

Yami wedding
৫ এপ্রিল

মুক্তি পেয়েছে 'আলাপ' ছবির প্রথম গান 'আবহাওয়া বলে দেয়'

Mimi white saree new
২৫ মার্চ

রঙ মাখলেই মুখ ভরে যায় র‍্যাশে? রইল সমাধান

holi celebration
২৩ মার্চ

আজ শনিবার বেলা বারোটার সময় মরদেহ আনা হবে টেকনিশিয়ানস স্টুডিওতে

Partha Sarathi Deb
২২ মার্চ

জিৎ-রুক্মিণীকে জুটিতে দেখতে মুখিয়ে রয়েছে দর্শক

jeet Rukmini
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1
২৩ ফেব্রুয়ারি

আমি আপ্লুত, ধন্যবাদ : লিখলেন সোনু সুদ

Sonu new