সমকামীদের বিবাহে সন্তান আসেনা, তাই 'ভারতীয় সংস্কৃতি' অনুযায়ী এই বিয়ে অবৈধ : আদালতকে সাফ জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/02/2021   শেষ আপডেট: 26/02/2021 5:08 p.m.
By Ludovic Bertron from New York City, Usa - https://www.flickr.com/photos/23912576@N05/2942525739, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=14831997

কেন্দ্রীয় সরকারের মতে ভারতীয় পরিবারের ধারণায় লিভ-ইন সম্পর্কেরও কোনো জায়গা নেই

৩৭৭ ধারা বাতিলের পর সমকামী বিবাহকে স্বীকৃতি জানিয়ে বৈধ বলে ঘোষণা করার জন্য দিল্লি হাইকোর্টের কাছে আবেদন করেন একাধিক সমকামী সম-অধিকারের দাবিতে আন্দোলনকারী। দিল্লি হাইকোর্ট একাধিকবার এই নিয়ে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চাইলেও কোনো উত্তর মেলেনি। আর এবার স্পষ্ট জানাল কেন্দ্র, ৩৭৭ ধারা বাতিলের অর্থ কখনোই সমকামী বিবাহ বৈধতার ছাড়পত্র নয়। এছাড়াও লিভ-ইন সম্পর্ককেও ভারতীয় সংস্কৃতি ও পরিবারের ধারণার পরিপন্থী নয় বলে জানায় কেন্দ্রীয় সরকার।

তিন বছর আগে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী দেশে ৩৭৭ ধারা বাতিল করে সমকামী যুগলকে একসাথে থাকার অধিকার দেওয়া হয়। কিন্তু এদিনে তাদের বৈবাহিক অধিকার নিয়ে প্রশ্ন উঠলে কেন্দ্র নিষেধাজ্ঞা জারি করে। কারণ হিসেবে জানায়, একজন জন্মগত পুরুষ ও জন্মগত নারীর বৈবাহিক মিলনে সন্তান আসে, কিন্তু সমকামীদের বিবাহে সন্তান আসা সম্ভব নয়। তাই ভারতীয় সংস্কৃতি মতে একে কখনোই বৈধ বলা যায়না। এছাড়াও পরিবারের সংজ্ঞা হিসেবে কেন্দ্রীয় সরকারের ব্যখ্যা, বিবাহবন্ধনে আবদ্ধ মা বাবা ও তার সন্তানদের নিয়েই ভারতে পরিবারের ধারণা প্রচলিত। তাই বিবাহ না করে একসাথে থাকা বা লিভ ইন সম্পর্ক অবৈধ।