১৩ জুলাই, ২০২৪
রেসিপি

আলোর উৎসব হোক মিষ্টিমুখর, ভারতের বিভিন্ন প্রান্তের মিষ্টির স্বাদ পান বাড়িতে বসেই

ভারতের বিভিন্ন জায়গার কিছু বিখ্যাত মিষ্টি, যার প্রস্তুতের সহজ উপায় রইল আপনাদের জন্য
India sweets kolkata rasgulla Bengali News
flickr

অক্টোবর মানেই উৎসব, আর উৎসব মানেই পুজোর সমাহার। শারদ উৎসব দুর্গা পুজোর পর দেশ জুড়ে পালিত হল লক্ষ্মী পুজো। এবার পালা আলোর উৎসব অর্থাৎ কালী পুজোর। আলোর রোশনাই তো থাকবেই, কিন্তু তার সঙ্গে যদি মিষ্টি মুখে রসনা তৃপ্তিও হয়, তাহলে কিন্তু উৎসব আরও জমে ওঠে।

দীপাবলিতে ঘর বাড়ি সাজানোর সঙ্গে, হিন্দুদের মিষ্টির ডালিও কিন্তু ভরে ওঠে। সেরকমই ভারতের বেশ কিছু জায়গার মিষ্টি সম্পর্কে আজ আলোচনা করা হবে, যা আপনারাও বাড়িতে বসে তৈরি করতে পারবেন।

সিংগাল (Singhal) - উত্তরাখণ্ডের (Uttarakhand) পাহাড়ি এলাকায় বেশ জনপ্রিয় একটি মিষ্টি সিংগাল। বিভিন্ন উৎসবেই সেখানকার মানুষ এই মিষ্টি প্রস্তুত করে থাকেন। সুজি, কলা, দই, দুধ দিয়ে তৈরি এই প্রস্তুত এই মিষ্টিটিতে স্বাদ প্রকট করার জন্য থাকে মৌরি বীজ এবং এলাচের উপস্থিতি। জলখাবার থেকে নৈশভোজ, যেকোনও খাদ্য গ্রহণের মুহূর্তেই এটি আদর্শ মিষ্টিমুখ হতে পারে। সহজলভ্য উপাদান সমৃদ্ধ এই মিষ্টিটি বানিয়ে ফেলুন বাড়িতেই। দরকার পড়লে চোখ বুলিয়ে নিন ইউটিউবে।

মতি পাক (Moti Pak)- রাজস্থান (Rajasthan) ও গুজরাটের (Gujarat) মিষ্টির মধ্যে মতি পাকের বেশ চল আছে। মতি পাক হল বেসন এবং চিনি দিয়ে তৈরি এক সুস্বাদু মিষ্টি বরফির মত। কিন্তু এটির স্বাদ অনেকটা লাড্ডুর মত। এটি প্রস্তুতের জন্য খোয়া, জাফরান, এলাচ এবং ঘি প্রয়োজন। এই মিষ্টিটি সাধারণত রুপোলি আবরণ বা রানতা দিয়ে আবৃত থাকে। এমন সুস্বাদু মিষ্টি, চেখে না দেখলে হয়? খুব সহজ ঘরোয়া পদ্ধতিতেই বাড়িতে বসে প্রস্তুত করা যায় এই মিষ্টি। আপনাদের জন্য রইল ইউটিউব লিংকে রান্নার প্রণালী।

চিরাউঞ্জি কি বরফি (Chiraunji Ki Barfi) - মধ্যপ্রদেশের (Madhya Pradesh) এই মিষ্টি একটি ফল চিরাউঞ্জি থেকে তৈরি হয়ে থাকে। এই ফলটির বিভিন্ন স্বাস্থ্যকারী ভূমিকা আছে। দেশী ঘি দিয়ে প্রস্তুত করা হয় এই ফলের হালুয়া। সেই হালুয়া ঠান্ডা করে, চৌকো করে কেটে বরফির রূপ দেওয়া হয়। মধ্যপ্রদেশের এই বরফি কিন্তু রাখতেই হবে দীপাবলির মিষ্টির ডালায়। যদিও আরও বিশদে এই মিষ্টির প্রস্তুতি সম্পর্কে জানবার জন্য চোখ বোলাতে পারেন ইউটিউব লিংকটিতে।

টিপি গাভালু (Teepi Gavvalu) - টিপি গাভালু অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) এক ঐতিহ্যবাহী মিষ্টি। এটিকে বেল্লাম গাভালুও বলা হয় থাকে। তেলেগু 'গাভালু' অর্থ হল মুক্তোর খোলস। এটি মুক্তোর খোলস সাদৃশ্য হয় বলে এরূপ নাম। এই মিষ্টিটি দু সপ্তাহ পর্যন্ত টাটকা থাকে। ময়দা দিয়ে মুক্তোর খোলসের মত ছোট ছোট অবয়ব বানাতে হয়। তারপর এটিকে বাদামি না হওয়া পর্যন্ত প্রচুর পরিমাণে তেলে ভাজতে হয়। সর্বশেষে চিনি এবং গুড় দিয়ে প্রলেপ দিয়ে একটি পরিপূর্ণ টিপি গাভালু বানানো সম্পন্ন হয়। এত মজাদার অবয়বের একটি মিষ্টি, ভোজনরসিক বাঙালি হয় চেখে দেখবেন না, সে ভারী অন্যায়। এই মিষ্টি তৈরি সম্পর্কে রইল ইউটিউবের প্রস্তুতি পর্বের মুহুর্ত।

মারুন্ডু (Marundu) - তামিলনাড়ুর (Tamilnadu) মানুষের অতি পছন্দের একটি মিষ্টি হল মারুন্ডু। বলা যায় এটি দারুন একটি পরিপাক সহায়ক মুখসুদ্ধি। এটি প্রায় এক বছর পর্যন্ত খাদ্য গ্রহণের উপযুক্ত থাকতে পারে। এমন হজম সহায়ক মিষ্টি তো যেকোনও সময়েই পাতে থাকা আবশ্যক। কিভাবে সহজে প্রস্তুত করা যাবে শরীর বান্ধব এই মিষ্টিকে, প্রস্তুতি পর্বের যাবতীয় খুঁটিনাটি দেখে নিন ইউটিউবে।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

৭ জুলাই

বরাদ্দ সময় পেরিয়ে গিয়ে হয়েছিল 'শাহীদ' ছবির শুটিং

Rajkumar Rao 1
২৯ জুন

স্টারজলসার ‘রোশনাই’ ধারাবাহিকের শুটিংয়ে ব্যস্ত অভিনেত্রী ঊষসী চক্রবর্তী

ushasie chakraborty 1
২৭ জুন

শীঘ্রই বিয়ের পিঁড়িতে বসতে চলেছে রাই

Rai mithijhora
২৭ জুন

১৫ অগস্ট আসছে 'বাবলি', মুখ্য চরিত্রে আবির চট্টোপাধ্যায় ও শুভশ্রী গঙ্গোপাধ্যায়

Subhashree babli
২৭ জুন

'বাবলি'র মুখ্য চরিত্রে আবির চট্টোপাধ্যায় ও শুভশ্রী গঙ্গোপাধ্যায়

Subhashree white saree
২৬ জুন

অগ্রিম টিকিট বুক, ইতিমধ্যেই ব্লকবাস্টার তকমা পেয়ে গিয়েছে এই ছবিটি

Mimi jilepi
২৬ জুন

বাংলাদেশের জনপ্রিয় নায়ক শাকিব খানের বিপরীতে কলকাতার মিমি চক্রবর্তী

Mimi shakib
২৩ জুন

প্রিয়াঙ্কাকে শেষ দেখা গিয়েছে ‘অষ্টমী’ ধারাবাহিকে

Priyanka Mitra
২২ জুন

আইন মানলেও, মানছে না সমাজের একাংশ- ভিন ধর্মে বিয়ে নিয়ে ট্রোলের স্বীকার সোনাক্ষী

Sonakshi father
২২ জুন

বর্ষায় থেকে যায় নানান রোগবালাইয়ের ঝুঁকি

healthy food diet
২২ জুন

বিদায়বেলায় চোখে জল তারকা থেকে দর্শক- সকলেরই

mithijhora jhamela
২০ জুন

সারোগেসির সাহায্যে মা হচ্ছেন না দীপিকা

Deepika padukone babybump