মাত্র ১০ হাজার টাকার বিনিময়েই পেতে পারেন ১৬ লাখ! জেনে নিন পোস্ট অফিসের এই আকর্ষণীয় স্কিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/11/2021   শেষ আপডেট: 14/11/2021 5:09 p.m.
facebook.com/pg/PostOffice.IN

কম ঝুঁকিতে বেশি লাভ প্রদান করে এই স্কিম

ঘরে বসে উপার্জন (earn) করতে চান? অথচ মিউচুয়াল ফান্ড (mutual fund) বা স্টক মার্কেটে (stock market) ইনভেস্টের (invest) মতো ঝুঁকি নিতে চান না? তাহলে পোস্ট অফিসের (post office) বিভিন্ন আকর্ষণীয় স্কিমের (scheme) দিকে আপনি নজর ঘোরাতেই পারেন! এখানে না বরাবর ঝুঁকির বিনিময়ে আপনি মোটা অঙ্কের অর্থ উপার্জন করতে পারেন ঘরে বসেই।

আজ এখানে উল্লেখ করা হবে আপনার জন্য প্রয়োজনীয় সেরকমই একটি স্কিম। এই স্কিমে ঝুঁকি অনেকটাই কম কিন্তু লাভ তুলনামূলকভাবে অনেকটাই বেশি। স্কিমটি হল পোস্ট অফিস রেকারিং ডিপোজিট (recurring deposit)।

কিভাবে পোস্ট অফিসে রেকারিং ডিপোজিটে ইনভেস্ট করবেন?

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে আপনি অল্প টাকা জমা দিয়ে বেশি সুদ পাওয়ার সুযোগ পান। মাত্র ১০০ টাকা থেকেই আপনি শুরু করতে পারেন আপনার ডিপোজিট। তবে এক্ষেত্রে ইনভেস্টমেন্টের কোনও ঊর্ধ্বসীমা নেই।

রেকারিং ডিপোজিটের অ্যাকাউন্ট সর্বোচ্চ পাঁচ বছরের জন্য খোলা থাকে। তবে ৬ মাস, ১ বছর, ২ বছর এবং ৩ বছরের জন্যও পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যায়। ডিপোজিটের উপর প্রতি চার মাসের সুদ (বার্ষিক চক্রবৃদ্ধি হারে) হিসাব করে, চার মাস অন্তর মোট অর্থ যোগ করা হয় গ্রহীতার অ্যাকাউন্টে।

রেকারিং ডিপোজিটে সুদের হার কত?

বর্তমানে রেকারিং ডিপোজিট স্কিমে ৫.৮% হারে সুদ দেওয়া হয়। তবে প্রতি চার মাস অন্তর কেন্দ্র সরকার ক্ষুদ্র সেভিংস প্রোগ্রামের উপর সুদের হার নির্ধারণ করে।

একটা সাধারন হিসাব করে বলা যায়,

আপনি যদি প্রতি মাসে ১০ হাজার টাকা করে জমা করেন তবে আপনি পেতে পারেন ১৬ লাখ টাকা।

কিভাবে?

আপনাকে প্রতি মাসে ১০০০০ টাকা পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে ইনভেস্ট করতে হবে। ১০ বছরের জন্য আপনি ইনভেস্ট করলে ৫.৮% চক্রবৃদ্ধি সুদের হারে আপনি পাবেন ১৬ লক্ষ টাকা।

প্রতি মাসে – ১০ হাজার টাকা

সুদের হার – ৫.৮%

ম্যাচুরিটি – ১০ বছর

ম্যাচিওর হয়ে গেলে আপনি পাবেন – ১৬,২৮,৯৬৩ টাকা

(একটি নির্দিষ্ট হারের সুদের উপর ভিত্তি করে উপরে প্রাপ্ত ম্যাচুরিটির হিসাব করা হয়েছে। সুদের পরিমান বা টাকার পরিমান কমলে/বাড়লে ম্যাচুরিটির পরিমাণও সেইভাবে কমবে/বাড়বে)